১৯ জানুয়ারি ২০২০

ব্যাটারি নিয়ে কাজ করে রসায়নে ৩ বিজ্ঞানীর নোবেল

ব্যাটারি নিয়ে কাজ করে রসায়নে ৩ বিজ্ঞানীর নোবেল - ছবি : সংগ্রহ

লিথিয়াম-আয়ন ব্যাটারি উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে রসায়নে ২০১৯ সালের নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী জন বি ‍গুডএনাফ, এম স্ট্যানলি হোইটিংহাম ও আকিরা ইয়োশিনো।

নোবেল কমিটি বলছে, লিথিয়াম-আয়ন ব্যাটারি আমাদের জীবনে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে এবং মোবাইল থেকে ল্যাপটপ এবং বৈদ্যুতিক গাড়িসহ সবকিছুতে আমরা এর ব্যবহার করছি। তাদের এ কাজ দিয়ে, এ বছরের রসায়নে নোবেল বিজয়ীরা একটি তারহীন, জীবাশ্ম জ্বালানিবিহীন সমাজের ভিত্তি দিয়েছেন।

তিন বিজ্ঞানীকে নোবেল পদকের সাথে ৯০ লাখ ক্রোনার (প্রায় ৯ লাখ ১৮ হাজার মার্কিন ডলার) ভাগ করে দেয়ার পাশাপাশি একটি ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হবে। তারা আগামী ১০ সেপ্টেম্বর নোবেল পুরস্কারের প্রতিষ্ঠাতা আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে অন্য পাঁচ ক্যাটাগরিতে নোবেল বিজয়ীদের সাথে স্টকহোমে এক জমকালো অনুষ্ঠানে এসব পাবেন। নোবেল শান্তি পুরস্কারটি একই দিন নরওয়ের অসলোতে দেয়া হবে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ

ধর্ষণ প্রতিরোধে কমিশন গঠনের নির্দেশ হাইকোর্টের ঢাকার অপহৃত ব্যবসায়ীর লাশ মিলল রংপুরে ইশরাকের গণসংযোগে ফুল ছিটিয়ে সাধারণ ভোটারদের অভিনন্দন পরীক্ষার তা‌রিখ এগিয়ে আনলে শিক্ষার্থীদের আরো উপকার হতো : তাপস আমি কোনো কিছু ভয় করব না : ইশরাক সাংহাই সহযোগিতা সংস্থায় ইরানের স্থায়ী সদস্যপদের প্রতি রাশিয়ার সমর্থন দূষিত বাতাসের শহরের তালিকায় তৃতীয় ঢাকা মধ্যপ্রাচ্যে উত্তেজনা : যুক্তরাষ্ট্র থেকে কাতারে গেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ইমপিচমেন্টের অভিযোগ 'নির্লজ্জ ও বেআইনি' : ট্রাম্পের আইনজীবী দল জরায়ুতে জীবাণুর সংক্রমণ (পিআইডি) প্রতিরোধে করণীয় মাত্র ৫ টাকায় বাসে চড়ার সুযোগ পাচ্ছে চট্টগ্রামের শিক্ষার্থীরা

সকল