১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নবীজীর শিশু প্রেম

-

নানা আয়োজন ও অনুষ্ঠানের মধ্য দিয়ে বেশ হৈহুল্লোড়ের সাথেই পালিত হয়েছে জাতীয় শিশু দিবস। প্রিন্ট ও ইলেকট্র্রনিকস মিডিয়ার কল্যাণে শিশুদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান ও উৎসবের সংবাদ জানার ও দেখার সুযোগ হয়েছে আমাদের। মনে রাখতে হবে, শিশুদের নিয়ে ভাবনা যেন দিবসনির্ভর না হয়ে যায়। তা হলে আমাদের ভবিষ্যৎ দেশ ও জাতির জন্য কল্যাণ বয়ে আনবে না। শিশুদের বিষয়ে সর্বপ্রথম যে দিকটি গুরুত্ব দিতে হবে তা হলোÑ সব শিশুর জন্য শিক্ষা নিশ্চিত করতে হবে। রাস্তায় বেরোলেই দেখা যায়, অগণিত শিশু টেম্পোর হেলপার, লেগুনার ড্রাইভার, চায়ের দোকানদার কিংবা জোগালি অথবা হোটেল-রেস্তোরাঁর কর্মচারী। এদের বেশির ভাগই পেটের দায়ে কাজে নামে। তাদের সাথে কথা বললে দেখা যাবে, কারো মা অসুস্থ, কারো বাবা নেই; আবার কেউ দু’মুঠো ভাত জোগাড়ের জন্য সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ছুটে বেড়াচ্ছে। তাই সমাজের বিত্তবান ও সরকারের কর্তব্য হলো, এদের দায়িত্ব নেয়া। শিক্ষার বিনিময় খাদ্য বা আরো নিত্যনতুন কর্মসূচি হাতে নেয়া।
আমরা যারা রাস্তায় চলাফেরা করি, আমাদেরও কিছু দায়িত্ব আছে। প্রথম দায়িত্ব হলোÑ এসব শিশুর সাথে সুন্দর আচরণ করা। আফসোসের সাথে বলতে হয়, রাস্তাঘাটে, দোকান-রেস্তোরাঁয় আমরা শিশুদের সাথে যে দুর্ব্যবহার করে থাকিÑ আমাদের আসল চেহারা এতে উন্মোচিত হয়ে যায়। কোনো একজন দার্শনিক বলেছিলেন, মহৎ ব্যক্তি চেনা যায় শিশুর সাথে আচরণ কেমন তা দেখে। আর আমাদের প্রিয়নবী সা: তো স্পষ্টই বলে দিয়েছেন, ‘যে ব্যক্তি বড়দের সম্মান করে না এবং ছোটদের আদর করে না, সে আমাদের দলভুক্ত নয়।’ (বুখারি) হায়! টেম্পোর হেলপার, চায়ের দোকানের শিশু! কথায় কথায় যারা তোমাকে মারতে আসে তারা কিন্তু এ নবীরই উম্মত দাবিদার। দুঃখ করো না। তোমার সাথে দুর্ব্যবহার করার কারণেই নবী সা: তার দাবি প্রত্যাখ্যান করে নিয়েছেন। শিশু নির্যাতনের আরেকটি ভয়াবহ স্থান হলো মসজিদ। একটু অবাকও হবেন না। এটিই সত্যি। কোনো শিশু হয়তো বায়না ধরেছে বাবার সাথে মসজিদে যাবে। অথবা কোনো মা আদরের সন্তানকে সাজিয়ে দিয়েছে নামাজের জন্য। একদল ধার্মিক নামের কলঙ্ক ওই শিশুদের ধমকিয়ে বারান্দায় বা কাতারের শেষে পাঠিয়ে দেন। কোনো শিশু উচ্চ আওয়াজ করলেই হলো। যেন বুড়ো মুসল্লিদের কান ফেটে রক্ত ঝরে। শিশুর দিকে তেড়ে আসে। মেরে বের করে দেয়। যে শিশু ছোটবেলায় মসজিদে অবহেলার শিকার হয়, সে যদি বড় হয়ে মসজিদে না আসে; তার দায় কিন্তু এসব মূর্খ নামাজিদেরই নিতে হবে। এবার দেখুন দয়াল নবী সা: শিশুদের প্রতি কেমন আচরণ করতেন। তিনি বলেন, ‘আমি নামাজে দাঁড়াই। ইচ্ছা করে লম্বা কিরাত পড়ব, কিন্তু পেছন থেকে শুনি কোনো শিশু কেঁদে ওঠেছে। ওই শিশুর কথা ভেবে আমি নামাজ সংক্ষেপ করে ফেলি।’ (আদাবুল মুফরাদ)। রাসূল সা: যখন সেজদায় যেতেন হাসান-হোসাইন রা: তাঁর কাঁধে বসে থাকতেন। আল্লাহর রাসূল ওঠতে চাইলে জিবরাইল আ: হজরতকে নিষেধ করে বলতেন, ‘নবী হে! এ দৃশ্যটি আল্লাহর কাছে বড়ই ভালো লাগে।’ হে আমার নামাজি ভাইয়েরা! আমরা কি নবীজীর চেয়েও বড় নামাজি হয়ে গেছি? আমাদের রূঢ় ব্যবহারের কারণেই মসিজদগুলো শিশুশূন্য হয়ে যেতে পারে।
শিশুদের যতœ ও আদরের বেলায়ও আমাদের সচেতন হতে হবে। অর্থ-সম্পদের পেছনে অন্ধের মতো ছুটলেই হবে না। সন্তানকে আদর-ভালোবাসা ও সময় দিতে হবে। বর্তমান ব্যস্ত দুনিয়ায় সন্তানকে সময় দেয়া যেন দিন দিন কমে যাচ্ছে। তাই তো সন্তান বাবা-মায়ের দরদ বুঝতে পারছে না। সন্তানের সাথে বাবা-মায়ের দূরত্ব যেন তৈরি না হয়; সে বিষয়ে নজর রাখতে হবে। আরেকটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ। আমাদের বাসায় যেসব ছোট ছোট শিশু কাজ করে, তাদের কাজের লোক নয়; নিজের সন্তানের চোখে দেখতে হবে। আমরা যা খাবো তাদেরও তাই খাওয়াব ও পরাব। আমার সন্তান যেই স্কুলে পড়ে, তাকেও সেই স্কুলেই না পারলে অন্য কোনোভাবে পড়াব। এ মনোভাব যতদিন আমাদের ভেতর তৈরি না হবে, ততদিন এ দেশের শিশু সমাজ মদিনাওয়ালা সা:-এর পরশ পাবে না। পাবে না বিদায় হজের ভাষণের ছোঁয়া। তাই আসুন! শুধু দিবস নয়, প্রতিটি দিনই শিশুদের উন্নতি-অগ্রগতির জন্য নিজেদের বিলিয়ে দেই। তবেই আজকের শিশু আগামী দিনে সুন্দর ভবিষ্যৎ রচনা করতে পারবে। যার প্রথম ভাগিদার হবো আমরাই। মহান আল্লাহ আমাদের সবাইকে মদিনাওয়ালার মতো শিশুদরদি ও মানব দরদি হওয়ার তাওফিক দান করুন। আমিন।
লেখক : মুফাসসিরে কুরআন


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল