১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জন্মগত হৃদরোগের প্রতিকার

-

‘জন্ম হোক যথা-তথা কর্ম হোক ভালো’... এ কথার সাথে আমি একমত নই। জন্মগত হৃদরোগ কেবল কোনো জন্মদাতা বাবা- মায়ের সঠিক সিদ্ধান্ত না নিতে পারাই বহুলাংশে দায়ী। হার্টের জন্মগত ত্রুটি হার্টের ভেতরে স্বাভাবিক রক্ত চলাচলকে ব্যাহত করে। এর ফলে নবজাতকের শ্বাসকষ্টসহ নানাবিধ অসুবিধার সম্মুখীন হতে হয়। জন্মগত হৃদরোগের কিছু প্রধান কারণ হলোÑ

ক্স জন্মগত হৃদরোগ বংশগতভাবে হতে পারে। সে ক্ষেত্রে পরিবারের অন্য সদস্যদের রোগটি থাকতে পারে। পারিবারিকভাবে নবজাতক ভূমিষ্ঠ হওয়ার পর স্বল্পসময়ের ব্যবধানে মৃত্যুর ইতিহাস ওই পরিবারে জন্মগত হৃদরোগ বংশগতভাবে থাকার ইঙ্গিত বহন করে। কাজিন ম্যারেজ ও আত্মীয়ের মধ্যে বিয়ে অনেক সময় জন্মগত হৃদরোগের ঝুঁঁকি বাড়িয়ে দিতে পারে।

ক্স সন্তান গর্ভে থাকা অবস্থায় গর্ভবতী মায়েদের সঠিক ওষুধ না খাওয়ার জন্য জন্মগত হৃদরোগ হতে পারে। সে জন্য সব গর্ভবতী মায়ের উচিত যেকোনো কারণে চিকিৎসা গ্রহণের আগে অবশ্যই ডাক্তারকে জানানো উচিত যে তিনি গর্ভবতী। সে ক্ষেত্রে গর্ভকালীন সময়ে যে সব ওষুধ জন্মগত হৃদরোগ সৃষ্টি করতে পারে, সেসব ওষুধ লেখা থেকে ডাক্তারকে বিরত থাকতে হবে। ব্রণের চিকিৎসার জন্য ব্যবহৃত ভিটামিন ‘এ’ এনালগ এবং মুড ডিসঅর্ডারের চিকিৎসায় ব্যবহৃত লিথিয়াম ব্যবহারকারী মায়ের গর্ভের সন্তানের জন্মগত হৃদরোগ হতে পারে।

ক্স গর্ভকালীন অভ্যাসগত কারণে মা যদি অ্যালকোহল অথবা অবৈধ নেশাজাতীয় ড্রাগ সেবন করে তবে তা-ও নবজাতকের জন্য জন্মগত হৃদরোগের ঝুঁঁকি বাড়িয়ে দিতে পারে।

ক্স গর্ভকালীন প্রথম তিন মাস হচ্ছে সবচেয়ে ঝুঁকিপূর্ণ সময়। এ সময় গর্ভবতী মা রুবেলাসহ অন্যান্য ভাইরাস রোগে আক্রান্ত হলে তা নবজাতকের জন্মগত হৃদরোগের কারণ হতে পারে। সে জন্য গর্ভকালীন গর্ভবতী মায়ের উচিত কোলাহলপূর্ণ স্থান ও সামাজিক মেলামেশা থেকে নিজেকে বিরত রাখা। অনেক সময় মা নিজেও জানেন না তিনি গর্ভবতী। তাই এ ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধিই একমাত্র প্রতিকারের উপায়।

ক্স চল্লিশোর্ধ্ব বা বয়স্ক মায়ের গর্ভজাত সন্তান মানুষিকভাবে বিকলাঙ্গ হতে পারে এবং তাদের জন্মগত হৃদরোগ সাথী হিসেবে থাকে। এর মধ্যে ‘ডাউন সিনড্রোম’ একটি উৎকৃষ্ট উদাহরণ। তাই ছেলে সন্তানের আশায় চল্লিশ বছরের পর মায়েদের গর্ভধারণ থেকে নিজেকে বিরত রাখাই বাঞ্ছনীয় হবে।
তাই সবশেষে জীবনের বন্ধন যথাতথা না করে বা তাড়াহুড়া পরিহার করে সঠিক খোঁজখবরের মাধ্যমে করা উচিত। জন্ম যথা-তথা হলে কর্ম ফলাফল হিসেবে জন্মগত হৃদরোগ ললাটের লিখন হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে ‘জনম্ সামঝা করো, ‘উক্তিটির সাথে আমি একমত পোষণ করছি।

লেখক : সিনিয়র কনসালটেন্ট কার্ডিওলজিস্ট, বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা।

 


আরো সংবাদ



premium cement
ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার

সকল