২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সিরিয়ায় ইরানি লক্ষ্যবস্তুতে ইসরাইলি বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা : নিহত ১১

-

ইসরাইল সোমবার ভোরে সিরিয়ায় ইরানি ও সিরিয় লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। এতে দুইজন সিরীয়সহ কমপক্ষে ১১ জন যোদ্ধা নিহত হয়েছে। ইসরাইলি সেনাবাহিনী বলেছে, সিরিয়া থেকে ইসরাইলকে লক্ষ্য করে ছোড়া একটি রকেট আকাশপথেই ঠেকিয়ে দেয়ার কয়েক ঘণ্টা পর তারা এ হামলা চালিয়েছে। ইসরাইলি সেনাবাহিনীর বিবৃতিতে ইসরাইলি ভূখণ্ড বা সেনাবাহিনীর ক্ষতি না করার জন্য ইরানকে হুঁশিয়ার করে দেয়া হয়েছে।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সানা সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, একের পর এক নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তীব্র হামলা চালিয়েছে ইসরাইল, কিন্তু সিরিয়ার বিমান প্রতিরক্ষাব্যবস্থা বেশির ভাগ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিয়েছে। সব ক্ষেপণাস্ত্রই ভূপাতিত করেছে সিরীয় সেনারা। ইসরাইলের বিমান থেকে রোববার রাতভর সিরিয়ার বিমানবন্দর লক্ষ্য করে কমপক্ষে ৩০টি ক্ষেপণাস্ত্র ও গাইডেড বোমা হামলা চালানো হয়।

হামলার কথা নিশ্চিত করেছে রাশিয়ার জাতীয় প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্র। ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে দামেস্ক বিমানবন্দরে ইসরাইলি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে আরো বলা হয়, মনে হচ্ছে ইরান ও হিজবুল্লাহর অস্ত্রগুদামে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ইরান প্রতিবেশী সিরিয়ায় সামরিক উপস্থিতি জোরদার করতে চাইছে। ইসরাইল তার প্রধান শত্রু ইরানকে থামানোর অঙ্গীকার করেছে।

বিবৃতিতে ইসরাইলি সামরিক বাহিনী বা আইডিএফ বলেছে, ‘আমরা সিরিয়ার ভূখণ্ডে ইরানি কুদস লক্ষ্যস্থলে আঘাত হানতে শুরু করেছি। ইসরাইলি বাহিনী বা ভূখণ্ডের কোনো ধরনের ক্ষতি করার উদ্যোগ থেকে বিরত থাকার জন্য আমরা সিরিয়ার সশস্ত্র বাহিনীগুলোকে সতর্ক করেছি। সিরিয়ায় ইরানের রিপাবলিকান গার্ডের ইউনিট কুদসের ঘাঁটিতে তারা এ হামলা করেছে।’

আইডিএফ আরো জানায়, হামলা এড়ানোর স্পষ্ট সতর্কবার্তা সত্ত্বেও সিরিয়া থেকে আমাদের দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। জবাবে আমরাও সিরিয়ায় সশস্ত্র বাহিনীকে লক্ষ্য করে হামলা চালিয়েছি।

উল্লেখ্য, কুদস বাহিনী হলো ইরানের বিপ্লবী গার্ডসের বিদেশী অপারেশনের দায়িত্বে থাকা বাহিনী। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও তার বাহিনীকে বড় সমর্থনদানকারী দেশের মধ্যে অন্যতম ইরান। ইসরাইলের দক্ষিণাঞ্চল ইলাত থেকে আলজাজিরার সাংবাদিক হ্যারি ফসেট বলেছেন, ইসরাইলি সেনাবাহিনী এমন হামলার কথা খোলাখুলিভাবে নিশ্চিত করেছে, যা খুবই অস্বাভাবিক।

সিরিয়ার রাজধানী দামেস্ক থেকে প্রত্যক্ষদর্শীরা বলেছেন, রাতের আকাশে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে যেসব ভিডিও প্রকাশ পেয়েছে তাতে দেখা গেছে, শহরের কাছে ক্ষেপণাস্ত্রগুলোকে ভূপাতিত করা হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা বলেছে, রোববার রাতে শত্রুদের টার্গেট বানচাল করে দিয়েছে দেশের বিমান প্রতিরক্ষাব্যবস্থা। তারা অনেক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। তবে এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

রোববার আন্তঃসীমান্তে হামলার পর এ ঘটনা ঘটে। সিরিয়া বলেছে, তারা ইসরাইলি বিমানবাহিনীর আক্রমণের জবাব দিয়েছে। ইসরাইল বলেছে, তারা দখলীকৃত গোলান উপত্যকায় ছোড়া রকেট ভূপাতিত করেছে। তবে কোথা থেকে ওই রকেট ছোড়া হয়েছিল সে বিষয়ে কিছু বলা হয়নি। গোলানের উত্তরাঞ্চলেই রয়েছে লেবাননের সীমান্ত।

গত কয়েক বছর ধরে ইরান-ইসরাইলের ছায়াযুদ্ধ চলছিল। সর্বশেষ তা সিরিয়ার গৃহযুদ্ধে প্রকাশ্য রূপ নেয়। ইসরাইলে দায়িত্ব পালন করা সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্টিন এস ইন্ডিক বলেন, এটা কোনো ছায়াযুদ্ধ নয়, এটা একেবারে সরাসরি যুদ্ধ, যা এটাকে বিপজ্জনক করে তুলেছে। হয়তো প্রায় ২০ বছর ধরে ইরান-ইসরাইল শীতলযুদ্ধ করছে। কিন্তু এখন তারা প্রকাশ্যে ও সরাসরি এবং সেনাদের নিয়ে লড়ছে। ইসরাইলি হামলায় ইরানিদের নিহতের সংখ্যা বাড়ছে। অন্য যেকোনো সময়ের তুলনায় যুদ্ধের আশঙ্কা বাড়ছে। তবে ইরান বলছে তাদের সিরিয়ার ত্যাগের পরিকল্পনা নেই।


আরো সংবাদ



premium cement
আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান

সকল