২১ নভেম্বর ২০১৯

৬০ মিলিয়ন বছর আগের বৃহৎ পেঙ্গুইনের ফসিল আবিষ্কার

-

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডে বৃহৎ আকারের পেঙ্গুইনের ফসিল আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। এসব পেঙ্গুইনের আকার পূর্ণ বয়স্ক মানুষের সমান। বুধবার বিজ্ঞানীরা এই ঘোষণা দেন।

গবেষকরা জানান, বৃহৎ আকারের এই পেঙ্গুইনের উচ্চতা ছিল ১.৬ মিটার (৬৩ ইঞ্চি) এবং ওজন ৮০ কিলোগ্রাম। এগুলো ছিল বর্তমান ইমপিরর পেঙ্গুইনের চেয়ে ৪ গুণ ভারি এবং ৪০ সেন্টিমিটার লম্বা।

এই পেঙ্গুইনের নাম ‘ক্রসভাল্লিয়া ওয়াইপারেনসিস’। এরা নিউজিল্যান্ড উপকূলে শিকার করে বেড়াতো। এদের বাস ছিল ৬৬ থেকে ৫৬ মিলিয়ন বছর আগে পলিওসিন যুগে।

গত বছর একজন সৌখিন ফসিল অনুসন্ধানী এই ধরনের পেঙ্গুইনের পায়ের হাড়ের ফসিল আবিষ্কার করেন। পরে সেটি পরীক্ষা-নিরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হওয়ার পরে চলতি সপ্তাহে জীবাশ্ম বিজ্ঞান বিষয়ক জার্নাল অ্যালসিরিনগা গবেষণা পেপার প্রকাশ করে।

ক্যান্টারবুরি মিউজিয়ামের গবেষক বানিসা ডি পিয়েট্রি বলেন, এই এলাকায় পাওয়া পেঙ্গুইনগুলো পলিওসিন যুগের দ্বিতীয় বৃহত্তম পেঙ্গুইন।


আরো সংবাদ

চতুর্থ দিনের মতো খুলনায় বাস চলেনি মুজাহিদের প্রতি গভীর শ্রদ্ধা জামায়াতের পরিবহন শ্রমিকদের দাবিতে অসঙ্গতি আছে কি-না খতিয়ে দেখা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী মঠবাড়িয়ায় ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রীদের দিয়ে ইবতেদায়ী সমাপনী পরীক্ষা দেয়ার অভিযোগ ৭ রানে অলআউট, ৭৫৪ রানে হার লক্ষ্মীপুরে বিয়ে বাড়ির গেট নিয়ে সংঘর্ষ আহত-৮ লতা মঙ্গেশকরের অবস্থার উন্নতি, শিগগিরই বাসায় ফিরবেন ব্যাট-বল হারিয়ে ফেলায় ৫ শিক্ষার্থীকে পেটালেন দুই শিক্ষক সোনারগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্টে জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের ম্যানেজারের মৃত্যু নয়াদিগন্তের বানিয়াচং সংবাদদাতার চাচার ইন্তেকাল ক্রিকেট থেকে বিরতি নিলেন সানা মীর

সকল