২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্বা স্থ্য ত থ্য

-

ত্বকের জন্য
পেট্রোলিয়াম জেলি
খসখসে ত্বকের জন্য পেট্রোলিয়াম জেলির ব্যবহার খুব জনপ্রিয়। এটা দামেও সস্তা ও ব্যবহারবিধিও সহজ। কিন্তু এটা শুধু ত্বকের খসখসে ভাব দূর করে তাই নয়, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া স্যান ফ্রানসিসকো স্কুল অব মেডিসিনের বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, পেট্রোলিয়াম জেলি শুধু ত্বকের উপর প্রলেপ তৈরিই করে না, এই জেলি ত্বকের কোষের চর্বির সাথে একত্রিত হয়ে কাজ করে ওই কোষের ক্ষয়রোধ করে এবং ত্বককে সুস্থ রাখে। তবে কোনো কোনো ক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি ব্যবহারে ত্বকে র্যাস উঠতে পারে। সে ক্ষেত্রে এর ব্যবহার পরিহার করা উচিত।

নিরামিষ খেলে ক্ষত
দেরিতে শুকায়

নিরামিষভোজীদের হৃৎপিণ্ডের অসুখ হওয়ার ঝুঁকি কম থাকে। কিন্তু শরীরের কোনো স্থানের ক্ষত শুকাতে তা দুর্ঘটনাজনিত হোক বা সার্জারির জন্য হোক, নিরামিষভোজীদের বেশি সময় লাগে। আমেরিকান অ্যাকাডেমি অব কসমেটিক সার্জারির এক গবেষণায় দেখা গেছে, যারা নিরামিষভোজী তাদের সার্জারি পরবর্তী ক্ষত শুকাতে সময় বেশি লাগে এবং ক্ষত শুকানোর পর ওই স্থানে অনাকাক্সিক্ষত চিহ্ন রয়ে যায়। এর কারণ হিসেবে বলা হয়, পুষ্টিগত ভারসাম্যহীনতার জন্য নিরামিষভোজীদের দেহে কম পরিমাণ হাইড্রোক্সি প্রোলিন তৈরি হয়, যা ক্ষত শুকানোর জন্য অত্যাবশ্যক।


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল