২২ ফেব্রুয়ারি ২০১৯

বিশ্বজুড়ে ইসলাম বিদ্বেষ কমছে

বিশ্বজুড়ে ইসলাম বিদ্বেষ কমছে -

বিশ্বজুড়ে মুসলিমদের ওপর অত্যাচার, নির্যাতন এবং মুসলিম বিদ্বেষের নজরদারি করে গত ১০ বছর ধরে প্রতিবছর একটি রিপোর্ট প্রকাশ করা হয়। ওআইসির সর্বশেষ বছরের বাৎসরিক রিপোর্টে (২০১৭-১৮ সালের জুলাই-এপ্রিল) বলছে, আগের বছরের তুলনায় বিশ্বজুড়েই ইসলাম বিদ্বেষ কিছুটা কমেছে, কিন্তু পরিস্থিতি এখনও আতঙ্কিত হওয়ার মতো।

মিয়ানমারে মুসলিমদের ওপর সেদেশের সরকারের বিদ্বেষের বিষয়টিও বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি, ইউরোপের বিভিন্ন দেশ সহ যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, চীন ও ভারতে মুসলিমদের ওপর নানা সহিংস ঘটনার উল্লেখ করা হয়েছে।

ওআইসি বলছে- অনেকে দেশে মুসলিমরা সুবিচার চাওয়ার সুযোগই পাচ্ছেনা, ফলে সেসব জায়গা থেকে তথ্য জোগাড় কঠিন হয়ে পড়ছে।

তবে একই সাথে ওআইসি বলছে, গতবছরের তুলনায় সামগ্রিকভাবে ইউরোপ আমেরিকায় কিছুটা ইতিবাচক লক্ষণ চোখে পড়েছে।

জনমতের চাপে অনেকটাই ব্যর্থ হয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের মুসলিম বিরোধী নীতি
যুক্তরাষ্ট্রে ইসলাম বিদ্বেষ কিছুটা কমার কারণ হিসাবে "যুক্তরাষ্ট্রে বর্ণ ও ধর্ম বিদ্বেষ নীতির ব্যর্থতা, প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগীদের মধ্যে ভাঙনের" বিষয়টি বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

অন্যান্য কারণের মধ্যে বলা হয়েছে- ইউরোপের প্রধান কয়েকটি দেশের নির্বাচনে দক্ষিণ পন্থি ইসলাম বিদ্বেষী দলগুলোর পরাজয়, ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে সরকারি পদক্ষেপ এবং বিভিন্ন ধর্মের মধ্যে সৌহার্দ বাড়ানোর প্রয়াস।

বিবিসি


আরো সংবাদ

কাঁঠালিয়ায় তৃতীয় শ্রেণির ছাত্রের লাশ উদ্ধার হিজড়াদের জন্য রাজবাড়ীতে ডেইরি ফার্মের উদ্বোধন তুরস্কে ৩০০ সেনা কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা চকবাজারে অগ্নিকাণ্ডে নিহত রিকশাচালক সাইফুলের সিংড়ার বাড়িতে শোকের মাতম সিরিয়ায় কিছু মার্কিন সৈন্য থাকবে : হোয়াইট হাউস চকবাজারের আগুন ছড়ায় কেমিক্যালের কারণে : ডিএসসিসি তদন্ত কমিটি গণশুনানির উদ্দেশ্য সংবিধানের প্রতি শ্রদ্ধা জানানো : ড. কামাল ‘খুব মুসলিম দরদি হয়েছিস? ভারতমাতা কি জয় বল্!’ কাশ্মিরিদের দায়িত্ব নিতে হবে ১০ রাজ্য সরকার ও কেন্দ্রকে : ভারতীয় সুপ্রিম কোর্ট সার্জিক্যাল স্ট্রাইকের মূল হোতাকে নিয়ে কী করছে কংগ্রেস? রাজবাড়ীতে অগ্নিকাণ্ডে ৫টি দোকান পুড়ে ছাই

সকল




Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme