১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

অপারেশন ছাড়া পাইলস চিকিৎসা

-


পাইলস চিকিৎসায় বহু ধরনের পদ্ধতি রয়েছে। শতকরা নব্বই জনেরও বেশি রোগীকে বিনা অপারেশনে চিকিৎসা করা সম্ভব। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ‘রাবার রিং লাইগেশন পদ্ধতি। এরপর রয়েছে ইনজেকশন পদ্ধতি।
১৯৬৯ সালে জন মরগ্যান চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে প্রথম ইনজেকশনের সাহায্যে পাইলস চিকিৎসা করেন। তিনি পারসালফেট অব আয়রন ব্যবহার করতেন। মার্কিন যুক্তরাষ্ট্রে ইনজেকশন পদ্ধতির পাইওনিয়ার হচ্ছেন ডা: মিশেন। কিন্তু তিনি আমৃত্যু তার গোপন ওষুধের ফর্মুলা প্রকাশ করেননি। মৃত্যুর আগ মুহূর্তে তিনি তার গোপন ফর্মুলা বিক্রি করে যান। ১৯৭১ সালে শিকাগোর চিকিৎসক ডা. এন্ডুজ প্রথমবারের মতো এই গোপন ফর্মুলাটি প্রকাশ করে বলেন, এই ইনজেকশনে ফেনল ব্যবহার করতে হবে। এরপর ফেনলের সাথে গ্লিসারিন ব্যবহার করা হয়।
সতর্কতা : পাইলস ইনজেকশন দেয়ার জন্য একই সিরিঞ্জ বারবার ব্যবহার করলে তার মাধ্যমে মারাত্মক রোগ ছড়াতে পারে। যেমনÑ হেপাটাইটিস বি-ভাইরাস যা ধীরে ধীরে লিভার ধ্বংস করে এবং এইডসের মতো ভয়াবহ রোগ ছড়াতে পারে। সিরিঞ্জ জীবাণুমুক্ত করে নিতে হবে অথবা একবার ব্যবহারযোগ্য সিরিঞ্জ ব্যবহার করতে হবে।
ইনজেকশনে কী ব্যবহার করা হয় : এখন ফেনলের সাথে ভেজিটেবল অয়েল ব্যবহার করা হয়। যুক্তরাজ্যে এ-জাতীয় ওষুধ ব্যবহার করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে কুইনুরাইড সল্যুশন ব্যবহার করা হয়। ইনজেকশন দেয়ার সময় রোগীর টের পাওয়ার কথা নয়, ব্যথা পাওয়ার প্রশ্নই ওঠে না। ইনজেকশনের আগে ও পরে খাওয়া-দাওয়া, পায়খানা করা স্বাভাবিক থাকবে। ইনজেকশনের ফলে মিউকাস ঝিল্লির তলায় পাইলস শক্ত ও সঙ্কুচিত হয়, ফলে পাইলসের ফুলে ওঠা মাংসপিণ্ড ধীরে ধীরে ছোট হয়ে যায় এবং রক্ত পড়া বন্ধ হয়। কোনো কোনো হাতুড়ে চিকিৎসক পাইলসে ইনজেকশনের নামে বিষাক্ত কেমিক্যাল ব্যবহার করেন। এটি ব্যবহারের ফলে তীব্র বিষক্রিয়ায় প্রচণ্ড ব্যথা হয়, মলদ্বারে পচন ধরে, জ্বর আসে ও দুর্গন্ধ হয়। এ অবস্থায় জরুরি ভিত্তিতে চিকিৎসা না করলে পচন প্রক্রিয়া দেহের অন্যান্য অংশে ছড়িয়ে গিয়ে রোগীর মৃত্যুরও কারণ হতে পারে। অনেকের পরবর্তী সময়ে মলদ্বার সঙ্কুচিত হয়ে যাওয়ার ফলে স্বাভাবিক মলত্যাগ করতে পারে না। কখনো কখনো মলদ্বার ও রেকটাম নষ্ট হয়ে যাওয়ার কারণে পেটে কৃত্রিম মলদ্বার বা কলোস্টমি করতে হয়।
