১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

স্বা স্থ্য বি ষ য় ক ব ই প রি চি তি

-

বইয়ের নাম :
দুই শতাধিক রোগের কথা
লেখক :
ডা: মিজানুর রহমান কল্লোল
প্রকাশক : কথা প্রকাশ
প্রচ্ছদ : নিয়াজ চৌধুরী তুলি
মূল্য : ৫০০ টাকা
বই মেলার স্টল : প্যাভিলিয়ন ১৫ (কথা প্রকাশ)
বইয়ের নাম :
‘বক্ষব্যাধি চিকিৎসা ও প্রতিরোধ’
লেখক : অধ্যাপক ডা: এ কে এম মোশাররফ হোসেন
বইটির শুরুতেই প্রথমে ফুসফুসের গঠন ও কাজ সম্পর্কে খুব ভালো ধারণা দিয়েছেন লেখক। যেটি আগ্রহী সবারই জানা থাকা দরকার। এরপরই ফুসফুসের নানা সমস্যার বর্ণনা দেয়া হয়েছে ধারাবাহিকভাবে। অ্যাজমা, যক্ষ্মা, ব্রংকিয়াকটেসিসসহ শ^াসতন্ত্রের প্রচলিত প্রায় সব ধরনের রোগ সম্পর্কে সংক্ষেপে বর্ণনা করেছেন লেখক। লেখকের সহজ সরল বর্ণনা ভঙ্গির সাথে প্রয়োজনীয় চিত্রের ব্যবহার বিষয়গুলোকে আরো নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছে। যে কারণে সহজেই শ^াসতন্ত্রের রোগের সম্যক ধারণা পাবেন আগ্রহী পাঠক। বিশেষ করে শ^াসতন্ত্রের যে কোনো অঙ্গের রোগীর জন্য বইটি বলা যায় ‘অবশ্য পাঠ্য’। যারা এখনো শ^াসতন্ত্রে¿র রোগে আক্রান্ত নন, তারাও সচেতন হয়ে এসব রোগ প্রতিরোধের যথেষ্ট সুযোগ পাবেন তাতে সন্দেহ নেই।
ধূমপান ও চিকিৎসা নামে সুন্দর একটি টপিক রয়েছে বইটিতে। অনেক ঘাতক ব্যাধির স্রষ্টা ধূমপানের আসক্তি ও চিকিৎসা নিয়ে সহজ সরল বর্ণনা অনেকেরই উপকারে আসতে পারে।
ষ ডা: নাহিদ শারমিন নূপুর


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের

সকল