২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

খা দ্য ব না ম পু ষ্টি

-

অনেকের ধারণা শুধু দামি খাবারই গুণসমৃদ্ধ, কম দামি খাবারে তেমন কিছু নেই। ধারণাটা মোটেও ঠিক নয়। কম দামি খাবারও গুণগত দিক থেকে উন্নততর হতে পারে। এ ক্ষেত্রে দরকার উপযুক্ত খাদ্যজ্ঞান
গরুর গোশত বনাম খাসির গোশত
আমাদের দেশে খাসির গোশতের দাম গরুর গোশতের তুলনায় দ্বিগুণের কাছাকাছি। বাস্তবে এ রকম হওয়ার কোনো কারণ নেই। সাধারণত যে আমিষ পাওয়ার জন্য আমরা গোশত খেয়ে থাকি, সেই আমিষের পরিমাণ গরুর গোশতে খাসির গোশতের তুলনায় বেশি থাকে। প্রাণিজ চর্বি অনেকেই বিশেষ করে চল্লিশোর্ধ্বরা কম খেতে চান অথচ খাসির গোশতে এই প্রাণিজ চর্বি তুলনামূলক বেশি থাকে। খনিজ পদার্থ উভয় গোশতে প্রায় সমান। তা ছাড়া লৌহ ভিটামিন বি১, ভিটামিন বি-২ ইত্যাদি খাসির গোশতের তুলনায় গরুর গোশতে বেশি থাকে। অতএব, ধর্মীয় কারণ অথবা গরুর গোশতের প্রতি অ্যালার্জি না থাকলে প্রায় দ্বিগুণ দামে খাসির গোশত খাওয়ার স্বাস্থ্যসম্মত কোনো কারণ নেই।
হাঁসের ডিম বনাম দেশী মুরগির ডিম
অনেকেরই ধারণা, দেশী মুরগির ডিম হাঁসের ডিমের তুলনায় স্বাস্থ্যের জন্য অধিক উপকারী। ধারণা মোটেও ঠিক নয়। প্রতি ১০০ গ্রাম ডিমে হিসাব করে দেখা গেছে, আমিষ, ভিটামিনসমৃদ্ধ চর্বি ও শর্করাÑ এর প্রত্যেকটি হাঁসের ডিমে মুরগির ডিমের তুলনায় বেশি থাকে। মুরগির ডিমের জলীয় অংশ তুলনামূলক বেশি থাকে। ক্যালসিয়াম, লৌহ ইত্যাদি খনিজ পদার্থও হাঁসের ডিমে তুলনামূলক বেশি। অন্যান্য পার্থক্য সামান্যই। আর সবচেয়ে বড় কথা হলো, একটা হাঁসের ডিম ওজনে একটা দেশী মুরগির ডিমের প্রায় দ্বিগুণ। অথচ উভয়ের দাম প্রায় সমান। অতএব হাঁসের ডিমের প্রতি অ্যালার্জি না থাকলে একই দামে অর্ধেক ওজনের দেশী মুরগির ডিম খাওয়ার কোনো যুক্তি নেই।
আঙ্গুর বনাম পাকা কলা
কলা (পাকা) তুলনামূলক সস্তা একটি দেশী ফল, পক্ষান্তরে আঙ্গুর দামি একটি বিদেশী ফল। কিন্তু খাদ্যোপাদানের দিক থেকে কলার স্থানই ঊর্ধ্বে। ওজনগত বিশ্লেষণে দেখা গেছে, প্রতি ১০০ গ্রাম পাকা কলায় শর্করা, আমিষ ও স্নেহ প্রত্যেকটির পরিমাণ একই ওজনের (১০০ গ্রাম) আঙ্গুরের তুলনায় বেশি। অতএব খাদ্যশক্তিও পাকা কলায় তুলনামূলক বেশি। জলীয় অংশ কলার তুলনায় আঙ্গুরে অনেক বেশি। খনিজ পদার্থ পাকা কলায় আঙ্গুরের প্রায় দ্বিগুণ (আঙ্গুরে অবশ্য আঁশ ও ভিটামিন-সি তুলনামূলক বেশি থাকে)। অতএব একথা নির্দ্বিধায় বলা যায়, কোনো বিশেষ কারণ ছাড়া সস্তা দেশী ফল পাকা কলা রেখে এত অধিক দামে আঙ্গুর খাওয়ার কোনো যুক্তি নেই।
ষ ডা: রুমানা চৌধুরী

 


আরো সংবাদ



premium cement