১৬ অক্টোবর ২০১৯

স্বা স্থ ত থ্য

-

নিরামিষ খেলে ক্ষত দেরিতে শুকায়

নিরামিষভোজীদের হৃৎপিণ্ডের অসুখ হওয়ার ঝুঁকি কম থাকে। কিন্তু শরীরের কোনো স্থানের ক্ষত শুকাতে তা দুর্ঘটনাজনিত হোক বা সার্জারির জন্য হোক, নিরামিষভোজীদের বেশি সময় লাগে। আমেরিকান একাডেমি অব কসমেটিক সার্জারির এক গবেষণায় দেখা গেছে, যারা নিরামিষভোজী তাদের সার্জারি পরবর্তী ক্ষত শুকাতে সময় বেশি লাগে এবং ক্ষত শুকানোর পর ওই স্থানে অনাকাক্সিক্ষত চিহ্ন রয়ে যায়। এর কারণ হিসেবে বলা হয়,
পুষ্টিগত ভারসাম্যহীনতার জন্য নিরামিষভোজীদের দেহে কম পরিমাণ হাইড্রোক্সি প্রোলিন তৈরি হয়, যা ক্ষত শুকানোর জন্য অত্যাবশ্যক।
ত্বকের জন্য পেট্রোলিয়াম জেলি

খসখসে ত্বকের জন্য পেট্রোলিয়াম জেলির ব্যবহার খুব জনপ্রিয়। এটা দামেও সস্তা ও ব্যবহারবিধিও সহজ। কিন্তু এটা শুধু ত্বকের খসখসে ভাব দূর করে তাই নয়, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া স্যান ফ্রানসিসকো স্কুল অব মেডিসিনের বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, পেট্রোলিয়াম জেলি শুধু ত্বকের উপর প্রলেপ তৈরিই করে না, এই জেলি ত্বকের কোষের চর্বির সাথে একত্র হয়ে কাজ করে ওই কোষের ক্ষয়রোধ করে এবং ত্বককে সুস্থ রাখে। তবে কোনো কোনো ক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি ব্যবহারে ত্বকে র্যাস উঠতে পারে। সে ক্ষেত্রে এর ব্যবহার পরিহার করা উচিত।
ষ ডা: রুমানা চৌধুরী


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum