২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

পরকাল
ড. মুহাম্মদ বিন আবদুর রহমান আরিফী
অনুবাদ : মোহাম্মদ নাছের উদ্দিন
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৮/এ কম্পিউটার কমপ্লেক্স, বাংলাবাজার, ঢাকা
মোবা: ০১৭১৫৮১৯৮৬৯
‘পরকাল’ নামক গ্রন্থটির লেখকের সাথে এক যুবকের কথোপকথন, ‘শায়খ! মৃত্যুর পর আমরা কোথায় যাব।’ তার প্রশ্নটা ছিল খুবই মর্ম পীড়াদায়ক, তবু আমি তার কথার উত্তরে বললাম, ‘আমরা মারা যাব, পুনরুত্থিত হবো, হাশরের ময়দানে সমবেত হবো। আমরা আল্লাহর সাথে সাক্ষাৎ করব....।’ তিনি আমার কথার মধ্যে বাধা দিয়ে বললেন, ‘আমি বিশ্বাস করি না। আমি বিশ্বাস করি না।’
তার বাচনভঙ্গি শুনে আমি বুঝতে পারলাম কোনো কারণে তিনি আশাহত। আমি বললাম, ‘হে আমার বৎস! আপনি কেন বিশ্বাস করেন না?’ তিনি বললেন, ‘ হে শায়খ! আমি ইন্টারনেটের এমন কিছু ওয়েবসাইটের আলোচনায় অংশ নিয়েছি যারা এ পৃথিবীতে আমাদের জীবনকাল এবং পরকাল সম্পর্কে আলোচনা করে। আমি ব্যক্তিগতভাবে কতকজনের সাথে তর্কেও জড়িয়ে পড়েছি। অবশেষে আমি আমার দীর্ঘদিনের লালিত সৎপথের বিশ্বাসকে নতুন করে ভাবতে শুরু করলাম। আমি পুনরায় ভাবতে শুরু করলাম জান্নাত, জাহান্নাম, পুলসিরাত, হিসাব এবং পুরস্কার সম্পর্কে। প্রকৃত অর্থে এগুলো কী? আমি বললাম, হে বৎস? এটাকে শান্তভাবে বিবেচনা কর, পর্যাপ্ত জ্ঞান অর্জন ছাড়া কোনো বিষয়ে কারো সাথে তর্ক করতে উদ্যত হয়ো না। কেননা মহান আল্লাহ নির্দেশ দিয়েছেনÑ যখনি কোনো ব্যক্তি কোনো বিষয়ে পর্যাপ্ত জ্ঞান ব্যতীত তর্কে লিপ্ত হবে তখনি সে এ বিষয়ে দ্বিধাদ্বন্দ্বে জড়িয়ে পড়বে এবং প্রকৃত সত্য তার কাছে অপ্রকাশিতই থেকে যাবে। এভাবে সে এমন সফল লোকদের লক্ষ্যবস্তুতে পরিণত হবে যারা কাউকে বিপদগামী করতে চায় ঈমান থেকে বিচ্যুত করতে চায়।
ও আমার বৎস! আল্লাহর একত্ববাদে বিশ্বাস (তাওহিদ) এবং ঈমান আমাদের সৃষ্টির মূল উপাদান এবং এগুলো ছাড়া আমাদের অন্তর প্রশান্তি লাভ করতে পারে না। এ জন্যই ইসলাম গ্রহণকারীর সংখ্যা ইসলাম ত্যাগকারীদের তুলনায় সর্বদায় বৃদ্ধি পায়। এমনকি অধ্যাপক, বিখ্যাত আবিষ্কারক, রাষ্ট্রদূত ও মন্ত্রিরাও ইসলাম গ্রহণ করছে।
‘আপনি কি কোনো যুক্তি দেখাতে পারেন : কেন এসব বুদ্ধিমান লোকেরা এমন ধর্মে বিশ্বাসী হচ্ছে যে, ধর্মের মূল উপাদান হলো জান্নাত, পুনরুত্থান এবং পরকালীন পুরস্কার ও শাস্তি। এমনকি তাদের কোনো ধরনের বস্তুগত প্রতিদানের প্রতিশ্রুতি না দেয়া সত্ত্বেও তারা ইসলাম গ্রহণ করেছে।
বাস্তবিকই তাওহিদে বিশ্বাস ও ফিতরাতের ধর্ম ইসলামই তাদের বিশ্বাসের মধ্যে পার্থক্য গড়ে তুলছে। তারা ইসলামের ছায়াতলে অন্তরের প্রশস্তি, আত্মিক পরিপুষ্ট এবং হৃদয়ের পরিপূর্ণ তৃপ্তির মতো প্রকৃত উপকারই খুঁজে পেয়েছে।
তিনি গভীর চিন্তামগ্ন ব্যক্তির মতো হু-হা জবাব দিচ্ছিলেন। অবশেষে আমি অনুধাবন করলাম, তার ও তার মতো ব্যক্তিদের জন্য পরকাল সম্পর্কে আধুনিক ধাঁচের একটি গ্রন্থ রচনা প্রয়োজন। এরই পরিপ্রেক্ষিতে রচিত ‘পরকাল’ নামক গ্রন্থটি।
গ্রন্থটি পরকাল কেন?, কিয়ামত, মৃত্যু, বারজাখি জীবন, পরকাল তথা শেষ বিচারের দিন, পুনরুত্থান, কিয়ামতের ভয়াবহতা, হাশর, আমলনামা বণ্টন, মিজান, হাউজ (পানির কূপ), শাফায়াত, কাফেরদের কিভাবে জাহান্নামে একত্রিত করা হবে, পুলসিরাত, জাহান্নাম ও জান্নাত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। কুরআন সুন্নাহর আলোকে আলোচিত ও রচিত ৭১৬ পৃষ্ঠার এ বিশাল গ্রন্থটির দাম রাখা হয়েছে ৬৫০ টাকা মাত্র। দৃষ্টিনন্দন প্রচ্ছদ, বোর্ড বাঁধাই, অফসেট কাগজে ঝকঝকে ছাপাÑ এ প্রয়োজনীয় গ্রন্থটি সংগ্রহে রাখা যেতে পারে।
হ মোহাম্মদ সালাউদ্দীন

 


আরো সংবাদ



premium cement