১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

তাফসীর ইবনে কাছীর, প্রথম খণ্ড
আল্লামা ইমাদুদ্দীন ইবনে কাছীর (রহ.)
অনুবাদ : মুহাম্মদ লুৎফর রহমান
প্রকাশক : মীনা বুক হাউস
৪৫, বাংলাবাজার, ঢাকা
মোবা: ০১৫১৯৫২১৯৭১
প্রথম প্রকাশ : জুন ২০১৯
হাদিয়া: ৮০০ টাকা মাত্র।
আল্লাহ বলেন, ‘এ কিতাবে কোনো সন্দেহের অবকাশ নেই। এটি মুত্তাকিদের জন্য হেদায়াত। যারা অদৃশ্য বিষয়গুলোর ওপর বিশ্বাস করে এবং যথানিয়মে সালাত কায়েম করে। আর আমি তাদের যে রিজিক দিয়েছি তা থেকে খরচ করে। (সূরা বাকারা : ৩-৪)
আল্লাহ আরো বলেছেন, ‘আমি কুরআনে এমন বিষয় নাজিল করি যা রোগের শেফা ও মুমিনের জন্য রহমত।’ (বনি ইসরাইল : ৮২)
এ ছিল কুরআনের পরিচয়। অর্থাৎ মানুষের মানসিক, শারীরিক, সামাজিক ও রাষ্ট্রীয় যত ব্যাধি আছে তার সঠিক সুরাহা এর মাঝে রয়েছে। কেননা এটি আল্লাহ প্রদত্ত কিতাব।
আজ পৃথিবীর উন্নতি ও অগ্রযাত্রায় হাতিয়ার জ্ঞানবিজ্ঞান। আর সব জ্ঞানের আধার হচ্ছে পবিত্র কুরআন। তাছাড়া পৃথিবীর শুরু থেকেই মানুষকে আল্লাহ তাদের উন্নতির অবনতির সব নির্দেশনা, সতর্কতা প্রকাশ করেছেন কিতাব নাজিল করেই। যা হোক, সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ কিতাব আল কুরআন। আল কুরআন হচ্ছে একমাত্র পাঠ্যগ্রন্থ, যার প্রতিটি হরফ ও আয়াতে রয়েছে মানুষের জন্য কল্যাণ।
এ গ্রন্থের প্রতিটি আয়াতের ব্যাখ্যায় বেশ কয়েকটি হাদিস ও আয়াতের ভেতরে আরবি ব্যাকরণগত কিছু বিষয় আল্লামা ইবনে কাছীর অত্যন্ত যুক্তিগ্রাহ্যভাবে যথাস্থানে স্থাপন করেছেন। আল্লাহ তাঁর কর্মকে কেয়ামত পর্যন্ত জারি রাখুন। তাঁর এ কর্মসাধনা একমাত্র বিদগ্ধ আলেমদেরই অনেক বড় উপকার হবে। মনে রাখতে হবে, সব পাঠক কিন্তু আলেম নন। আর আল্লাহ তায়ালা যেহেতু ঘোষণা করেছেন এ বর্ণনা মানুষের জন্য। সাধারণত শিক্ষিত সমাজ অর্থাৎ স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়–য়াছাত্র শিক্ষকের কথা মনে রেখেই এ তাফসির অনুবাদ করা হয়েছে। মূল সম্পাদনার কাজ মুফতি মুহাম্মদ জাকারিয়া করলেও অধিক সতর্কতার জন্য একদল আলেম বিশেষভাবে অনুবাদ কর্মটি দেখেছেন।
প্রকাশকের ভাষ্য মতে, মোট ছয়খণ্ডে এ তাফসির সমাপ্ত হবে। ইতোমধ্যে প্রথম ও দ্বিতীয় খণ্ড প্রকাশিত হয়েছে। ১/৮ সাইজের এ তাফসির গ্রন্থের প্রথম খণ্ডটি ৭২০ পৃষ্ঠা এবং দ্বিতীয় খণ্ডটি ৫৫২ পৃষ্ঠায় সমাপ্ত হয়েছে। প্রথম খণ্ডে সূরা ফাতিহা, সূরা বাকারাহ, সূরা আলে ইমরান ও সূরা নিসা এবং দ্বিতীয় খণ্ডে সূরা মায়েদা, সূরা আন’আম, সূরা আরাফ, সূরা আনফাল ও সূরা তাওবা স্থান পেয়েছে।
দৃষ্টিনন্দন প্রচ্ছদ, বোর্ড বাঁধাই, অফসেট কাগজে ছাপা। এ মূল্যবান তাফসিরের প্রতি খণ্ডের হাদিয়া রাখা হয়েছে ৮০০ টাকা মাত্র। কুরআন প্রেমিক যেকোনো পাঠক তাফসিরটির খণ্ডগুলো সংগ্রহে রাখতে পারেন।
হ মোহাম্মদ সালাউদ্দীন


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল