১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

হঠাৎ রেগে যাওয়া

-

মারামারি, ভাঙচুর বা রাগ দেখানো অনেক মানসিক রোগের সাধারণ উপসর্গ। এসব মানসিক রোগের মধ্যে আছে বাইপোলার ইফেকটিভ ডিজঅর্ডার, সিজোফ্রেনিয়া, বিষণœতা, ব্যক্তিত্বের সমস্যা ইত্যাদি। কিছু মানুষ পাওয়া যায়, যারা এসব রোগে ভুগছেন না কিন্তু হঠাৎ খুব সাধারণ কারণে এমন রেগে যান যে, আশপাশের সবাই হতভম্ব হয়ে যায়। ব্যক্তি নিজেও বুঝতে পারেন যে, তার রেগে যাওয়াটা ঠিক স্বাভাবিক নয়; কিন্তু তিনি নিজেকে নিয়ন্ত্রণ করতে পারেন না। এ মানসিক রোগকে হঠাৎ রেগে যাওয়া বা ইন্টারমিটেন্ট এক্সপ্লোসিভ ডিজঅর্ডার বলে। এ রোগের বৈশিষ্ট্য হলো :
* ব্যক্তি বেশির ভাগ সময় তার রাগ নিয়ন্ত্রণ না করতে পেরে অন্যকে আঘাত করেন বা সম্পত্তির ক্ষয়ক্ষতি করে।
* যে ঘটনার প্রতিক্রিয়া হিসেবে ব্যক্তি রাগ প্রকাশ করছে, সে ঘটনার বিচারে ব্যক্তির রাগের মাত্রা অত্যন্ত বেশি। ব্যক্তি অন্য কোনো মানসিক রোগে বা ব্যক্তিত্বের সমস্যায় ভুগছে বা কোনো মাদকের প্রভাবে এ ধরনের আচরণ করছে।
অতীত রোগের ইতিহাস : এ রোগে আক্রান্ত অনেক ব্যক্তির মাথায় আঘাত পাওয়া এবং অতীতে তীব্র মানসিক রোগে ভোগার ইতিহাস রয়েছে।
রোগটি নিশ্চিতভাবে নির্ণয়ের জন্য ব্যক্তি আলজেইমার ডিজিজ, অ্যান্টিসোস্যাল বা বর্ডারলাইন ব্যক্তিত্বের সমস্যায় ভুগছে নাÑ এ বিষয়ে নিশ্চিত হতে হবে।
কারণ ও প্রকোপ : এ রোগের প্রকোপ সম্পর্কে এখনো তেমন জানা যায়নি। তবে এ রোগের প্রকোপ খুব বেশি নয় বলেই ধারণা করা হয়।
সাধারণত পুরুষের মধ্যে এ রোগের প্রকোপ বেশি দেখা যায়। অল্প মাত্রায় হলেও মেয়েদের মধ্যেও এ রোগ দেখা যায়। বিশেষত মাসিকের আগে অনেক মেয়েকেই এ রোগে ভুগতে দেখা যায়।
চিকিৎসা : এ রোগের চিকিৎসার জন্য মনোচিকিৎসা ও ওষুধÑ এ দুইয়েরই প্রয়োগ দরকার হয়। মনোচিকিৎসার মাধ্যমে রোগীকে রাগ নিয়ন্ত্রণের নানা কৌশল শেখানো হয়। এ রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের মধ্যে আছে বিভিন্ন ধরনের বিষণœতারোধী ওষুধ ও কার্বামাজেপিন, লিথিয়াম ডাই ভেলপ্রো এক্স ইত্যাদি।
লেখক : মানসিক রোগ বিশেষজ্ঞ।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল