১৭ আগস্ট ২০১৯

৬০ মিলিয়ন বছর আগের বৃহৎ পেঙ্গুইনের ফসিল আবিষ্কার

-

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডে বৃহৎ আকারের পেঙ্গুইনের ফসিল আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। এসব পেঙ্গুইনের আকার পূর্ণ বয়স্ক মানুষের সমান। বুধবার বিজ্ঞানীরা এই ঘোষণা দেন।

গবেষকরা জানান, বৃহৎ আকারের এই পেঙ্গুইনের উচ্চতা ছিল ১.৬ মিটার (৬৩ ইঞ্চি) এবং ওজন ৮০ কিলোগ্রাম। এগুলো ছিল বর্তমান ইমপিরর পেঙ্গুইনের চেয়ে ৪ গুণ ভারি এবং ৪০ সেন্টিমিটার লম্বা।

এই পেঙ্গুইনের নাম ‘ক্রসভাল্লিয়া ওয়াইপারেনসিস’। এরা নিউজিল্যান্ড উপকূলে শিকার করে বেড়াতো। এদের বাস ছিল ৬৬ থেকে ৫৬ মিলিয়ন বছর আগে পলিওসিন যুগে।

গত বছর একজন সৌখিন ফসিল অনুসন্ধানী এই ধরনের পেঙ্গুইনের পায়ের হাড়ের ফসিল আবিষ্কার করেন। পরে সেটি পরীক্ষা-নিরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হওয়ার পরে চলতি সপ্তাহে জীবাশ্ম বিজ্ঞান বিষয়ক জার্নাল অ্যালসিরিনগা গবেষণা পেপার প্রকাশ করে।

ক্যান্টারবুরি মিউজিয়ামের গবেষক বানিসা ডি পিয়েট্রি বলেন, এই এলাকায় পাওয়া পেঙ্গুইনগুলো পলিওসিন যুগের দ্বিতীয় বৃহত্তম পেঙ্গুইন।


আরো সংবাদ

ভুলের চোরাবালিতে আটকে আছে বিএনপি : সেতুমন্ত্রী প্রবাসীর স্ত্রীর রহস্যজনক মৃত্যু : আত্মহত্যা নাকি পরিকল্পিত হত্যাকাণ্ড? বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের গভীর তদন্তে শক্তিশালী কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর মানুষ কবে নিরাপদে জীবন যাপনের অধিকার পাবে : ড. কামাল যোগী সরকারের দ্বারস্থ ভারতের সবচেয়ে লম্বা মানুষ কাশ্মির সীমান্তে পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত ময়নার সেই মেশিনটিও আগুনে কয়লা রাশিয়ায় পাইলট যেভাবে বিমানটিকে ভুট্টা ক্ষেতে নামালেন কাশ্মির নিয়ে বৈঠক : যে কারণে বিবৃতি দিতে পারেনি নিরাপত্তা পরিষদ ইটভাটার অবৈধ বিদ্যুৎ সংযোগে স্পৃষ্ট হয়ে নৈশপ্রহরীর মৃত্যু ফুপুর বাড়িতে বেড়াতে এসে পানিতে ডুবে শিশুর মৃত্যু

সকল




bedava internet