২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

গল্পে আঁকা কুরআন
শাইমা হাদ্দাদ (মিসর)
অনুবাদ : মুফতি মুহাম্মদ জালাল উদ্দীন
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৪, নর্থব্রুক হল রোড, বাংলাবাজার, ঢাকা।
মোবাইল : ০১৭১৫৮১৯৮৬৯
মূল্য : ২২৫ টাকা মাত্র
‘আমি তোমাকে চমৎকার গল্প শুনাচ্ছি এ কুরআন তোমার প্রতি অবতীর্ণ করার মাধ্যমে। এর পূর্বে তো তুমি অনবহিতদের ছিলে অন্তর্ভুক্ত।’ (সূরা ইউসুফ : ৩)
কুরআন মানুষের জন্য নাজিল হয়েছে। কুরআনের কেন্দ্রীয় আলোচ্য বিষয়ও মানুষ। কিসে মানুষের অকল্যাণ, কিসে মানুষের কল্যাণ, কিভাবে, কোন নিয়মে চললে মানুষ দুনিয়া ও আখিরাতে কল্যাণপ্রাপ্ত হবে তার সব মূল কথা এ কিতাবে আল্লাহ লিখে দিয়েছেন। আল্লাহ মানুষকে সহজভাবে বুঝানোর জন্য প্রচুর সত্য উদাহরণ উপস্থাপন করেছেন পবিত্র কুরআনে। মিসরের লেখক তা থেকে ১০টি বিষয়ের গল্প এ গ্রন্থে নান্দনিকভাবে পাঠকের জন্য তুলে ধরেছেন। সে বিষয় ১০টি হলোÑ বনি ইসরাইলের গাভী, বনি ইসরাইলের বাছুর, ফেরাউন সম্প্রদায়ের মুমিন, শনিবারে নাফরমানিতে লিপ্ত ব্যক্তিরা, হারুত মারুত দুই ফেরেশতা, লোকমান হাকিম, বাদশা তালুত, সালেহ আ:-এর উটনী, সুলাইমান আ: ও হুদ হুদ পাখি এবং ঈসা আ:-এর দস্তরখানা।
কুরআন এক অনুপম আসমানী গ্রন্থ। এর পরতে পরতে রয়েছে মানবজাতির জন্য হিদায়াতের বার্তা। এই আসমানী বার্তা উপস্থাপন করা হয়েছে নানা ভঙ্গিতে। গল্পভঙ্গি তার অন্যতম।
গল্প শুনতে কার না ভালো লাগে। গল্প মানে আনন্দ আর মজার রাজ্যে হারিয়ে যাওয়া। গল্প মানে গল্পে মজে গিয়ে রাত দিন একাকার করে ফেলা। সে গল্প হয় যদি কুরআনের...। গল্পকার যদি হন স্বয়ং আল্লাহ তায়ালা!! তবে তো আর কথাই নেই।
আল্লাহ তায়ালা কুরআন কারিমের বিভিন্ন জায়গায় গল্পকে অনুপম সব শিল্পের তুলিতে এঁকেছেন। নিখুঁতভাবে বিবরণ দিয়েছেন। প্রতিটি গল্পের মাঝে মানবজাতির জীবনপ্রবাহের চিত্র সুনিপুণভাবে অঙ্কন করেছেন। গল্পের ভাঁজে ভাঁজে রেখে দিয়েছেন মানবজাতির জন্য শিক্ষা ও উপদেশ।
তরুণ ও মেধাবী আলেম মুফতি জালাল উদ্দীন অত্যন্ত সহজ-সরল ভাষায় গ্রন্থটি অনুবাদ করেছেন। তিনি সাধ্যানুযায়ী চেষ্টা করেছেন গ্রন্থের মৌলিকত্ব ঠিক রাখতে। পাঠকের জন্য গ্রন্থটি নিঃসন্দেহে শিক্ষণীয়।
চার রঙের নান্দনিক প্রচ্ছদ, বোর্ড বাঁধাই অফসেট কাগজে দুই রঙে ছাপা এ গ্রন্থের মধ্যে শিল্পীত অনেক ছবি দেয়া হয়েছে, যা পাঠককে বিশেষ করে কিশোর-তরুণকে বিশেষভাবে আকর্ষণ করবে।
হ মোহাম্মদ সালাউদ্দীন

 


আরো সংবাদ



premium cement
বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম

সকল