মলদ্বারের বাইরে ঝুলে পড়ে না এরূপ পাইলসে ইনজেকশন ভালো কাজ করে। যেসব ক্ষেত্রে ইনজেকশন ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ তার মধ্যে রয়েছেÑ বহিঃস্থির পাইলস, অভ্যন্তরীণ পাইলস যখন সংক্রমিত অথবা থ্রম্বসিস হয়, পাইলসের সাথে যখন ফিস্টুলা, টিউমার বা এনালফিশার থাকে।
ইনজেকশন কতবার দিতে হয় : সব পাইলসে একই সাথে ইনজেকশন দেয়া উচিত। এতে যদি রক্ত পড়া বন্ধ না হয়, তা হলে অন্য কোনো পদ্ধতি ব্যবহার করা উচিত। অনেক সময় রোগী বলেন, আমি প্রতি সপ্তাহে একটি করে মোট সাতটি ইনজেকশন নিয়েছি তবুও কাজ হচ্ছে না। কোথায় নিয়েছেন জিজ্ঞেস করলে বলেন, হাতুড়ে ডাক্তারের কাছে নিয়েছি। বারবার ইনজেকশন দেয়ার জটিলতা দেখা দিতে পারে। যেমনÑ মলদ্বারে একটানা জ্বালাপোড়া। ডা: ডেনকার এক গবেষণায় পাইলস চিকিৎসার তিনটি পদ্ধতি যেমনÑ ইনজেকশন, রিংলাইগেশন ও অপারেশনের তুলনামূলক বিশ্লেষণ করে এ সিদ্ধান্ত উপনীত হয়েছেন, ইনজেকশন পদ্ধতির সাফল্য নিম্নমানের। এ কারণে তিনি মনে করেন, পাইলস চিকিৎসায় ইনজেকশন পদ্ধতি প্রাথমিকভাবে ব্যবহার করতে হবে এটা ঠিক নয়। ডা: আলেকজান্ডার উইনিয়ামস দীর্ঘ দিন ইনজেকশন ও অন্যান্য পদ্ধতির পাইলস চিকিৎসা করে এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন, ইনজেকশন পদ্ধতি প্রথম ডিগ্রি পাইলসে স্বল্পমেয়াদে ভালো কাজ দেয়। এর সুফল দীর্ঘস্থায়ী হয় না। ডা: মারবিন এ করম্যানের মতে, প্রথম ডিগ্রি পাইলসেই ইনজেকশন পদ্ধতি ব্যবহার করা উচিত এবং প্রতিটি পাইলসে কেবল একবার ইনজেকশন দেয়াই যথেষ্ট। এর পরও যদি উপসর্গ না কমে, তবে বিকল্প কোনো পদ্ধতি ব্যবহার করা উচিত।
ইনজেকশন পদ্ধতি শুধু পাইলস চিকিৎসার জন্য। অন্য রোগে সম্পূর্ণ নিষেধ। ইনজেকশনের সিরিঞ্জ ব্যবহারে সতর্কতা প্রয়োজন। একবার ইনজেকশন দিয়ে ভালো না হলে বারবার ইনজেকশন দিয়ে অধিক সুফল পাওয়া যায় না বলে রেকটাম ও মলদ্বার সার্জারি বিশেষজ্ঞদের ধারণা।

লেখক : বৃহদন্ত্র ও পায়ুপথ বিশেষজ্ঞ, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, (অব) কলোরেকটাল সার্জারি বিভাগ, বিএসএমএমইউ, ঢাকা।
চেম্বার : ইডেন মাল্টি-কেয়ার হসপিটাল, ৭৫৩, সাতমসজিদ রোড, (স্টার কাবাব সংলগ্ন) ধানমন্ডি, ঢাকা। ফোন : ০১৭৫৫৬৯৭১৭৩-৬

 


আরো সংবাদ



premium cement
কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু

সকল