২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

‘ঢাকার ৯৩ শতাংশ ফার্মেসি মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখে’

মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার - ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকার ৯৩ শতাংশ ফার্মেসি মালিকই মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখেন। তারা ওষুধগুলো ফেরত না দিয়ে অথবা ফেরত না দিতে পেরে ভোক্তাকে ঠকানোর কাজটি করে থাকেন বলে জানিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বহুল আলোচিত উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার।

শাহরিয়ার আরো বলেন, এ ক্ষেত্রে ভোক্তাদেরও কিছু দায় দায়িত্ব রয়েছে। তারা বিশ্বাস করেই সব কিছু কেনেন। আমি ভোক্তাদের বলবো, আপনার ওষুধ কেনার আগে অথবা অন্যান্য কিছু পণ্য কেনার আগে গায়ে লেখা মেয়াদ দেখে নিন। অথবা কেনার আগে জিজ্ঞাসা করুন ওষুধটি অথবা পণ্যটির মেয়াদ আছে কি না।

‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ উপলক্ষে সোমবার সকালে রাজধানীর ফার্মগেটের খামার বাড়িতে আ কা মু গিয়াস উদ্দিন মিলকী মিলনায়তনে এক অনুষ্ঠানে মোহাম্মদ শাহরিয়ার এসব কথা বলেন।

বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এ অনুষ্ঠানে মঞ্জুর মোহাম্মদ শাহরিযার জানান, মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখার দায়ে ভোক্তা আইনের বিভিন্ন ধারায় অনেক প্রতিষ্ঠানকে জরিমানা করার পাশাপাশি কয়েকটি সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। এই ধরনের প্রতারণা রোধে অধিদফতরের পক্ষ থেকে সারা দেশেই তদারকি টিম গঠন করা হয়েছে। তদারকি টিম কখনো ক্রেতা সেজে, আবার কখনো ঝটিকা অভিযানের মাধ্যমে ফার্মেসিগুলোর কার্যক্রম নজরদারির আওতায় রেখেছে।

অনুষ্ঠানে বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, সরকারের নানামুখী পদক্ষেপের ফলে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। খাদ্যসংকট নিয়ে দুশ্চিন্তা না থাকলেও এখন নিরাপদ খাদ্য নিশ্চিত করা সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

বক্তারা বলেন, খাদ্য পরিবাহিত রোগে আক্রান্ত হয়ে বছর প্রতি বিশ্বে ৪ লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারায়। এর আর্থিক ক্ষতিও প্রচুর। আর নিরাপদ খাদ্য নিশ্চিত করার বিষয়টি কারও একক দায়িত্ব না। এ ক্ষেত্রে ভোক্তাকেও সতর্ক হতে হবে।

গত ৭ জুন সারা বিশ্বে ‘বিশ্ব নিরাপদ খাদ্য দিবস’ পালিত হয়। এবারই প্রথম বেসরকারিভাবে দিনটি পালন করছে বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন। এ উপলক্ষে ওই দিন থেকেই সারা দেশের সুপার মার্কেটগুলোয় সপ্তাহব্যাপী ‘ভোক্তা সেবা সপ্তাহ’ পালিত হচ্ছে। এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ রহিম, সাধারণ সম্পাদক জাকির হোসেন ছাড়াও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিএসটিআইয়ের প্রতিনিধি ও ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল