২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নেতার গুণাবলি

-


‘উষর মরুর ধূসর বুকে বিশাল যদি শহর গড়।’
একটি জীবন সফল করা তার চাইতে অনেক বড়। একজন ভালো মানুষই পারে একজন ভালো নেতা হতে। একজন ভালো মানুষ হওয়ার পরে সুন্দর ও সঠিক নেতৃত্বদানের জন্য তাকে আরো কিছু গুণ অর্জন করতে হয়। যেগুলো তাকে একজন আদর্শ নেতা হিসেবে প্রতিষ্ঠিত হতে সাহায্য করে। গুণগুলো নিচে উল্লেখ করা হলো :
ম স্পষ্টভাষী হওয়া
ম অন্যের কথা শোনা
ম আত্মত্যাগী
ম বক্তৃতা দেয়ার গুণ
ম উপস্থিত বুদ্ধি
ম সমস্যা সমাধানের যোগ্যতা
ম ধৈর্যশীল
ম ব্যর্থতায় কাবু না হওয়া
ম সাথীদের উদ্বুদ্ধ করা ও সাহস দেয়া
ম অধীনস্তদের নিয়মিত খবর রাখা
ম সময়ের কাজ সময়ে করা
ম জ্ঞানী হওয়া

উপরিউক্ত গুণাবলি ছাড়াও আরো অনেক গুণ রয়েছে। যেসব গুণ একজন মানুষকে আদর্শ নেতা হতে সাহায্য করে। তার মধ্যে আলাদাভাবে একটি গুণের উল্লেখ করতে চাই। আরবিতে একটি প্রবাদ আছেÑ ‘সাইয়্যিদুল ক্বওমি খাদিমুহুম।’ অর্থাৎ জাতির নেতাই তাদের সেবক। অতএব একজন নেতাকে নেতা নয়, সেবক হতে হয়। তা না হলে সে নেতার দ্বারা দশের ও দেশের কল্যাণ সাধিত হয় না। একজন নেতাকে যেমন দুনিয়ার কল্যাণের জন্য কাজ করতে হয়, তেমনি পরকালের মুক্তির জন্যও কাজ করতে হয়। তারাই আদর্শ নেতা, যাদের পেছনে গেলে পথ হারানোর ভয় থাকে না।
লেখক : প্রবন্ধকার


আরো সংবাদ



premium cement
আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ

সকল