২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হে ল থ টি প স

-

হজম উপশমক লতাগুল্ম
অনেকে খাওয়ার পর গ্যাসের সমস্যায় ভোগেন। পেট ফাঁপার নানা কারণ আছে। যেমন কুপথ্য, অ্যালার্জি ও ছত্রাক সংক্রমণ। অনেকের দুধ খেলে পেট ফাঁপে। অনেক হার্ব বা লতাগুল্ম আছে, যা কার্মিনেটিভি বা পাকস্থলীর বায়ুনাশক ওষুধ। এসব ওষুধ খেলে ভালো হজম হয়, গ্যাস উপশম হয়, কলিক ব্যথা হয় না এবং পেট ফাঁপা উপশম হয়। আদা, শা-জিরা, শুলফাসবজি, পুদিনাপাতা খুব ভালো। অন্ত্র দিয়ে মল ও বিষাক্ত দ্রব্য দ্রুত চলনের জন্য আদা সহায়ক। পুদিনার চাটনি খুব ভালো।

স্বাস্থ্য রক্ষায় গাজর
শীতকালের খুব প্রিয় সবজির একটি গাজর। ১০০ গ্রাম কাঁচা গাজরে প্রেটিন ১.২ গ্রাম, ফ্যাট ০.৩ গ্রাম, কার্বোহাইড্রেট ৯.৩ গ্রাম, ক্যালসিয়াম ৩৯ মিলিগ্রাম, আয়রন ০.৮ মিলিগ্রাম, ফসফরাস ৩৭ মিলিগ্রাম, সোডিয়াম ৩১ মিলিগ্রাম, পটাশিয়াম ৪১০ মিলিগ্রাম। এ চাড়া, ক্যারোটিন, রিবোফ্লাভিন ও ভিটামিন সি রয়েছে। এনার্জি পাওয়া যায় ৪২ কিলো ক্যালরি। ১০০ গ্রাম গাজরে ১২০০০ ইন্টারন্যাশনাল ইউনিট ক্যারেটিন পাওয়া যায়। হালকা সেদ্ধ বা কাঁচা গাজর খেলে পুষ্টিগুণ পুরোপুরি পাওয়া যায়। ভিটামিন এ থাকার জন্য গাজর খেলে চোখের দৃষ্টিশক্তি ভালো হয়। প্রতিদিন অন্তত একটি গাজর খেলে ভালো ফল পাওয়া যায়। নিয়মিত গাজর খেলে ধূমপায়ীদের ক্ষতির আশঙ্কাও অনেকাংশে কমে যায়।
গাজরে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, তাই উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল যাদের বেশি এমন রোগীদের জন্যও গাজর উপকারী। তবে ডায়াবেটিসের রোগীদের পরিমিত গাজর খেতে হবে।
ষ ডা: ওয়ানাইজা


আরো সংবাদ



premium cement