২২ মে ২০১৯

নতুন প্রকাশ

-

সাহাবীদের সাথে ৩৬৫ দিন
মুহাম্মদ খালিদ পারওয়েজ
অনুবাদ : মুহাম্মদ সিরাজুল ইসলাম
সম্পাদনা : ইকবাল কবীর মোহন
প্রকাশক : শিশু কানন
৩৪ নর্থব্রুক হল রোড, মাদরাসা মার্কেট
বাংলাবাজার, ঢাকা-১১০০
প্রচ্ছদ ও অলঙ্করণ : শেখ সাদী
মূল্য : ৩০০ টাকা
মহানবী সা:-এর সঙ্গীদের ক্ষেত্রে ‘সাহাবি’ শব্দটি ব্যবহৃত হয়। পবিত্র কুরআনে ‘সাহাবি’ শব্দ ব্যবহার করা হয়নি। কিন্তু তাঁদেরকে নবীজীর সঙ্গী হিসেবে উল্লেখ করা হয়েছে। এ শব্দটি তাঁদের বিশ্বাসকে প্রকাশ করে। তাঁদের আন্তরিকতা, আত্মত্যাগ, নবীজীর কর্মকাণ্ড বা নবুওয়াতের ওপর বিশ্বাস এবং নবীজীর নবুওয়াতি কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ত করাকে বোঝায়। যাঁরা জীবিতাবস্থায় রাসূল সা:কে এক নজর হলেও দেখেছেন এবং ঈমানের সাথে মৃত্যুবরণ করেছেন, তাদেরকে ‘সাহাবি’ বলে। মুহাম্মদ সা:-এর ওফাতের পর সাহাবিরা সারা বিশ্বে ইসলামের বার্তা পৌঁছে দেয়ার কাজ অব্যাহত রেখেছিলেন।
সাহাবিরা আল্লাহর ইচ্ছা তথা ইসলাম প্রচারের জন্য মনোনীত হয়েছিলেন। তাঁরা এ কাজের জন্য সহজ ও ত্বরিত পথ বেছে নেয়ার পরিবর্তে ধৈর্যের পথ বেছে নিয়েছিলেন। আল্লাহর ইচ্ছার ওপর তাঁরা নিজেদের ইচ্ছা ও পছন্দকে কখনো প্রাধান্য দেননি। দুনিয়ার লাভ বা পুরস্কারের আশায় তাঁরা কোনো ত্যাগ স্বীকার করেননি। সাহাবিদের নিরলস প্রচেষ্টা ও কোরবানির কারণেই ইসলাম বেড়ে উঠেছিল। পবিত্র কুরআনে তাঁদেরকে ‘সত্যিকারের ঈমানদার’ বলে আখ্যায়িত করা হয়েছে। কুরআনে সব ঈমানদেরকে তাঁদের জন্য দোয়া করতেও বলা হয়েছে।
মহানবী সা: সাহাবিদের সব সময়ের জন্য আদর্শ ও অনুসরণীয় বলে আখ্যায়িত করেছেন। প্রথম দিকের যেসব সাহাবি তাঁদের ঘরবাড়ি ও সহায়-সম্পত্তি ছাড়তে বাধ্য হয়েছিলেন, তাঁদেরকে বলা হয় ‘মুহাজির’ বা ‘হিজরতকারী’। আর যেসব সাহাবি মহানবী সা: ও তাঁর সাহাবিদেরকে সাহায্য করেছিলেন, তাঁদেরকে ‘আনসার’ বা ‘সাহায্যকারী’ বলা হয়।
এ গ্রন্থে রাসূল সা:-এর সম্মানিত সাহাবিদের জীবনের ৩৬৫টি ঘটনা সংক্ষিপ্তাকারে প্রাঞ্জল ভাষায় বর্ণনা করা হয়েছেÑ যা শিশু-কিশোর, তরুণ-তরুণী এমনকি সব পর্যায়ের পাঠকের চরিত্র গঠনের জন্য বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করি।
গ্রন্থটিতে মূল লেখকের পরিচয় ও সূচিপত্র সংযোজন করলে পাঠকগণ আরো বেশি উপকৃত হতেন বলে মনে করি।
১/৮ সাইজের ২৩২ পৃষ্ঠার এ গ্রন্থে দৃষ্টি কাড়ার মতো প্রচুর ছবি ব্যবহার করা হয়েছে। চমৎকার অলঙ্করণ ও চার রঙের নান্দনিক প্রচ্ছদের এ গ্রন্থটি সংগ্রহে রাখার মতো।
হ আসিফ আবরার


আরো সংবাদ

পেশাজীবীদের সম্মানে প্রধানমন্ত্রীর ইফতার ৬ মাস পর কারামুক্ত বিএনপি নেতা শেখ রবিউল আলম নারী ও শিশু নির্যাতন রোধে তিন মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করার পরামর্শ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলায় তদন্ত প্রতিবেদন ২ জুলাই ৩ টাকার বালিশ তুলতে খরচ ৫ টাকা? রুমিন ফারহানার প্রার্থিতা বৈধ কৃষকেরা অধিকার থেকে বঞ্চিত : মাওলানা আতাউল্লাহ শাহজালাল বিমানবন্দরে সোয়া ৩ কোটি টাকার স্বর্ণসহ একজন গ্রেফতার পশ্চিম রাজাবাজারের জলাবদ্ধতা নিরসনের দাবি আওয়ামী লীগ-বিএনপির তরুণ নেতাদের এলজিইডির প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ স্পিকারের সাথে সাক্ষাৎ জাতিসঙ্ঘ প্রতিনিধিদলের

সকল




agario agario - agario