২৫ আগস্ট ২০১৯

নতুন প্রকাশ

-

সাহাবীদের সাথে ৩৬৫ দিন
মুহাম্মদ খালিদ পারওয়েজ
অনুবাদ : মুহাম্মদ সিরাজুল ইসলাম
সম্পাদনা : ইকবাল কবীর মোহন
প্রকাশক : শিশু কানন
৩৪ নর্থব্রুক হল রোড, মাদরাসা মার্কেট
বাংলাবাজার, ঢাকা-১১০০
প্রচ্ছদ ও অলঙ্করণ : শেখ সাদী
মূল্য : ৩০০ টাকা
মহানবী সা:-এর সঙ্গীদের ক্ষেত্রে ‘সাহাবি’ শব্দটি ব্যবহৃত হয়। পবিত্র কুরআনে ‘সাহাবি’ শব্দ ব্যবহার করা হয়নি। কিন্তু তাঁদেরকে নবীজীর সঙ্গী হিসেবে উল্লেখ করা হয়েছে। এ শব্দটি তাঁদের বিশ্বাসকে প্রকাশ করে। তাঁদের আন্তরিকতা, আত্মত্যাগ, নবীজীর কর্মকাণ্ড বা নবুওয়াতের ওপর বিশ্বাস এবং নবীজীর নবুওয়াতি কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ত করাকে বোঝায়। যাঁরা জীবিতাবস্থায় রাসূল সা:কে এক নজর হলেও দেখেছেন এবং ঈমানের সাথে মৃত্যুবরণ করেছেন, তাদেরকে ‘সাহাবি’ বলে। মুহাম্মদ সা:-এর ওফাতের পর সাহাবিরা সারা বিশ্বে ইসলামের বার্তা পৌঁছে দেয়ার কাজ অব্যাহত রেখেছিলেন।
সাহাবিরা আল্লাহর ইচ্ছা তথা ইসলাম প্রচারের জন্য মনোনীত হয়েছিলেন। তাঁরা এ কাজের জন্য সহজ ও ত্বরিত পথ বেছে নেয়ার পরিবর্তে ধৈর্যের পথ বেছে নিয়েছিলেন। আল্লাহর ইচ্ছার ওপর তাঁরা নিজেদের ইচ্ছা ও পছন্দকে কখনো প্রাধান্য দেননি। দুনিয়ার লাভ বা পুরস্কারের আশায় তাঁরা কোনো ত্যাগ স্বীকার করেননি। সাহাবিদের নিরলস প্রচেষ্টা ও কোরবানির কারণেই ইসলাম বেড়ে উঠেছিল। পবিত্র কুরআনে তাঁদেরকে ‘সত্যিকারের ঈমানদার’ বলে আখ্যায়িত করা হয়েছে। কুরআনে সব ঈমানদেরকে তাঁদের জন্য দোয়া করতেও বলা হয়েছে।
মহানবী সা: সাহাবিদের সব সময়ের জন্য আদর্শ ও অনুসরণীয় বলে আখ্যায়িত করেছেন। প্রথম দিকের যেসব সাহাবি তাঁদের ঘরবাড়ি ও সহায়-সম্পত্তি ছাড়তে বাধ্য হয়েছিলেন, তাঁদেরকে বলা হয় ‘মুহাজির’ বা ‘হিজরতকারী’। আর যেসব সাহাবি মহানবী সা: ও তাঁর সাহাবিদেরকে সাহায্য করেছিলেন, তাঁদেরকে ‘আনসার’ বা ‘সাহায্যকারী’ বলা হয়।
এ গ্রন্থে রাসূল সা:-এর সম্মানিত সাহাবিদের জীবনের ৩৬৫টি ঘটনা সংক্ষিপ্তাকারে প্রাঞ্জল ভাষায় বর্ণনা করা হয়েছেÑ যা শিশু-কিশোর, তরুণ-তরুণী এমনকি সব পর্যায়ের পাঠকের চরিত্র গঠনের জন্য বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করি।
গ্রন্থটিতে মূল লেখকের পরিচয় ও সূচিপত্র সংযোজন করলে পাঠকগণ আরো বেশি উপকৃত হতেন বলে মনে করি।
১/৮ সাইজের ২৩২ পৃষ্ঠার এ গ্রন্থে দৃষ্টি কাড়ার মতো প্রচুর ছবি ব্যবহার করা হয়েছে। চমৎকার অলঙ্করণ ও চার রঙের নান্দনিক প্রচ্ছদের এ গ্রন্থটি সংগ্রহে রাখার মতো।
হ আসিফ আবরার


আরো সংবাদ

রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার ব্যর্থ : মির্জা ফখরুল টঙ্গীতে দুই মাদক কারবারি আটক নারী নির্যাতন আইনের অপব্যবহারে হয়রানির শিকার হচ্ছে পুরুষরা আগরতলা বিমানবন্দরের জন্য জমি দিলে সাবভৌমত্ব বিপন্ন হবে : ইসলামী ঐক্যজোট পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ ও বিস্মিত সুশীল ফোরাম পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে জাতি হতাশ ও বিস্মিত সুশীল ফোরাম ডেমরায় ডেঙ্গু প্রতিরোধে শিল্প কলকারখানায় সচেতনতামূলক অভিযান ভারতীয় দূতাবাস ঘেরাও করবে খেলাফত আন্দোলন দেশ বাঁচাও সংগ্রামের বিকল্প নেই গোপালগঞ্জ জেলা সমিতির উদ্যোগে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা কাশ্মির ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয় নয় : মুসলিম লীগ

সকল

ভারতের হামলার মুখে কতটুকু প্রস্তুত পাকিস্তান? (২৭৭২২)জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৭৪২৮)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৯৩২৬)‘কাশ্মিরি গাজা’য় নজিরবিহীন প্রতিরোধ (১৯০১৯)ভারত কেন আগে পরমাণু হামলা চালাতে চায়? (১৮৭০০)সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত (১৮৩৫৪)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (১৩৭৫২)দাম্পত্য জীবনে কোনো কলহ না হওয়ায় স্বামীকে তালাক দিতে চান স্ত্রী (১২৫৫৯)প্রিয়াঙ্কাকে সরাতে পাকিস্তানের চিঠির জবাব দিয়েছে জাতিসংঘ (৮৩৮৪)রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে যে বার্তা দিল চীন (৭৭২৬)



mp3 indir bedava internet