২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্বা স্থ্য ত থ্য

-

আধুনিক হেয়ারিং এইড
যারা কানে কম শোনেন তারা কানে এক ধরনের যন্ত্র ব্যবহার করেন। এই যন্ত্রটির নাম হেয়ারিং এইড। এই যন্ত্রটি শব্দের তীব্রতার মাত্রা বাড়িয়ে দিয়ে কানে খাটো মানুষদের শুনতে সাহায্য করে থাকে। এই যন্ত্রটি ব্যবহারের ফলে কিছু সমস্যাও তৈরি হয়ে থাকে। যেমন উচ্চ তীব্রতাসম্পন্ন শব্দ বা কোলাহলপূর্ণ শব্দকে এটি আরো তীব্র করে তোলে। ফলে ব্যবহারকারী ব্যক্তি অস্বস্তি বোধ করেন এবং যন্ত্র ব্যবহারে উৎসাহ হারিয়ে ফেলেন। এই সমস্যাগুলোকে পাশ কাটিয়ে সম্প্রতি তৈরি হয়েছে একটি সত্যিকারের হেয়ারিং এইড। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ইতোমধ্যে যন্ত্রটিকে ছাড়পত্র দিয়েছে। একদল গবেষকের দীর্ঘ গবেষণার ফসল এই যন্ত্রটি। আবিষ্কারকারক বলছেন, এটি দক্ষতার সাথে কোলাহলপূর্ণ শব্দগুলোকে এড়িয়ে শ্রবণযোগ্য শব্দকে ব্যবহারকারীর শ্রুতিতে পৌঁছে দেবে। এটি উচ্চ তীব্রতার শব্দকে স্বয়ংক্রিয়ভাবে সহনশীল মাত্রায় পরিণত করবে। শুধু তাই নয়, এটি যেকোনো এঙ্গেল থেকে যেকোনো ডিরেকশনে আসা শব্দ গ্রহণ করতে পারে সমানভাবে। এই জন্য এর আবিষ্কর্তারা এর নাম দিয়েছেন বুদ্ধিমান হেয়ারিং এইড।
খাদ্যনালীর ক্যান্সারের জেনেটিক বায়োমার্কার আবিষ্কৃত
খাদ্যনালীর ক্যান্সারের একটি জেনেটিক বায়োমার্কার শনাক্ত করতে সক্ষম হয়েছেন সম্প্রতি আমেরিকার কয়েকজন গবেষক। এটি একটি পরিবর্তিত জিন যা ক্যান্সার রোগীর রক্তে থাকে। এই বায়োমার্কারকে শনাক্ত করার মাধ্যমে ডাক্তাররা খাদ্যনালীর ক্যান্সারে আক্রান্ত রোগীর অবস্থা এবং রোগের পর্যায় ঝুঝতে সক্ষম হবেন। সেই সাথে এটি রোগীকে সঠিক চিকিৎসা দিতে এবং রোগীর অবস্থার উন্নতি বা অবনতি বোঝতেও সাহায্য করবে। এটি একটি টিউমার সাপ্রেসর জিন। রক্তে এর মাত্রা যত বেশি হবে রোগীর সুস্থ হওয়ার সম্ভাবনা ততই কমতে থাকবে।
সাইনুসাটিসের রোগীদের জন্য সকালে দৌড়ান ভালো
সাইনুসাইটিসের রোগী যারা তারা খুব সকালে বিছানা ছাড়ার অভ্যাস করবেন। বিছানা শুধু ছাড়লেই হবে না মুক্ত বাতাসে খোলা ময়দানে দৌড়ানোর অভ্যাস করতে হবে। এতে করে সাইনুসাইটিসের যন্ত্রণা থেকে অনেকখানিই মুক্তি পাওয়া যায়।
আমেরিকার ফিলাডেলফিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক সম্প্রতি এই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। তারা কয়েকজন স্বেচ্ছাসেবককে নিয়ে কিছু পরীক্ষা চালিয়ে দেখেছেন সকালে দৌড়ালে সত্যিই সাইনুসাইটিসের সমস্যা থেকে উপকার পাওয়া যায়।
ষ ডা: শায়লা শারমিন


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা

সকল