২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

সাহাবীদের সাথে ৩৬৫ দিন
মুহাম্মদ খালিদ পারওয়েজ
অনুবাদ : মুহাম্মদ সিরাজুল ইসলাম
সম্পাদনা : ইকবাল কবীর মোহন
প্রকাশক : শিশু কানন
৩৪ নর্থব্রুক হল রোড, মাদরাসা মার্কেট
বাংলাবাজার, ঢাকা-১১০০
প্রচ্ছদ ও অলঙ্করণ : শেখ সাদী
মূল্য : ৩০০ টাকা
মহানবী সা:-এর সঙ্গীদের ক্ষেত্রে ‘সাহাবি’ শব্দটি ব্যবহৃত হয়। পবিত্র কুরআনে ‘সাহাবি’ শব্দ ব্যবহার করা হয়নি। কিন্তু তাঁদেরকে নবীজীর সঙ্গী হিসেবে উল্লেখ করা হয়েছে। এ শব্দটি তাঁদের বিশ্বাসকে প্রকাশ করে। তাঁদের আন্তরিকতা, আত্মত্যাগ, নবীজীর কর্মকাণ্ড বা নবুওয়াতের ওপর বিশ্বাস এবং নবীজীর নবুওয়াতি কর্মকাণ্ডে নিজেদের সম্পৃক্ত করাকে বোঝায়। যাঁরা জীবিতাবস্থায় রাসূল সা:কে এক নজর হলেও দেখেছেন এবং ঈমানের সাথে মৃত্যুবরণ করেছেন, তাদেরকে ‘সাহাবি’ বলে। মুহাম্মদ সা:-এর ওফাতের পর সাহাবিরা সারা বিশ্বে ইসলামের বার্তা পৌঁছে দেয়ার কাজ অব্যাহত রেখেছিলেন।
সাহাবিরা আল্লাহর ইচ্ছা তথা ইসলাম প্রচারের জন্য মনোনীত হয়েছিলেন। তাঁরা এ কাজের জন্য সহজ ও ত্বরিত পথ বেছে নেয়ার পরিবর্তে ধৈর্যের পথ বেছে নিয়েছিলেন। আল্লাহর ইচ্ছার ওপর তাঁরা নিজেদের ইচ্ছা ও পছন্দকে কখনো প্রাধান্য দেননি। দুনিয়ার লাভ বা পুরস্কারের আশায় তাঁরা কোনো ত্যাগ স্বীকার করেননি। সাহাবিদের নিরলস প্রচেষ্টা ও কোরবানির কারণেই ইসলাম বেড়ে উঠেছিল। পবিত্র কুরআনে তাঁদেরকে ‘সত্যিকারের ঈমানদার’ বলে আখ্যায়িত করা হয়েছে। কুরআনে সব ঈমানদেরকে তাঁদের জন্য দোয়া করতেও বলা হয়েছে।
মহানবী সা: সাহাবিদের সব সময়ের জন্য আদর্শ ও অনুসরণীয় বলে আখ্যায়িত করেছেন। প্রথম দিকের যেসব সাহাবি তাঁদের ঘরবাড়ি ও সহায়-সম্পত্তি ছাড়তে বাধ্য হয়েছিলেন, তাঁদেরকে বলা হয় ‘মুহাজির’ বা ‘হিজরতকারী’। আর যেসব সাহাবি মহানবী সা: ও তাঁর সাহাবিদেরকে সাহায্য করেছিলেন, তাঁদেরকে ‘আনসার’ বা ‘সাহায্যকারী’ বলা হয়।
এ গ্রন্থে রাসূল সা:-এর সম্মানিত সাহাবিদের জীবনের ৩৬৫টি ঘটনা সংক্ষিপ্তাকারে প্রাঞ্জল ভাষায় বর্ণনা করা হয়েছেÑ যা শিশু-কিশোর, তরুণ-তরুণী এমনকি সব পর্যায়ের পাঠকের চরিত্র গঠনের জন্য বিশেষ ভূমিকা রাখবে বলে মনে করি।
গ্রন্থটিতে মূল লেখকের পরিচয় ও সূচিপত্র সংযোজন করলে পাঠকগণ আরো বেশি উপকৃত হতেন বলে মনে করি।
১/৮ সাইজের ২৩২ পৃষ্ঠার এ গ্রন্থে দৃষ্টি কাড়ার মতো প্রচুর ছবি ব্যবহার করা হয়েছে। চমৎকার অলঙ্করণ ও চার রঙের নান্দনিক প্রচ্ছদের এ গ্রন্থটি সংগ্রহে রাখার মতো।
হ আসিফ আবরার


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল