১৮ জুন ২০১৯

রোজ মাঝরাতে ঘুম ভাঙে? কী করবেন!

রোজ মাঝরাতে ঘুম ভাঙে? কী করবেন! - সংগৃহীত

প্রায় প্রতিদিনই কি মাঝরাতে হঠাৎই ঘুম ভেঙে যাচ্ছে? আর তারপর হাজার চেষ্টার পরও ঘুম আসতে চাইছে না? এমন সমস্যায় কিন্তু অনেকেই পড়েছেন, কিন্তু চটজলদি কী করবেন তা ভেবে ঠিক করতে পারেননি।

প্রয়োজনের তুলনায় ঘুম বেশি বা কম হলেই তা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বেশি ঘুমানো, কম ঘুমানো, অনিদ্রা, ঘুম পাতলা হওয়া— ঘুম নিয়ে এই সব নানা জটিলতার কারণে আমরা আক্রান্ত হই এমন সব মারাত্মক রোগ-ব্যধিতে যেগুলো সম্পর্কে আমরা অনেকেই জানি না। তাই এই অসময়ে ঘুম ভেঙে যাওয়ার বিষয়টি একেবারেই অবহেলা করা উচিত নয়। ভাবছেন, এমন হলে কী করবেন! আসলে এর জন্য হয়তো আমাদেরই কয়েকটি অভ্যাস দায়ী, যা বদলে ফেললেই সমস্যার সমাধান সম্ভব। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেয়া যাক...

১) ঘুমের সময় এলেই আমাদের শরীর থেকে মেলাটোনিন হরমোনের নিঃসরণ শুরু করে। সাধারণত রাতেই এই হরমোন সক্রিয়ভাবে কাজ করে। ঘুমের সময় শুয়ে শুয়ে তাই মোবাইল বা ল্যাপটপ ঘাঁটলে এই হরমোনের নিঃসরণ বাধাপ্রাপ্ত হয়। তাই ঘুমের সময় এই সব কাজ-কর্ম থেকে নিজেকে বিরত রাখুন।

২) মানসিক চাপ আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। আপনি যদি মানসিক চাপ বা দুশ্চিন্তা নিয়ে ঘুমাতে যান, তাহলে আপনার অবচেতন মনে ওই বিষয়গুলি ক্রিয়াশীল থাকে। ফলে আপনার শরীর অবসন্ন হয়ে পড়লেও মন সজাগ থাকে। ফলে ঠিক মতো ঘুম হয় না। তাই মানসিক চাপ কাটাতে বা কমাতে রোজ মেডিটেশন করতে পারেন। ধ্যান বা মেডিটেশন মানসিক চাপ কমাতে খুবই কার্যকর!

৩) শোবার আগে মদ্যপান বা ধূমপানের অভ্যাস ত্যাগ করুন। একাধিক গবেষণায় দেখা গেছে, মদ এবং নিকোটিন ম্যালাটোনিন নামের হরমোনের ক্ষমতা ও কার্যকারিতা হ্রাস করে। এই হরমোন আমাদের ঘুমের বিষয়টি নিয়ন্ত্রণ করে। ফলে মদ্যপান বা ধূমপানের অভ্যাস সাময়িকভাবে আমাদের স্নায়ুগুলিকে শিথিল করে দিলেও আমাদের মস্তিষ্কের কোষগুলোকে সক্রিয় করে দেয়। ফলে মদ্যপান বা ধূমপানের দীর্ঘমেয়াদী অভ্যাস ঘুমের ব্যাঘাত ঘটাবেই।


আরো সংবাদ

নবীনগরে ছাত্রীকে যৌন নিপীড়ন : পদত্যাগ করলেও এখনো গ্রেফতার হননি দুই শিক্ষক  লজ্জার সেঞ্চুরি করলেন রশিদ! জনগণের ভোটে নির্বাচিত সরকারকে অবৈধ বলা হাস্যকর : ওবায়দুল কাদের সেঞ্চুরি থেকে ‘চার’ রান দূরে রশিদ! উপমহাদেশের প্রথম হাদিস শিক্ষা কেন্দ্র সোনারগাঁয়ে রাজধানীর কল্যাণপুরে রাজিয়া পেট্রোল পাম্পে আগুন রশিদের ওপর ছক্কা বৃষ্টি ঝরিয়ে সেঞ্চুরি করলেন মরগান টোঙ্গার কাছেও হারবে মেসিরা দিল্লিতে সমুদ্র অর্থনীতি সংক্রান্ত আন্তর্জাতিক সেমিনারে যোগ দিচ্ছে বাংলাদেশের বিমরাড মধ্যপ্রাচ্য নিয়ে যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি দোহারে ৭ দিনেও নিখোঁজ যুবকের হদিস মেলেনি, পরিবারের উৎকণ্ঠা বাড়ছে

সকল