২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

নিকারাগুয়ায় সরকারবিরোধী বিক্ষোভ : নিহতের সংখ্যা কেন বেড়েই চলেছে

-

নিকারাগুয়ায় সরকার বিরোধী বিক্ষোভে গত তিন মাসে নিহত হয়েছেন প্রায় সাড়ে তিন শ' মানুষ। সাধারণ মানুষের শান্তিপূর্ণ বিক্ষোভে সরকারের সমর্থকরা হামলা চালানোর ফলেই এসব হতাহতের ঘটনা ঘটছে বলে অভিযোগ রয়েছে।

নিকারাগুয়ার মোনিম্বো শহরের সমাধিস্থানে পুরোনো একটি রণসঙ্গীতের সুর বাজাচ্ছিলো বাদকদল। হোসে পালাসিওস নামের এক তরুণের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য সেখানে জড়ো হয়েছেন তার আত্মীয় ও বন্ধুরা।

নিকারাগুয়ায় গত তিন মাসের অস্থিরতায় নিহত হওয়া ব্যক্তিদের একজন ২৭ বছর বয়সী পালাসিওস। নিকারাগুয়ায় তিনমাসে নিহত হওয়া প্রায় সাড়ে তিন শ' মানুষের সবাই প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার পদত্যাগের দাবিতে বিক্ষেোভ করেছিলেন।

পালাসিওসের বিধবা স্ত্রী রোকসানা বলেন, নিকারাগুয়ায় চলতে থাকা অবিচারের প্রতিবাদ করতে গিয়ে জীবন দিয়েছেন তার স্বামী।

সমাধিক্ষেত্রের বাইরে শহরের মূল চত্বরের চিত্র পুরোপুরি ভিন্ন। সেখানে রাস্তায় অস্ত্রশস্ত্র হাতে, মুখোশ পড়ে বসে আছে বেশ কয়কেজন, যাদের কোনো একজনের গুলিতেই হয়তো পালাসিওস মারা গেছেন।

সান্দিনিস্তা বিদ্রোহের বার্ষিকী উদযাপনের প্রস্তুতি নিচ্ছেন তারা।

প্রায় চার দশক আগে ওই বিদ্রোহের মধ্যে দিয়েই নিকারাগুয়ার প্রেসিডেন্ট হন ড্যানিয়েল ওর্তেগা।

প্রেসিডেন্ট ওর্তেগার বিরুদ্ধে এখন নিকারাগুয়ায় যেরকম আন্দোলন চলছে, ১৯৭৯ সালে ঠিক এরকমই এক বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন ওর্তেগা নিজে।

নিকারাগুয়ার সাম্প্রতিক সরকারবিরোধী আন্দোলন শান্তিপূর্ণভাবেই শুরু হয়েছিল। কিন্তু তারপর প্রেসিডেন্ট ওর্তেগার তত্বাবধানেই সেটি সাধারণ মানুষ আর ওর্তেগা সমর্থকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে পরিণত হয়।

সান্দিনিস্তা বিদ্রোহের শুরু থেকে ওই এলাকায় কাজ করা সাংবাদিক জন লি অ্যান্ডারসন বলেন, ওর্তেগা নিজে একসময় যেই অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহে নেতৃত্ব দিয়েছিলেন, এখন নিজে ওই একই অন্যায় করছেন।

অ্যান্ডারসন বলেন, "৪০ বছর আগে প্রেসিডেন্ট সামোযার উৎখাতের সময়কার পরিস্থিতি আর এখনকার পরিস্থিতি অনেকটাই একরকম।"

"সামোযার মত বিভিন্ন শহরে বিমানহামলা না করলেও, বড় শহরগুলোতে মুখোশধারী প্যারামিলিটারি পাঠাচ্ছেন ওর্তেগা। যারা সব ধরণের সরকারবিরোধী বিদ্রোহ নিষ্ঠুরভাবে দমন করছে।"

অতীতে প্রেসিডেন্ট সামোযা'র ওপরও ভরসা রেখে নিপীড়িত হতে হয়েছে নিকারাগুয়ার মানুষকে, এবার প্রেসিডেন্ট ওর্তেগার ক্ষেত্রেও একই ঘটনা ঘটলো।

তবে নিকারাগুয়ার সাধারণ মানুষ সরকারবিরোধী বিদ্রোহ চালিয়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ। হোসে পালাসিওসের অন্ত্যেষ্টিক্রিয়ার সময় তার পরিচিতদের কণ্ঠে ছিল সেই প্রতিজ্ঞার আভাস।


আরো সংবাদ



premium cement
হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে : মন্ত্রী মোস্তাফিজ চলে আসাটা যেভাবে দেখছেন চেন্নাইর কোচ ঢাকা ছাড়লেন কাতারের আমির

সকল