২০ জুলাই ২০১৯

নতুন প্রকাশ

-

আল-কুরআনে বর্ণিত
আল্লাহর আদেশ ও নিষেধ
মুহাম্মদ মাহবুবুর রহমান
প্রকাশক : আল কুরআন পাবলিকেশন্স
মিরপুর, ঢাকা। মোবা : ০১৭১৮৫৯৬৬০৩
প্রকাশকাল : এপ্রিল ২০১৯

পবিত্র কুরআনুল কারিমের কেন্দ্রীয় চরিত্র হচ্ছে মানুষ। এই কুরআনুল কারিমে রাসূল সা:-এর মাধ্যমে আল্লাহ সুবহানাহু তায়ালা মানবজাতির জীবনের প্রয়োজনীয় সব ক্ষেত্র ও দিক সম্পর্কে তাঁর বাণী পৌঁছিয়েছেন। কুরআনুল কারিমের বিষয়বস্তু বিশ্লেষণ করে কখনো শেষ করা যাবে না। মানবজীবনের দুনিয়া ও আখিরাতে প্রয়োজনীয় ও কল্যাণকর সব কিছুই বিভিন্ন আঙ্গিকে ও বর্ণনারীতিতে কুরআনে বিবৃত হয়েছে। যারা কুরআন নিয়ে গবেষণা করেন তাদের মতে আল-কুরআনুল কারিমে আল্লাহ তায়ালা মানবজাতির জন্য প্রধানত পাঁচ ধরনের বার্তা দিয়েছেন। যথাÑ ১. কিছু আয়াতে আল্লাহ মানবজাতিকে বিভিন্ন বিষয়ে সরাসরি আদেশ করেছেন। ২. কিছু আয়াতে সরাসরি নিষেধ করেছেন। ৩. কিছু আয়াতের মাধ্যমে আল্লাহ তায়ালা মানুষের কল্যাণার্থে উপদেশ দিয়েছেন। ৪. কিছু আয়াতের মাধ্যমে আল্লাহ তায়ালা বিভিন্ন বিষয়ে বিস্তারিত না বলে ইঙ্গিতমূলক বক্তব্য দিয়েছেনÑ যেগুলোর বিস্তারিত বিবরণ ও ব্যাখ্যা রাসূল সা: হাদিসে কুদসি ও অন্যান্য হাদিসের মাধ্যমে স্পষ্ট করেছেন। ৫. আর অবশিষ্ট আয়াতের মাধ্যমে আল্লাহ পূর্ববর্তী নবী-রাসূল ও জনপদের বাস্তব ঘটনা বর্ণনা করেছেন।
পবিত্র কুরআনে সরাসরি আদেশ ও নিষেধসংক্রান্ত আয়াতের সংখ্যা এক হাজারের অধিক। এই আদেশ ও নিষেধ সংক্রান্ত আয়াতগুলোর বেশির ভাগ আল্লাহর একত্ববাদ, রিসালাত, আখিরাত, আসমানী কিতাব ইত্যাদির প্রতি বিশ্বাস, আল্লাহ ও রাসূলের প্রতি পূর্ণ আনুগত্য, ইবাদত, দোয়া ও সাহায্য প্রার্থনা এবং পার্থিব জীবনে জীবনযাপন বিষয়ের সাথে সম্পৃক্ত। এসব আয়াতের মূল উদ্দেশ্য হচ্ছে আল্লাহর আদেশ ও নিষেধগুলো মান্য করলে ইহকালে যেমন সরলপথ প্রাপ্তি ও সফলতা আসবে, তেমনি পরকালে কিয়ামতের পর জান্নাত লাভের সুযোগ হবে। আর এর বিপরীত কাজ করলে ইহকালে ব্যর্থতা ও সমস্যার গ্লানি এবং পরকালে জাহান্নাম ভোগ করতে হবে। কিন্তু আদেশ ও নিষেধ সংবলিত আয়াতগুলো বিভিন্ন সূরায় অন্তর্ভুক্ত হয়েছে। তাই পাঠকদের সুবিধার্থে দীর্ঘ দিন গবেষণার ফলে কুরআনের যেসব আয়াতে আল্লাহ সুবহানাহু তায়ালা সরাসরি আদেশ ও নিষেধ করেছেন, সেগুলোকে বিভিন্ন বিষয়বস্তুর আলোকে আদেশ ও নিষেধ অংশে বিভক্ত করে সঙ্কলিত আকারে গ্রন্থটি প্রস্তুত করা হয়েছে।
গ্রন্থের অন্যতম বৈশিষ্ট্য হলো এতে আল্লাহ সুবহানাহু তায়ালার সরাসরি আদেশ ও নিষেধ সংবলিত কুরআনে বর্ণিত আয়াতগুলোর হুবহু অনুবাদ উপস্থাপন করা হয়েছে, যাতে পাঠক সরাসরি কুরআনের জ্ঞান লাভ করতে পারে। আশা করা যায় গ্রন্থটি পড়ে পাঠকদের কুরআনের জ্ঞান অর্জনে বিশেষ উপকারে আসবে। বইটির শুভেচ্ছা মূল্য ধরা হয়েছে ১০০ টাকা মাত্র।
হ আসিফ আবরার


আরো সংবাদ




gebze evden eve nakliyat instagram takipçi hilesi