২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ব্যাটারি নিয়ে কাজ করে রসায়নে ৩ বিজ্ঞানীর নোবেল

ব্যাটারি নিয়ে কাজ করে রসায়নে ৩ বিজ্ঞানীর নোবেল - ছবি : সংগ্রহ

লিথিয়াম-আয়ন ব্যাটারি উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে রসায়নে ২০১৯ সালের নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী জন বি ‍গুডএনাফ, এম স্ট্যানলি হোইটিংহাম ও আকিরা ইয়োশিনো।

নোবেল কমিটি বলছে, লিথিয়াম-আয়ন ব্যাটারি আমাদের জীবনে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে এবং মোবাইল থেকে ল্যাপটপ এবং বৈদ্যুতিক গাড়িসহ সবকিছুতে আমরা এর ব্যবহার করছি। তাদের এ কাজ দিয়ে, এ বছরের রসায়নে নোবেল বিজয়ীরা একটি তারহীন, জীবাশ্ম জ্বালানিবিহীন সমাজের ভিত্তি দিয়েছেন।

তিন বিজ্ঞানীকে নোবেল পদকের সাথে ৯০ লাখ ক্রোনার (প্রায় ৯ লাখ ১৮ হাজার মার্কিন ডলার) ভাগ করে দেয়ার পাশাপাশি একটি ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হবে। তারা আগামী ১০ সেপ্টেম্বর নোবেল পুরস্কারের প্রতিষ্ঠাতা আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে অন্য পাঁচ ক্যাটাগরিতে নোবেল বিজয়ীদের সাথে স্টকহোমে এক জমকালো অনুষ্ঠানে এসব পাবেন। নোবেল শান্তি পুরস্কারটি একই দিন নরওয়ের অসলোতে দেয়া হবে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ

সকল