২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হৃদপিন্ডের ক্ষতিগ্রস্ত পেশী সারিয়ে তুলবে যে প্যাচ

হার্ট প্যাচ - যা লক্ষ লক্ষ জীবন্ত দেহকোষ দিয়ে তৈরি - সংগৃহীত

ছেঁড়া কাপড় জোড়া দিতে যেমন তালি দেয়া হয় - ঠিক তেমনি হার্ট এ্যাটাকের ফলে ক্ষতিগ্রস্ত হৃদপিন্ডের পেশীগুলোকে সারিয়ে তুলতে স্টেম সেল ব্যবহার করে একটি 'পট্টি' তৈরি করেছেন ব্রিটিশ বিজ্ঞানীরা । বিজ্ঞানীরা একে বলছেন হার্ট প্যাচ - যা লক্ষ লক্ষ জীবন্ত দেহকোষ দিয়ে তৈরি । এই প্যাচ প্রায় তিন সেন্টিমিটার বা এক ইঞ্চি দীর্ঘ এবং এটি রোগীর নিজ দেহের কোষ থেকেই ল্যাবরেটরিতে তৈরি হবে।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের বিশেষজ্ঞরা ম্যানচেস্টারে এক সম্মেলনে তাদের এই গবেষণার ফল তুলে ধরেন। বিজ্ঞানীরা বলছেন এটিকে একটি তালি বা পট্টির মতো করে ক্ষতিগ্রস্ত হৃদপিন্ডের ওপর সেলাই করে দেয়া হবে এবং তা ধীরে ধীরে সুস্থ পেশীতে পরিণত হয়ে হৃদপিন্ডের সাথে মিশে যাবে। তারা বলছেন তারা খরগোশের দেহে এ পদ্ধতি পরীক্ষা করে দেখেছেন যে এটি নিরাপদ। দুই বছরের মধ্যেই মানবদেহের ওপর এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে।

মানুষের দেহের কোন একটি ধমনী যখন সরু হয়ে যায় - তখন হৃদপিন্ডের পেশীতে রক্তের প্রবাহ বন্ধ হয়ে যায়, তার ফলে পেশীগুলোতে অক্সিজেন আর পুষ্টিকর উপাদানের অভাব ঘটে। এর ফলে হৃদপিন্ডের রক্ত পাম্প করার ক্ষমতা ক্ষতিগ্রস্ত হয়, শেষ পর্যন্ত দেখা দেয় হৃদরোগ। সূত্র : বিবিসি।


আরো সংবাদ



premium cement