২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

হেয়ার ট্রান্সপ্লান্ট : টাক মাথায় চুল প্রতিস্থাপন

-

টাকের চিকিৎসা বহুকাল ধরেই চিকিৎসকদের জন্য এক বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই টাক মাথার
পুরুষ ও মহিলারা ‘উহগ’ ও উয়িভিংয়ের সাহায্য নিতে বাধ্য হয়েছেন। উইগের ব্যাপারে সবাই জানে।
এটা হচ্ছে আলগা চুল যা টাক ঢাকার জন্য মাথার ওপর পরিয়ে দেয়া হয়।
লিখেছেন অধ্যাপক ডা: সাঈদ আহমেদ সিদ্দিকী ও ডা: ফেরদৌস কাদের মিনু
ডবধারহম-ও এক ধরনের আলগা চুল যা দিয়ে টাক ঢাকার আরেক পদ্ধতি। কিন্তু ডবধারহম এর পার্থক্য এটাই যে, ডবধারহম এ রোগীর আসল চুলের সাথে আলগা চুল মাথার পাশ ও পেছন দিয়ে ঋরী করে দেয়া হয়। দুটি পদ্ধতিরই সমস্যা হচ্ছে, এগুলো উপর্যুপরি খুশকি ও ঝপধষঢ় ওহভবপঃরড়হ করতে পারে। আরো একটি সমস্যা যা ডবধারহম নিয়ে সংযুক্ত তা হচ্ছে, টাকের ক্ষেত্রে মাথার পাশ দিয়ে প্রচুর চুল ওঠা।
প্রশ্ন : হেয়ার প্রতিস্থাপন কী?
উত্তর : আধুনিক প্লাস্টিক সার্জারি এখন এই সমস্যার এক নিরাপদ, প্রাকৃতিক ও স্থায়ী সমাধান দিচ্ছে। এটা করা হয় হেয়ার ট্রান্সপ্লান্ট সার্জারির মাধ্যমে। এই চিকিৎসায় রোগীদের মাথার পেছন থেকে চুল নিয়ে টাক জায়গায় প্রতিস্থাপন করা হয়। আধা ইঞ্চি ত্বকের স্ট্রিপ (ঝঃৎরঢ়) নিয়ে তৈরি করা হয় হাজার হাজার গরহর ও গরপৎড়মৎধভঃং এই মৎধভঃং টাকের ছোট ছিদ্রতে প্রতিস্থাপন করা হয়।
প্রশ্ন : প্রতিস্থাপিত চুল কি সাধারণ চুলের মতোই গজায়?
উত্তর : হ্যাঁ। ট্রান্সপ্লানটেড চুল সাধারণভাবেই বেড়ে ওঠে। সাধারণ চুলের মতোই এটা পরিচর্যা করা যাবে। আমরা জানি যে, মাথার পেছন ও পাশের চুল, রক্তের অ্যাড্রোজেন হরমোনের ওপর নির্ভর করে না। যা একজন মানুষের নির্দিষ্টি বয়সের পর হতে পারে। ফলে মাথার সামনে এবং উপরের চুল তাড়াতাড়ি পড়ে যায়। কিন্তু পেছনের এবং পাশের চুলের ওপর কোনো প্রভাব পড়ে না। এ কারণে যখন মাথার পেছন থেকে চুল ট্রান্সপ্লান্ট করা হয়, এই জায়গায় চুল সাধারণভাবেই রোগীর পুরো জীবন ধরে গজায় এবং হরমোন তারতম্যজনিত কারণেও পরিবর্তিত পড়ে যায় না।
প্রশ্ন : এই চিকিৎসা করতে কত সময় লাগে?
