২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

অবিশ্বাস্য হলেও সত্য কাহিনী
মোহাম্মদ আনোয়ার ইবনে আখতার
অনুবাদ : এ বি এম কামাল উদ্দিন শামীম
প্রকাশক : মীনা বুক হাউজ
বুকস অ্যান্ড কম্পিউটার কমপ্লেক্স
৪৫, বাংলাবাজার, ঢাকা
মোবা: ০১৫১৯৫২১৯৭১
প্রথম প্রকাশ : নভেম্বর ২০১৯
হাদিয়া : ৩৫০.০০ টাকা মাত্র

এই দুনিয়া মানুষের জন্য কৃষিক্ষেত্র। যে যেমন চাষ করবে, যেমন শস্য বীজ বপন করবে বা রোপণ করবে তেমন ফসল সে উৎপাদন করতে পারবে এটাই স্বাভাবিক। কেউ যদি আম গাছ লাগিয়ে তাল আশা করে তা পাওয়ার কথা নয়। আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন তার প্রতিনিধি হিসেবে। অর্থাৎ আল্লাহর লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন করায় প্রতিনিধি হিসেবে মানুষের দায়িত্ব। কিন্তু মানুষ সামান্য জীবনী শক্তির জোরে এ দুনিয়ায় কত কিছুই না করে। ক্ষমতার জোরে সে অন্য মানুষকে মানুষই মনে করে না। কেউ কেউ তো প্রতিপক্ষের ওপর নির্মম প্রতিশোধ নেয় মরিয়া হয়ে। অনেক সময় মনের খায়েশ মেটানোর জন্য নিরপরাধ মানুষকেও তারা ছাড়ে না। এমনকি হত্যা পর্যন্ত করে বসে। আমরা সাদ্দাত, কারুন, হামান, ইয়াজিদ হাল আমলের হিটলার, মুসোলিনি, বুশদের কথা জানি।
জালিমদের পরিণতির কথা আমরা কুরআন-হাদিসের মাধ্যমে জানতে পারি। আমরা বিশ্বাস করি, পরকালীন জীবনে সব সংঘটিত অন্যায়ের পাই পাই করে হিসাব নেয়া হবে এবং সে অনুযায়ী জুলুমকারীকে বা অন্যায়কারীকে শাস্তি দেয়া হবে বা পেতে হবে। আবার এ কথাও আমরা জানি যে, অনেক অন্যায়ের শাস্তি এ দুনিয়ার জীবনেই অন্যায়কারী ভোগ করে থাকে। বর্তমান গ্রন্থে ‘অবিশ্বাস্য হলেও সত্য কাহিনী’ এমনি ৪১১টি ঘটনা ৩০টি অধ্যায়ে উল্লেখ করা হয়েছে।
লেখক মোহাম্মদ আনোয়ার ইবনে আখতারের উর্দু ভাষায় লেখা ‘নাকাবেলে ইয়াকিন সাচ্চে ওয়াকেয়াত’ নামক গ্রন্থের ‘অবিশ্বাস্য হলেও সত্য কাহিনী’ নামে এ বি এম কামাল উদ্দিন শামীম অনুবাদ করেছেন। লেখক ইতিহাসের নানা সত্য ঘটনা তুলে এনে তার জুলুমবাজ নায়কদের বাস্তব পরিণতি তুলে ধরেছেন। তার নিজের চোখে দেখা অনেক ঘটনাও এ গ্রন্থের অন্তর্ভুক্ত করেছেন।
অনুবাদক অত্যন্ত সাবলীলভাবে ঘটনাগুলো বাংলা ভাষাভাষী পাঠকের সামনে তুলে ধরতে পেরেছেন বলে আমার বিশ্বাস। মূল লেখক মোহাম্মদ আনোয়ার ইবনে আখতার গ্রন্থটির প্রথম অধ্যায়ের শেষ প্যারায় লিখেছেন ‘সর্বশক্তিমান আল্লাহর পরাক্রম এবং ক্ষমতা এখনো একই রকম রয়েছে। উপরিউক্ত ভয়াবহ ঘটনাগুলো জ্ঞানীদের জন্য শিক্ষা বিদ্যমান রয়েছে। বর্তমানে নানারকম দুষ্কর্মে আমরা লিপ্ত রয়েছি। কিন্তু আল্লাহর আজাব আসছে না, আল্লাহ আমাদের অবকাশ দিয়েছেন। কিন্তু একদিন এ অবকাশকালীন সময় শেষ হবে, তখন অবশ্যই জুলুমকারীকে শাস্তির স্বাদ নিতে হবে।
৩৮৪ পৃষ্ঠার বোর্ড বাঁধাই শিল্পী হামিদুল ইসলামের করা প্রচ্ছদের এ গুরুত্বপূর্ণ গ্রন্থটি সংগ্রহে রাখা যেতে পারে।
হ মোহাম্মদ সালাউদ্দীন


আরো সংবাদ



premium cement