২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

পরিশুদ্ধ জীবন
মো: আফলাতুন কাইছার
প্রকাশক : দারুস সালাম বাংলাদেশ
৩৮/৩, কম্পিউটার কমপ্লেক্স, বাংলাবাজার, ঢাকা
প্রথম প্রকাশ : মার্চ ২০১৮
হাদিয়া : ২০০ টাকা মাত্র

আল্লাহ রাব্বুল আলামিন মানব জাতিকে শুধু সৃষ্টি করেই ছেড়ে দেননি, বরং তাদের সৃষ্টি করে প্রয়োজন মতো সবকিছু সরবরাহ করেন। তিনিই তাদের পথের দিশা দিয়ে থাকেন। এসব কাজে তাঁর কোনো শরিক নেই, কেবল তিনিই সব কিছুর একচ্ছত্র অধিপতি।
মানুষকে তিনি মনের মাধুরী দিয়ে সৃষ্টি করে তার পক্ষ থেকে আবার পথ-নির্দেশনাও দিয়েছেন। বলে দিয়েছেন, যারা সে নির্দেশনা অনুযায়ী পথ চলবে তাদের কোনো ভয় নেই এবং তারা দুশ্চিন্তাগ্রস্তও হবে না। পৃথিবীতে মানুষ আল্লাহর পক্ষ থেকে প্রতিনিধি হয়ে আসার পর তাঁর হুকুম আহকাম অনুযায়ী চলবে। কোনো কাজই তাঁর সন্তুষ্টির বাইরে করার কোনো সুযোগ বা অনুমোদন কাউকে দেয়া হয়নি। এ কারণে আল্লাহ তায়ালা মানুষের সব কাজকে গভীরভাবে পর্যবেক্ষণ করার জন্য পর্যবেক্ষক নিযুক্ত রেখেছেন এবং পাশাপাশি তিনি অন্তর্যামি হিসেবে বান্দাহর অন্তরের সব খুঁটিনাটি বিষয় তার সামনে বিদ্যমান। তাই তিনি বান্দাহর অন্তরের অবস্থা অনুযায়ী তার কৃতকর্মের প্রতিদান নির্ধারণ করবেন এবং সে অনুযায়ী পুরস্কার অথবা তিরস্কারের যথাবিহীত ব্যবস্থা গ্রহণ করবেন।
বান্দাহর অন্তরের ওই বিষয়টি আমরা তাকওয়া হিসেবে চিনি। আর এ তাকওয়া হাসিলের বিষয়ে পবিত্র কুরআনে তিনি বারবার তাকিদ দিয়েছেন। যার তাকওয়া যত বেশি, তার আমল তত বেশি দামি এবং তার মর্যাদা আল্লাহর দরবারে তত বেশি। আর যার কৃতকর্মে তাকওয়ার কোনো প্রভাব নেই, তার আমল তেমনি মূল্যহীন বা অর্থহীন। এককথায় মানুষের সফলতা ও ব্যর্থতা এ তাকওয়ার উপরই নির্ভর করে।
লেখক ৫৯টি শিরোনামে পরিশুদ্ধ জীবন যাপনের জন্য তাকওয়া বা আল্লাহভীতির ওপর আলোচনা করেছেন। চমৎকার এ আলোচনায় তিনি তাকওয়ার পরিচয়, সংজ্ঞা থেকে শুরু করে কুরআন-হাদিসের বিষয়ে বক্তব্য, জীবন চলার পথে সব ক্ষেত্রে তাকওয়া অবলম্বনের গুরুত্ব, বিভিন্ন সাহাবি, তাবেয়ি-তাবে তাবেয়িদের জীবনের তাকওয়া অবলম্বনের দৃষ্টান্ত তুলে ধরেছেন। লেখক মূলত বলতে চেয়েছেন, আমরা যদি আমাদের জীবন তাকওয়াময় করতে পারি, তা হলে অবশ্যই পৃথিবীতে শান্তি নেমে আসবে। সাথে সাথে আখিরাতের জীবনও কল্যাণময় হবে।
চমৎকার প্রচ্ছদ, যা চার রঙের, ১৪০ পৃষ্ঠার অফসেট পেপারে ছাপা গ্রন্থটি সংগ্রহে রাখা যেতে পারে।
হ আসিফ আবরার


আরো সংবাদ



premium cement