উত্তর : এই অপারেশন করতে প্রায় চার থেকে ছয় ঘণ্টা লাগে। তা অবশ্য কতটি মৎধভঃং ঃৎধহংঢ়ষধহঃবফ হবে তার ওপর নির্ভর করে, যেহেকু এই চিকিৎসা খড়পধষ ধহবংঃযবংরধ এর মাধ্যমে করা হয় সেহেতু অপারেশনের রোগীরা গান শুনতে বা চা খেতে পারবে।
প্রশ্ন : হাসপাতালে থাকার কি কোনো প্রয়োজন আছে?
উত্তর : না, হাসপাতালে থাকার প্রয়োজন হবে না। চিকিৎসার পরেই রোগীরা বাসায় চলে যেতে পারবে।
প্রশ্ন : কত তাড়াতাড়ি ফলাফল পাওয়া যাবে?
উত্তর : নতুন প্রতিস্থাপিত চুল স্বাভাবিক বেড়ে উঠতে কয়েক মাস সময় লাগে। চিকিৎসার পূর্ণ সুফল পাওয়ার জন্য রোগীদের তিন থেকে চার মাস সময় অপেক্ষা করতে হবে।
প্রশ্ন : কোনো ওষুধে চুল পড়ে যাওয়া রোগের চিকিৎসা করা যায় কি?
উত্তর : হ্যাঁ। ঐধরৎ জবংঃধঁৎধহঃ চৎড়মৎধস আছে, যা চুল পড়া বন্ধ করে এবং আরো স্বাভাবিক চুল গজাতে সাহায্য করে। এই চৎড়মৎধস কয়েক মাসের গবফরপরহধষ ঃৎবধঃসবহঃ কিছু ফরবঃধৎু অনুকরণ এবং চুলের যতেœর নিয়মের ব্যাপারে কিছু তথ্য দেয়া হয়। এই গবফরপধষ চিকিৎসা দিয়ে অনেক ক্ষেত্রেই চুল পড়ে যাওয়া রোধ ও কিছু ক্ষেত্রে নতুন করে চুল বেড়ে ওঠা সম্ভব।
প্রশ্ন : বাংলাদেশে এই চিকিৎসার ব্যবস্থা আছে কি?
উত্তর : হ্যাঁ। চুল প্রতিস্থাপনের পাশাপাশি ঐধরৎ জবংঃড়ৎধঃরড়হ চৎড়মৎধস শুরু করা হয়েছে বেশ কিছু দিন ধরে ধানমন্ডির কসমেটিক সার্জারি সেন্টারে। বোম্বের ঐরৎধহধহফধহর হাসপাতালে ও আমাদের সেন্টারে ঃবপযহরপধষ সহযোগিতা প্রদান করেছে। এটা উল্লেখ করা প্রয়োজন যে, উৎ. জধলবংয জধলঢ়ঁঃ এর সাহায্যে ঐরৎধহধহফধহর হাসপাতালে ঐধরৎ প্রতিস্থাপনের ওপর প্রচুর জবংবধৎপয করেছে। উৎ. জধলবংয জধলঢ়ঁঃ পূর্ব দক্ষিণ এশিয়ার একজন চরড়হববৎ ঐধরৎ প্রতিস্থাপন চিকিৎসক এবং আমাদের সেন্টারের একজন ঠরংরঃরহম ঈড়হংঁষঃধহঃ সম্প্রতি কসমেটিক সার্জারি সেন্টার এর ঈড়হংঁষঃধহঃ তার সাহায্যে ঊীঃবহংরাব ঃৎধরহরহম পেয়েছে মুম্বাই থেকে।
প্রশ্ন : চুল প্রতিস্থাপন চিকিৎসার খরচ কেমন?
উত্তর : খরচ নির্ভর করে কতখানি জায়গা ঢাকবার প্রয়োজন এর ওপর অর্থাৎ কয়টা মৎধভঃ ব্যবহার হচ্ছে তার ওপর খরচ প্রায় ৬০ হাজার থেকে এক লাখ ২০ হাজার টাকা পড়ে। বিদেশী সেন্টারে খরচ আরো অনেক বেশি পড়ে।
যেহেতু হেয়ার ট্রান্সপ্লান্ট একটি অপারেশন এখানে ম্যাগনিফাইং যন্ত্র পাতির প্রয়োজন হয়।


আরো সংবাদ



premium cement
প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে

সকল