২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আল্লাহর ওপর ভরসা

-

পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেছেন, ‘মানুষ ভেবে দেখুক, একটা সময় তার অস্তিত্বের কথা কেউ কল্পনাও করেনি। আমি তাকে সামান্য এক ফোঁটা শুক্র থেকে সৃষ্টি করেছি। তাকে শোনার ও দেখার শক্তি দিয়েছি। এসব এ জন্যই করেছিÑ যেন তাকে পরীক্ষা করতে পারি।’ (সূরা দাহর, আয়াত ১-২।) কিছুই ছিলাম না থেকে এখন আমি অনেক কিছু হয়েছি। এই অনেক কিছুর পরও আবার কিছুই না-এর মতো জীবন যাপন করতে পারলেই আল্লাহর পরীক্ষায় আমরা উত্তীর্ণ হতে পারব।
যখন মায়ের পেটে ছিলাম, তখন আমার কেউ ছিল না। শুধু আল্লাহ ছিলেন। আমি আর আমার আল্লাহ। আল্লাহ খাইয়েছেন। আল্লাহই আমার দেখভাল করেছেন। যখন মায়ের পেট থেকে ভূমিষ্ঠ হলাম, তখন যদিও বাবা-মা আমাকে লালন-পালন করেছেন, কিন্তু আমার শরীর-মন, দেহযন্ত্র সব কিছু আল্লাহর নির্দেশেই বেড়ে উঠেছে। একটা সময় বাবা-মায়ের কোল থেকে পৃথিবীর মাটিতে নেমেছি। ধীরে ধীরে অনেক বড় হয়েছি। এখন আমি নিজেই নিজের জন্য যথেষ্ট। হাঁটতে পারি। দৌড়াতে পারি। নিজের খাওয়া-পরার ব্যবস্থা নিজেই করতে পারিÑ বাইরে থেকে এমনটিই মনে হয়। আমার জন্য বুঝি আমিই যথেষ্ট। আসলেই কি তাই? না। আসলে তা নয়। মানুষ যত শক্তিশালীই হোক, যত উপকরণই তাকে ঘিরে থাকুক না কেন, সে নিজে কখনোই নিজের জন্য যথেষ্ট নয়। এ বড় নির্মম বাস্তবতা।
মানুষ যে নিজেই নিজের জন্য যথেষ্ট নয়, এ সত্য সে ভুলে যায়। ততক্ষণ সে ভুলে থাকে যতক্ষণ কোনো বিপদ তাকে স্পর্শ করে না। যতক্ষণ অসুস্থতা তার ওপর চড়াও হয় না। অভাব তার ঘরে হামলে পড়ে না। এমনিভাবে মানুষ যখন ছোটখাটো বিপদে পড়ে তখন হাড়ে হাড়ে টের পায় তার শক্তি তার ক্ষমতা কিছুই নয়, সব মিছে। যারা মুমিন তারা সজাগ হন। সচেতন হন। আল্লাহর কাছে ফিরে আসেন। কান্নাকাটি করেন। ইউনুস নবীর মতো বলে ওঠেনÑ ‘আপনি ছাড়া আমার আর কেউ নেই, নিশ্চয়ই আমি জালেম ছিলাম।’
বিপদ থেকে উদ্ধার হওয়ামাত্রই মানুষ আল্লাহকে ভুলে যায়। পবিত্র কুরআনের একাধিক আয়াতে আল্লাহ বলেছেন, ‘মানুষ অল্পতেই ঘাবড়ে যায়। যখন সে বিপদে পড়ে তখন মনে-প্রাণে আমাকে ডাকতে থাকে। যখন আমি তাকে বিপদ থেকে উদ্ধার করি, তখন সে এমনভাবে চলাফেরা করে, যেন কখনো সে বিপদেই পড়েনি আর আমাকে ডাকেওনি।’ (সূরা রুম, আয়াত : ৪৯।) এ ধরনের আচরণ যারা করে তারাই অকৃতজ্ঞ। বলা বাহুল্য, আমাদের আচরণ ঠিক এ রকমই। বিপদে না পড়া পর্যন্ত মনেই হয় না, আল্লাহ ছাড়া এক পাও সামনে এগোনোর শক্তি আমার নেই। আল্লাহ তাওফিক না দিলে পরের নিঃশ্বাসটুকুও নিতে পারব না।
একজন মুমিনের জীবনধারা তো এমন হওয়া উচিত নয়। সুস্থতা কিংবা অঢেল জীবনোপকরণ পেলে সে আল্লাহকে ভুলে যাবে আর বিপদে পড়লে কান্নাকাটি করে বুক ভাসাবেÑ এটা মুমিনের বৈশিষ্ট্য নয়। মুমিন সব সময় জানবে, আল্লাহ চেয়েছেন বলেই আমি সুস্থ আছি, বিপদমুক্ত আছি, ভালো আছি। যে মুহূর্তে প্রভুর রহমতের চাদর আমার থেকে সরে যাবে, সাথে সাথে আমার পুরো জীবন এলোমেলো হয়ে যাবে। তাই সব সময় নিজের ওপর নয়, প্রভুর রহমতের ওপর ভরসা করে চলতে হবে। মনেপ্রাণে সে এ কথাই বিশ্বাস করবে, হাসবুনাল্লাহা নি’মাল মাওলা ওয়া নি’মান নাসির। আমার জন্য আল্লহই যথেষ্ট। তিনি কত চমৎকার বন্ধু! কত চমৎকার সাহায্যকারী!
যারা আল্লাহর ওপর ভরসা করে না, ভরসা করে নিজের ওপর, মানুষের ওপর, তাদেরকে আল্লাহ জিজ্ঞেস করছেনÑ বলো তো দয়াময় আল্লাহ ছাড়া আর কে তোমাদের বিপদ থেকে উদ্ধার করতে পারবে? এ সত্য যারা বুঝতে পারেন না তারা অলিক কল্পনায় ডুবে আছেন। (সূরা মুলক, আয়াত : ২০।) হ্যাঁ! যারা আল্লাহর ওপর ভরসা করার জীবনচর্চা করেন না, তারা সত্যিই অলিক কল্পনার জগতে বাস করছেন। হঠাৎ মুসিবতের ধাক্কায় তারা বাস্তবে ফিরে আসেন। তখন তারা বুঝতে পারেন আসলেই আল্লাহ ছাড়া কেউ নেই। কিছু নেই। আল্লাহ আমাদের তাওয়াক্কুলনির্ভর জীবনযাপনের তাওফিক দিন।
লেখক : মুফাসসিরে কুরআন


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল