২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

 সর্দি-কাশি সারাবে চকোলেট

চকোলেট - সংগৃহীত

আবহাওয়ার পরিবর্তনে অনেকেরই কাশি, নাক বন্ধ ও জ্বর হচ্ছে। সাধারণত কাশি হলে তা নিরাময়ের জন্য আমরা কাশির সিরাপ সেবন করি। তবে এবার কাশির জন্য সিরাপ না গিলে চকোলেট খান। কারণ চিকিৎসকদের দাবি, কাশি সারাতে সিরাপের চেয়েও বেশি কার্যকরী চকলেট। গবেষকরা কাশি হলে সিরাপ গ্রহণের চেয়ে এক টুকরো ডার্ক চকোলেট খাওয়ার পরামর্শ দিয়েছেন।
ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব হালের হৃদরোগ ও শ্বাসযন্ত্র বিভাগের প্রধান অ্যালিন মরিস জানান, সর্দি-কাশির যেসব ওষুধ বাজারে পাওয়া যায় তার মধ্যে কিছু ওষুধের অন্যতম বিশেষ উপাদান হলো কোকোয়া। যে ওষুধে কোকোয়া রয়েছে সেগুলো খেলে ঠাণ্ডা ও কাশি থেকে তাড়াতাড়ি রেহাই পাওয়া যায়।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীরাও বলেন, সর্দি-কাশির ওষুধে কোডিনও ব্যবহার করা হয়। যাতে মাথাধরা, কাশি ও কফের সমস্যা দূর হয়। কিন্তু তার চেয়ে দ্রুতগতিতে কাজ দেয় কোকোয়া। গবেষণার জন্য গবেষকদল ১৬৩ জন অংশগ্রহণকারীর উপর পরীক্ষা চালায়। এতে দেখা যায়, যেসব কাশির রোগী চকোলেট মিশ্রিত ওষুধ খেয়েছেন, কাশির সিরাপ সেবন করা রোগীদের চেয়ে তাদের অবস্থা দুই দিনে বেশ উন্নতি হয়েছে।

অবশ্য এটাই প্রথমবার নয়, এর আগেও গবেষকরা চকোলেট খেলে কাশি কমতে পারে এমন ইঙ্গিত দিয়েছিলেন। অধ্যাপক অ্যালিন মরিস বলছেন, চকোলেটে থাকা আঠালো উপাদান গলার স্নায়ুতন্ত্রের উপর একটি আবরণ তৈরি করে ফলে কাশি কম অনুভূত হয়। মধু ও লেবু যেভাবে কাশি উপশমে কাজ করে, চকোলেটও একইভাবে কাজ করে বলে জানান তিনি।
গবেষকরা বলছেন, কোকোয়ার মধ্যে থিওব্রমিন নামের বিশেষ ধরনের অ্যালকালয়েড থাকে যা কাশির মাধ্যমে বারবার কফ ফেলার শারীরিক প্রয়োজন কমিয়ে দেয়।
সাধারণ ওষুধের চেয়ে কোকোয়া বেশি আঠালো হয়। তাই গলার মধ্য তুলনামূলক মোটা আস্তরণ তৈরি করতে সক্ষম হয়। তাতেও কমে যায় কাশি। তাই চকোলেট বা ডার্ক চকোলেটের উপর আস্থা রাখা যায় নিশ্চিন্তে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল