১৮ আগস্ট ২০১৯

মদিনার ফজিলত

-

দুনিয়াতে থাকাবস্থায় পরকালের পুরস্কার জান্নাতের অংশ স্বচক্ষে দেখা অত্যন্ত সৌভাগ্যের ব্যাপার। সারা জাহানের মধ্যে শুধু মদিনা শরিফ জিয়ারতকালে জান্নাতের সেই অপরূপ দৃশ্য দেখা যায়। রাসূল সা:-এর রওজা শরিফের পাশে জান্নাতের এক টুকরা অংশ রয়েছে। ইহা ‘রিয়াদুল জান্নাহ’ নামে সবার কাছে পরিচিত। রিয়াদুল জান্নাহ জান্নাতের অংশবিশেষ। হাজী সাহেবরা অধিক ফজিলত লাভের আশায় রিয়াদুল জান্নাহ’র মধ্যে দুই রাকায়াত নফল নামাজ আদায় করে থাকেন। হজরত আবু হুরায়রাহ রা: থেকে বর্ণিত হয়েছে, রাসূল সা: ইরশাদ করেছেন, ‘আমার ঘর ও মিম্বরের মধ্যবর্তী স্থান বেহেশতের বাগানগুলোর অন্যতম। আর আমার মিম্বর আমার হাউজের ওপর অবস্থিত। (বুখারি : ১৭৬৭)
ভয়, আজাব-গজবের স্থান হলো জাহান্নাম। চিরস্থায়ী সুখ-শান্তির জায়গা হলো জান্নাত। আর মুমিন বান্দাহর প্রশান্তির জায়গা হলো মদিনা। রাসূল সা: আদর্শ আখলাক অনুসরণের মাধ্যমে মোমিন বান্দাহরা হৃদয়ে প্রশান্তি লাভ করে থাকেন। মুমিন বান্দাহর জন্য মদিনা এতটাই নিরাপদ যে, মদিনায় বসবাসকারীরা কোনো প্রকার আজাব-গজব বা মহামারী দ্বারা আক্রান্ত হন না। হজরত আবু হুরায়রা রা: থেকে বর্ণিত হয়েছে, হজরত রাসূল সা: এরশাদ করেছেন, মদিনার প্রবেশ পথগুলোয় ফেরেশতারা প্রহরায় নিয়োজিত থাকে। সেখানে মহামারী বা দাজ্জাল প্রবেশ করতে পারে না। (বুখারি ১৭৫৯)
মদিনা থেকে তৌহিদের বাণী সারা জাহানব্যাপী ছড়িয়েছে। কোনো একসময় গিয়ে ধর্ম পালন নিয়ে মানুষের মধ্যে বিভিন্ন বিষয়ে মতানৈক্য দেখা দেবে, সমাজের মধ্যে পারস্পরিক দ্বন্দ্ব-সঙ্ঘাত বৃদ্ধি পাবে। ওই সময়ে সব মানুষ মদিনামুখী হয়ে যাবে। হজরত আবু হুরায়রাহ রা: থেকে বর্ণিত হয়েছে, হজরত রাসূল সা: এরশাদ করেছেন, ঈমান (শেষ পর্যন্ত) এমনভাবে মদিনায় ফিরে আসবে যেমন সাপ তার গর্তে প্রত্যাবর্তন করে। (বোখারি ১৭৫৫)
রাসূল সা: হিজরত তথা আগমনের আগে মদিনার পূর্ব নাম ছিল ইয়াসরিব। রাসূল সা:-এর হিজরতের পর ইয়াসরিব শহরের নাম পরিবর্তন করে মদিনা রাখা হয়েছে। রাসূল সা:-এর মদিনায় আগমনের ফলে সেখানে বসবাসরত আনসার মুহাজিরদের জীবন-মানের মধ্যে পরিবর্তন এসেছিল। রাসূল সা: সম্মানে আল্লাহ তায়ালা সবার অভাব-অনটন দূর করে দিয়েছিলেন। হজরত আবু হুরায়রাহ রা: থেকে বর্ণিত হয়েছে, হজরত রাসূল সা: ইরশাদ করেছেন, মদিনার কঙ্করময় ভূমির মধ্যবর্তী স্থানকে আমার কথা দ্বারা সম্মানিত করা হয়েছে। (বুখারি ১৭৪৮)
লেখক : প্রবন্ধকার

 


আরো সংবাদ




bedava internet