১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

হৃদয়ের ব্যাধি ও প্রতিকার
শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া র:
অনুবাদ : মুহাম্মদ শামীম আখতার
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৮/৩ কম্পিউটার কমপ্লেক্স, বাংলাবাজার, ঢাকা
প্রকাশকাল : সেপ্টেম্বর ২০১৮
হাদিয়া : ২২৫ টাকা।
হৃদয়ের চিকিৎসার জন্য সময় ও শক্তি ব্যয় করা এবং অসুস্থতা ও যাবতীয় পাপ থেকে নিজেকে সংশোধন ও পরিশুদ্ধ করার ব্যাপারে তৎপর হওয়া খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।
ইসলামে হৃদয় বা হৃৎপিণ্ড বিশেষ স্থান দখল করে আছে। কারণ এটি এমন একটি জায়গা, যেখানে রব দেখেন এবং যেটি তাওহিদ, ঈমান ও ইতমিনানের একটি সংরক্ষণাগার।
একজন ব্যক্তি তার নিজের ওপর আল্লাহকে কতটা প্রাধান্য দিচ্ছে, সে আল্লাহকে কতটা সত্যতা ও আন্তরিকতা এবং দৃঢ়তার সাথে ডাকছে তা নির্ভর করে হৃদয়ের উষ্ণতা দিয়ে একাগ্রচিত্তে ডাকার মধ্যে।
হৃৎপিণ্ড পটভূমিকা রচনা করে। এটাই যাবতীয় অঙ্গের মালিক এবং অঙ্গগুলো হৃৎপিণ্ডের সৈন্যদল। সুতরাং যখন এর মালিক শুদ্ধ হয়ে যায়, তখন তার সৈন্যরা শুদ্ধ হয়ে যায় এবং মালিক দূষিত হয়ে পড়লে তার সৈন্যদের মধ্যেও অশুদ্ধতা বিস্তার লাভ করে। হাফিজ ইবনে হাজার আল আসফালানি রহ: বলেন, ‘হৃদয়কে একত্র করা হয়েছে; কারণ এটি শরীরের নেতা এবং নেতার পরিশুদ্ধ করণের মাধ্যমে তার অনুসারীদের মধ্যেও শুদ্ধতা চলে আসে। অপর দিকে, হৃদয় দূষণের বিস্তৃতির মাধ্যমে বাকি অঙ্গরূপী অনুসারীরাও দুর্নীতিগ্রস্ত হয়ে ওঠে। সুতরাং হে আল্লাহর বান্দারাÑ আপনারা যদি আপনাদের হৃদয়যন্ত্রকে নিরাময় করতে চান, তাহলে আল্লাহর সাহায্য প্রার্থনা করে তাঁর ওপর বিশ্বস্ত থাকুন এবং প্রচুর নফল সালাত আদায় করুন। আল্লাহর নৈকট্য লাভের জন্য যখন লোকেরা নিদ্রিত থাকে, তখন কিয়ামুল মাইল বা রাতে সালাত (তাহাজ্জুদ) আদায় করে আপনার হৃদয় বা কলবকে বারবার আল্লাহর জিকির দ্বারা সিক্ত করে এবং বারবার কুরআন তিলাওয়াতের মাধ্যমে আপনার কলব বা হৃদয়কে সুস্থ রাখুন। আল্লাহ তায়ালা যেন বান্দার কলবকে সুরক্ষিত রাখার তওফিক এনায়েত করেন।’
১৫৮ পৃষ্ঠার এ গ্রন্থটি আরবি থেকে ইংরেজি ভাষায় অনুবাদ করেন উরংবধংবং ড়ভ ঃযব ঐবধৎঃয ্ ঞযবরৎ ঈঁৎবং নামে আবু রুমাইসা। আর ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করেছেন মুহাম্মদ শামীম আখতার।
দৃষ্টিনন্দন প্রচ্ছদ, বোর্ড বাঁধাই, অফসেট কাগজে ছাপা গ্রন্থটি হৃদয়ের রোগ দূর করার জন্য জরুরি।
মোহাম্মদ সালাউদ্দীন


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল