২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

জীবন প্রবাহ-সংগ্রামী
জীবনের এক প্রতিচ্ছবি

মনোরম প্রাকৃতিক সৌন্দর্যের আধার বাঁশখালীর কৃতী সন্তান অধ্যাপক লিয়াকত আখতার ছিদ্দিকী। সম্প্রতি তার রচিত আত্মজীবনীমূলক গ্রন্থ ‘জীবন প্রবাহ’ (আত্মচরিত) প্রকাশিত হয়েছে। তিনি একাধারে একজন শিক্ষক, লেখক, গবেষক, সমাজসেবক, সংগঠক রাজনীতিবিদ ও ইসলামী চিন্তাবিদ হিসেবে সমাজে নিজেকে সফলভাবে প্রতিষ্ঠিত করতে পেরেছেন।
অধ্যাপক লিয়াকত আখতার ছিদ্দিকীর লেখা ‘জীবন প্রবাহে’ প্রবহমান জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। এই গ্রন্থটিতে তার জীবনের অনেক অজানা দিক পাঠকদের সামনে ফুটে উঠেছে। তিনি জীবনের বিভিন্ন স্তরে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে ও সামাজিক অঙ্গনে দক্ষতা ও নিষ্ঠার সাথে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।
লেখক চট্টগ্রাম মহানগরীর জামাল খানস্থ শাহ ওয়ালি উল্লাহ ইনস্টিটিউটে শিক্ষকতার মহান পেশা দিয়ে কর্মজীবন শুরু করেন এবং ২০১৮ সালের অক্টোবরে দেশের প্রখ্যাত দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান ‘উম্মুল মোদারেস’ চট্টগ্রাম দারুল উলুম কামিল মাদরাসার ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে সহকারী অধ্যাপক হিসেবে কর্মজীবনের পরিসমাপ্তি ঘটান।
‘জীবন প্রবাহ’ আত্মচরিত গ্রন্থটি পাঠ করে মানুষ তার জীবন, কর্ম, ইসলামী আন্দোলনে তার অবদানসহ নানা বিষয়ে জানতে পেরে উপকৃত হবেন। একজন উচ্চশিক্ষিত ব্যক্তি হিসেবে তিনি মানুষকে সচেতন এবং ইসলামী আন্দোলনে অনুপ্রাণিত করার যে উদ্যোগ গ্রহণ করেছেন, তা প্রশংসার দাবিদার।
প্রত্যেক মানুষের জীবনেই বিভিন্ন ধরনের ঘটনা ঘটে, নানা অভিজ্ঞতার সম্মুখীন হন, হন সমস্যার সম্মুখীন। আর এগুলোর সমাধানের বিভিন্ন উপায়-উপকরণও বের করেন। গ্রন্থটিতে বর্ণিত এসব অভিজ্ঞতা পাঠকের জীবনে অনুরূপ কোনো সমস্যার সমাধানে সহায়তা করতে পারে।
তিনি মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ শেষে এলাকায় শিক্ষার প্রচার-প্রসার ও সমাজকল্যাণমূলক তৎপরতার পাশাপাশি দ্বীন প্রতিষ্ঠার কাজে নিরলস পরিশ্রম করেছেন। তিনি জীবনের বাঁকে বাঁকে শিক্ষকতা, সংগঠন ও সমাজসেবার নানা ইতিবৃত্ত অতি সুন্দরভাবে বর্ণনার প্রয়াস পেয়েছেন তার লেখা গ্রন্থ ‘জীবন প্রবাহ’য়।
গ্রন্থটির প্রকাশক আলহাজ সেতারা চৌধুরী। প্রকাশ সময় ৩০ নভেম্বর ২০১৮। ১১৯ পৃষ্ঠার বইটির মূল্য ১০০ টাকা।

হ আবু তাসনীম


আরো সংবাদ



premium cement