০৭ ডিসেম্বর ২০১৯

নতুন প্রকাশ

-

সহীহ আল-বুখারী (১ম খণ্ড)
মুহাম্মদ ইবনে ইসমাঈল বুখারী (র.)
অনুবাদ ও সংক্ষিপ্ত ব্যাখ্যা : সম্পাদনা পরিষদ
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৮/৩ কম্পিউটার কমপ্লেক্স, বাংলাবাজার, ঢাকা
মোবাইল : ০১৭১৫৮১৯৮৬৯
প্রকাশকাল : আগস্ট ২০১৯।
ইসলামী বিধিবিধান বা শরিয়ত দুটি মৌলিক উৎসের ওপর নির্ভরশীল। একটি হলো মহান আল্লাহর বাণী মহাগ্রন্থ আল কুরআন, অন্যটি হলো সুন্নাহ। রাসূলুল্লাহ সা: বলেছেন, ‘আমি তোমাদের কাছে দুটো জিনিস রেখে যাচ্ছি, যা আঁকড়ে থাকলে তোমরা কখনো পথভ্রষ্ট হবে না। আর তা হলোÑ আল্লাহর কিতাব এবং তার রাসূলের সুন্নাহ বা জীবনাদর্শ।’ (মুয়াত্তা ইমাম মালেক-৩৩৩৮)
ইসলামের যাবতীয় মৌলিক নীতিমালা কুরআন দিয়েই নির্ধারিত। আর হাদিস সেই মৌলিকনীতি মালাকে ভিত্তি করে তার প্রায়োগিক ও ব্যবহারিক দিক-নির্দেশনা দিয়েছে। এ জন্যই মহানবী সা:-কে কুরআনের ‘মূর্ত প্রতীক’ বলা হয়। আর রাসূলুল্লাহ সা:-এর গোটা জীবনাদর্শই হাদিস বা সুন্নাহতে বিধৃত। এ কারণেই ইসলামী শরিয়তে হাদিসের গুরুত্ব সীমাহীন। হাদিসের বিধানগত গুরুত্ব হচ্ছে, তা নিজে শরিয়তের বিধান নির্ধারণ ও নীতিমালা প্রণয়ন এবং প্রবর্তন করে। সুতরাং প্রতিটি মুমিনের ওপর অপরিহার্য হচ্ছে হাদিস জানা, বোঝা ও অনুসরণ করা। মহান আল্লাহ বলেন, ‘তোমরা আনুগত্য করো আল্লাহর ও রাসূলের (আলে ইমরান : ৩২), ‘রাসূল যা নিয়ে এসেছেন তা গ্রহণ করো, তিনি যা নিষেধ করেছেন তা বর্জন করো।’ (সূরা হাশর : ৭)
সহিহ বুখারি এমন একটি হাদিসগ্রন্থ যেই গ্রন্থের বিশুদ্ধতার ব্যাপারে ওলামায়ে কেরাম একমত পোষণ করেছেন। সুতরাং হাদিস অনুসরণের ক্ষেত্রে সহিহ বুখারির স্থান সর্বোর্ধ্বে, তবে এই গ্রন্থই সহিহ হাদিসের একমাত্র গ্রন্থ নয়। এ গ্রন্থ ব্যতীত অন্যান্য সব গ্রন্থের সহিহ হাদিসের অনুসরণেও আমাদের সচেতন হতে হবে। সর্বোপরি, সহিহ হাদিস অনুসরণে আমাদের অগ্রগামী হতে হবে।
আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে ইসলামের বিধান প্রতিফলিত করতে হাদিসের অর্থ অনুধাবনের প্রয়োজনীয়তা রয়েছে। বাংলাভাষী মানুষের জন্য প্রকাশক সহিহ বুখারির বঙ্গানুবাদ বাজারে এনেছেন। এ ক্ষেত্রে তারা দারুস সালাম সৌদি আরব প্রকাশিত গ্রন্থের সাহায্য নিয়েছেন। সতর্কতার জন্য একটি সম্পাদনা বোর্ড কর্তৃক এটা অনুবাদ ও সম্পাদনা করা হয়েছে। উল্লেখ্য, যে পাঠকের বোঝার জন্য এতে সংক্ষিপ্ত ব্যাখ্যাও সংযোজন করা হয়েছে। বুখারি শরিফের এটি প্রথম খণ্ড, এতে এক হাজার ৩৯৪টি হাদিস অন্তর্ভুক্ত হয়েছে। পর্যায়ক্রমে অন্য খণ্ডও প্রকাশিত হবে ইনশা আল্লাহ।
অফসেট পেপারে ছাপা রেক্সিন বোর্ড বাঁধাই এক হাজার ৩৬৮ পৃষ্ঠার এ বিশাল গ্রন্থখণ্ডটির গায়ের দাম রাখা হয়েছেÑ এক হাজার টাকা মাত্র। মূল্যবান হাদিসের এ অনুবাদ গ্রন্থটি সংগ্রহে রাখা যেতে পারে।
হ মোহাম্মদ সালাউদ্দীন


আরো সংবাদ




Paykwik Paykasa
Paykwik