১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

হে ল থ টি প্ স

-

ব্যায়াম ডায়াবেটিস রোগীর
হৃদরোগের ঝুঁকি কমায়
ডায়াবেটিস। সব যুগের সব মানুষের জন্য অত্যন্ত খারাপ অসুখ। এ রোগে হার্টের অসুখের সম্ভাবনা বেড়ে যায় কয়েক গুণ। এর কারণে মৃত্যুর সংখ্যাও সর্বাধিক। এই জটিলতা এড়াতে চিকিৎসকেরা ব্যায়ামের উপদেশ দিচ্ছেন। হাঁটা, দৌড়ানো বা সাঁতার কাটা ডায়াবেটিস রোগীদের হার্টের অসুখ থেকে অনেক দূরে রাখে। অতীতে চিন্তা করা হতো ব্যায়াম করলে হাইপোগ্লাইসেমিয়া হওয়ার সম্ভাবনা আছে। ভয়ের কিছু নেই। আপনার ইনসুলিন কমিয়ে নিন। সপ্তাহে চার ঘণ্টা মাঝারি থেকে বেশি পরিমাণে ব্যায়াম করলে স্ট্রোকের সম্ভাবনাও শতকরা ৪০ ভাগ কমে যায়। মহিলারা প্রতিদিন এক ঘণ্টা ব্যায়াম করলে এ সম্ভাবনা কমে যাবে ৪৫ ভাগ। এ ক্ষেত্রে হাঁটার চেয়ে দৌড়ানোকে প্রাধান্য দেয়া হয়েছে। আর অসুবিধা বোধ করলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হবেন।
তেতো জিনিসের হিতকারী গুণ
আমরা অনেকেই তেতো খেতে চাই না। আমার কিন্তু তেতো খুব পছন্দ। উচ্ছে, করলা, নিমপাতা ভাজি আমার খুব পছন্দের। হজমের জন্য তেতো খুব উপকারী। তেতো জিনিস এত গুরুত্বপূর্ণ কেন? তেতো খাদ্য ক্ষুধার উদ্রেক করে, যকৃতের বিষক্ষয় করতে সহায়তা করে, পিত্তরস ক্ষরণ উদ্দীপ্ত করে, পাচকনলের দেয়াল মেরামতে সাহায্য করে, বমির উপশম করে, পুরো পাচকনলের স্বাস্থ্য ভালো রাখে। উচ্ছে, করলা, চিরতাপাতা, নিমপাতা, সাতকরাÑ তেতো খেলে হজম হয় ভালো।
প্রতিদিনের সরস সালাদেও তেতো থাকুক। তেতো খাবারের একটি গুণ হলো, এটি পিত্তরস কম হলে বমিভাব, কোষ্ঠবদ্ধতা, পেটে শূল, ফুড অ্যালার্জি, মাথা ধরা, কলিকপেইন হতে পারে।
ষ ডা: ওয়ানাইজা


আরো সংবাদ



premium cement