১০ ডিসেম্বর ২০১৯

ব্যাটারি নিয়ে কাজ করে রসায়নে ৩ বিজ্ঞানীর নোবেল

ব্যাটারি নিয়ে কাজ করে রসায়নে ৩ বিজ্ঞানীর নোবেল - ছবি : সংগ্রহ

লিথিয়াম-আয়ন ব্যাটারি উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে রসায়নে ২০১৯ সালের নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী জন বি ‍গুডএনাফ, এম স্ট্যানলি হোইটিংহাম ও আকিরা ইয়োশিনো।

নোবেল কমিটি বলছে, লিথিয়াম-আয়ন ব্যাটারি আমাদের জীবনে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে এবং মোবাইল থেকে ল্যাপটপ এবং বৈদ্যুতিক গাড়িসহ সবকিছুতে আমরা এর ব্যবহার করছি। তাদের এ কাজ দিয়ে, এ বছরের রসায়নে নোবেল বিজয়ীরা একটি তারহীন, জীবাশ্ম জ্বালানিবিহীন সমাজের ভিত্তি দিয়েছেন।

তিন বিজ্ঞানীকে নোবেল পদকের সাথে ৯০ লাখ ক্রোনার (প্রায় ৯ লাখ ১৮ হাজার মার্কিন ডলার) ভাগ করে দেয়ার পাশাপাশি একটি ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হবে। তারা আগামী ১০ সেপ্টেম্বর নোবেল পুরস্কারের প্রতিষ্ঠাতা আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে অন্য পাঁচ ক্যাটাগরিতে নোবেল বিজয়ীদের সাথে স্টকহোমে এক জমকালো অনুষ্ঠানে এসব পাবেন। নোবেল শান্তি পুরস্কারটি একই দিন নরওয়ের অসলোতে দেয়া হবে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ

পরকীয়ার জন্যই বানারীপাড়ার ট্রিপল মার্ডার! (১৬৯৪৯)জ্বিন নিয়ে আসার নামে রাতে অভিনব কায়দায় লোমহর্ষক হত্যাকাণ্ড (১২২৩১)এবার কাশ্মিরে ‘রোবট সেনা’ নামাচ্ছে ভারত (৯৭৮৮)সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী সানা মারিন (৯৭৮৭)“নেহেরুই সবচেয়ে বড় ধর্ষক ছিলেন”, মন্তব্য সাধ্বী প্রাচীর (৮৪০৪)'নাগরিকত্ব বিল পাস হওয়ার অর্থ গান্ধীর উপর জিন্নাহর জয়' (৮১৭৩)শাজাহান খানের বিরুদ্ধে নিক্সন চৌধুরীর তীব্র প্রতিক্রিয়া (৮১৩৭)পেঁয়াজ কেনার চিন্তা ছেড়ে বাড়িতে টবেই চাষ করুন, জেনে নিন পদ্ধতি (৮১২১)ভারত থেকে জ্বালানি আনতে ৩০৬ কোটি টাকায় লাইন নির্মাণ (৭৯৩২)ভারতের বিপক্ষে ৮ উইকেটে জিতলো ওয়েস্ট ইন্ডিজ (৭৪০৮)



hacklink Paykwik Paykasa
Paykwik