১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নেতানিয়াহুকে প্রত্যাখ্যান করলো আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা

নেতানিয়াহুকে প্রত্যাখ্যান করলো আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা - সংগৃহীত

ইরানে একটি গোপন পারমাণবিক গুদামঘর আছে বলে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যে দাবি করেছেন তা আমলে নিতে অস্বীকার করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা- আইএইএ।

জাতিসঙ্ঘের পরমাণু বিষয়ক এই তদারকি সংস্থার মহাপরিচালক ইউকিয়া আমানো এক বিবৃতিতে বলেছেন, ইরানের কথিত গোপন পরমাণু স্থাপনা সম্পর্কিত তথ্য তার সংস্থাকে দেয়া হয়েছে কিন্তু এসব তথ্যকে আমলে নেয়া হয়নি। আইএইএ বিগত বছরগুলোতে ধারাবাহিকভাবে ইরানের পরমাণু স্থাপনাগুলোতে গভীরভাবে নজরদারি করেছে। কাজেই সবকিছুর আগে এই সংস্থার স্বাধীনতা ও গ্রহণযোগ্যতা রক্ষা করতে হবে।

ইউকিয়া আমানো তার বিবৃতিতে সরাসরি ইসরাইলি প্রধানমন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করে কথা না বললেও নেতানিয়াহুর ইরান সংক্রান্ত দাবির পর এই প্রথম আইএইএ’র পক্ষ থেকে প্রতিক্রিয়া জানানো হলো। ইউকিয়া আমানোর বিবৃতিতে আরো বলা হয়েছে, এটা মনে রাখতে হবে বর্তমান তদারকি ব্যবস্থার আওতায় আইএইএ যখন প্রয়োজন মনে করবে তখন ইরানের পর্যবেক্ষক পাঠাবে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সম্প্রতি জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে অভিযোগ করেছেন, ইরান ‘গোপন স্থাপনায়’ পরমাণু অস্ত্র তৈরির কাজ করছে।  তিনি ওই মিথ্যা দাবি প্রতিষ্ঠা করার জন্য একটি মানচিত্র ও ভবনের ছবি ব্যবহার করে দাবি করেছেন, ওই ভবন হচ্ছে রাজধানী তেহরানে ‘পরমাণু অস্ত্র তৈরির একটি কারখানা’। কিন্তু তার এ দাবি যাচাই করার দায়িত্বে নিয়োজিত আন্তর্জাতিক সংস্থার পক্ষ থেকে কার্যত প্রত্যাখ্যান করা হলো।


আরো সংবাদ



premium cement
তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী

সকল