১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নতুন প্রকাশ

-

ইমাম আযম আবূ হানীফা রহ:-এর জীবন ও কর্ম
মুফতি আলী মুর্তাজা সিরাজী
প্রকাশনায় : ইসলামিয়া কুতুবখানা
৩০/৩২,নর্থব্রুক হল রোড, বাংলাবাজার, ঢাকা
মূল্য : ১২৫০
ইমাম আবূ হানীফা র: একজন তাবেয়ি। আর একজন তাবেয়ি হিসেবে তিনি ছিলেন রাসূলুল্লাহ সা:-এর আদর্শ অনুসরণকারী ব্যক্তিদের অন্যতম। মুসলমানদের কল্যাণে তার অবদান অনস্বীকার্য। তার তাকওয়া ও আল্লাহভীতি সর্বজনবিদিত। তালেবে ইলম হিসেবে তিনি ছিলেন একজন নিবেদিতপ্রাণ ইলমপিয়াসী ছাত্র। হাদিস গ্রহণের ক্ষেত্রে তিনি ছিলেন একজন সুদক্ষ হাফেজে হাদিস। কুরআন ও হাদিস রিসার্চ করে মাসআলা বের করার ক্ষেত্রে তিনি ছিলেন ফিকহ শাস্ত্রের উদ্ভাবক। মাসআলা ইস্তিম্বাত করার মূলনীতির আবিষ্কারক। হারাম থেকে বেঁচে থাকার ক্ষেত্রে তিনি ছিলেন অধিক সতর্কবান ব্যক্তি। তাযকিয়ার ময়দানে তিনি ছিলেন দাউদ তায়ি, ফুযায়েল ইবনে ইয়ায, বিশরে হাফি র: প্রমুখের পূর্বসূরি। ইবাদতের ক্ষেত্রে তিনি ছিলেন একজন যুগশ্রেষ্ঠ ইবাদতগুজার। বর্তমান মুসলিম সমাজে ফিকহি মাসআলার প্রচার-প্রসারে ইমাম আবূ হানীফা র:-এর অবদান অনস্বীকার্য। এর পরও ইমাম আবূ হানীফা র: সম্পর্কে আমাদের জানার পরিধি অত্যন্ত সীমিত পর্যায়ের। জ্ঞানের স্বল্পতার কারণে কেউ কেউ তার বিরূপ সমালোচনা করতেও দ্বিধাবোধ করে না।
ওই সব বিষয়কে সামনে রেখে ‘ইমাম আযম আবূ হানীফা র:-এর জীবন ও কর্ম’ বইটি প্রকাশ করা হয়েছে। এই বইয়ের মাধ্যমে একজন পাঠক যেমন ইমাম আবূ হানীফা র:-এর জীবন ও কর্ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন তেমনিভাবে ইমাম আবূ হানীফা র:-এর ওপর সমালোচনার জবাবগুলোও পেয়ে যাবেন সহজে। ইমাম আবূ হানীফা র:-এর জীবন ও কর্মকে এই বইয়ে পাঠকের কাছে ছয়টি অধ্যায়ের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। প্রথম অধ্যায়ে ইমাম আবূ হানীফা র:-এর পবিত্র জীবনী, দ্বিতীয় অধ্যায়ে ইমাম আবূ হানীফা র:-এর কীর্তি ও অবদান, তৃতীয় অধ্যায়ে ইমাম আবূ হানীফা র:-এর মাকাম, চতুর্থ অধ্যায়ে হাদিসশাস্ত্রে ইমাম আবূ হানীফা র:-এর অবদান, পঞ্চম অধ্যায়ে ইমাম আবূ হানীফা র: সম্পর্কে বিভিন্ন মনীষীর প্রশংসা, সমালোচনা ও তার জবাব এবং ষষ্ঠ অধ্যায়ে ইমাম আবূ হানীফা র:-এর গুণ ও বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করা হয়েছে। বইটির প্রমাণভিত্তিক আলোচনা যে কাউকেই নতুনভাবে ইমাম আবূ হানীফা র:-এর সাথে পরিচয় করিয়ে দেবে। আমরা আশা করি ওই বইয়ের মাধ্যমে উলামায়ে কেরাম, তালাবাসহ সমাজের সব শ্রেণীর পাঠক উপকৃত হবেন, ইনশা আল্লাহ।
হ নাঈম সিদ্দিকী


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত

সকল