১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

মুসলমানদের পারস্পরিক সম্পর্ক সুদৃঢ় করুন
আবদুল মালেক
প্রকাশক
মাকতুবাতুল আসআদ
আশুলিয়া, ঢাকা
মোবা : ০১৫১১৫২৫০৭০
প্রকাশকাল : নভেম্বর ২০১৯ ঈসায়ী
মূল্য : ১৪০ টাকা মাত্র।
লেখক নৌপরিবহন অধিদফতরের সাবেক মহাপরিচালক। কর্মজীবনের বৃহত্তর অংশই যিনি কাটিয়েছেন সমুদ্রে, মহাসমুদ্রে। পাড়ি দিয়েছেন প্রশান্ত মহাসাগর থেকে শুরু করে আটলান্টিক মহাসাগর। সামুদ্রিক জীবনের এই দীর্ঘ মেয়াদে তিনি মহান আল্লাহর বিপুল বিস্তৃত, নির্দেশনাবলি অবলোকন করেছেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি দেশ-বিদেশের অসংখ্য-অজস্র মানষের সাথে মিশেছেন। নিরহংকারী মনোভাব তাকে সমাজের সর্বস্তরের আবেগ-অনুভূতি ও চরিত্রের সাথে একান্তভাবে সম্পৃক্ত করে মানবজীবনের বৈচিত্র্যের সাথে সুনিবিড়ভাবে পরিচিত হওয়ার সুযোগ করে দিয়েছে।
জীবনের পড়ন্ত বেলায় এসে তিনি যখন কলম তুলে নিয়েছেন, তখন তার অনুভূতির কাছে ধরা দিয়েছে মুসলিম উন্মাহর প্রতি ঐকান্তিক ভালোবাসা। তিনি একজন দক্ষ নাবিকের মতো উম্মাহর বিক্ষুব্ধ সাগরের প্রতিটি ঢেউ ও বাতাসের অস্থির গতিবেগ পরখ করে দেখার চেষ্টা করেছেন। বিশ্ব শান্তির কল্যাণার্থে মুসলমানদের পারস্পরিক সম্পর্ক সুদৃঢ়করণের মধ্যেই যে মানবতার জীবনকাঠি লুকায়িত রয়েছে, তিনি অত্যন্ত সহজ-সাবলীল ভাষায় সে কথাগুলো বলার চেষ্টা করেছেন।
তিনি চেষ্টা করেছেন তার প্রতিটি তথ্য যেন কুরআন-সুন্নাহর মানদণ্ডে উত্তীর্ণ হয়। এ জন্যই এ গ্রন্থের প্রতিটি পৃষ্ঠায় পাঠক কুরআনের আয়াত ও বিশুদ্ধ হাদিসের উদ্ধৃতি। আমরা প্রার্থনা করি, তিনি যে অন্তর্জ্বালা নিয়ে বইটি লিখেছেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় যে স্বপ্নে বিভোর হয়ে তিনি কলম ধরেছেন, সেই শান্তি যেন ছড়িয়ে যায় পুরো বিশ্বে।
লেখক গ্রন্থটিতে পৃথিবীতে মানুষের আগমন ও উদ্দেশ্য, আত্মীয়তার বন্ধন, সদ্ব্যবহার ও মানুষের অধিকার প্রদান, পারস্পরিক পরামর্শক্রমে কার্যসম্পাদন, নামাজ, রোজা, ঈদ ও হজ পালন, বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিদায় হজের ভাষণে পারস্পরিক সম্পর্কের বিষয়, ইনসাফসম্পর্কিত কুরআনিক বিধান প্রতিপালন, পরিবার গঠন, স্বামী-স্ত্রীর পারস্পরিক অধিকার ও মর্যাদা, মাতা-পিতা ও সন্তান-সন্তুতি, ধনী ও দরিদ্র, মিথ্যাবাদিতা, গিবত, চোগলখোরি ও মুনাফেকি ইসলামে যে নিষিদ্ধ, তা বর্ণনা করেছেন। এসব বিষয়ে সংযত হওয়ার নির্দেশনা, ইসলামী বিধান মতে জুলুম করা নিষিদ্ধ, শান্তিপূর্ণ সহাবস্থানÑ এই ১৬টি বিষয়ে সহজ সরল ভষায় আলোচনা করেছেন।
বোর্ড বাঁধাই, দৃষ্টিনন্দন প্রচ্ছদ ও রঙিন অফসেট কাগজে ঝকঝকে ছাপার ১১২ পৃষ্ঠা এ গ্রন্থটি পাঠকের উপকারে আসবে বলে মনে করি।
হ আসিফ আবরার


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল