২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
পু ষ্টি ত থ্য

ভিটামিন ‘সি’ স্ট্রোকের ঝুঁকি কমায়

-


ভিটামিন মানেই সুস্বাস্থ্য। ভিটামিন মানেই উপকার। ভিটামিন-সি এমনই একটি ভিটামিন যার অনেক উপকারের কথাই আমরা শুনেছি। এর সাথে এবার যোগ হলো নতুন একটি তথ্য। ভিটামিন-সি স্ট্রোক প্রতিরোধ করে। গবেষকেরা বলেন, যারা প্রতিদিন ২০০ মিলিগ্রাম ভিটামিন সি খায়; তাদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি খুবই কম থাকে। প্রায় আড়াই হাজার মানুষের ওপর ১০ বছর গবেষণা চালিয়ে পশ্চিমা গবেষকেরা এ তথ্যটি পেয়েছেন। গবেষকেরা বলেছেন, শরীরে ক্ষতিকর ফ্রি-রেডিক্যালগুলো ধমনির প্রাচীরে যে ক্ষতিসাধন করে, তা ঠেকাতে ভিটামিন-সি খুবই কার্যকর। আর এভাবেই ভিটামিন সি স্ট্রোকের ঝুঁকিও কমায়।
পদ্যপাঠে স্বাস্থ্য লাভ

কবিতা এখন শব্দের সর্বোত্তম বিন্যাসই শুধু নয়Ñ সুস্থ জীবনের অন্যতম নিয়ামকও বটে। কবিতা পাঠ করলে হৃদযন্ত্র শান্ত থাকে। কবিতার ছন্দে ছন্দোবদ্ধ হয়ে ওঠে হৃৎপিণ্ডের গতি। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব কার্ডিওলজি’-তে প্রকাশিত এক গবেষণায় এ তথ্যটি পাওয়া গেছে। গবেষকেরা বলছেন, কোনো সুন্দর ছন্দময় কবিতা আধঘণ্টা ধরে পাঠ করলে শরীর ও মনের চমৎকার শিথিলায়ন হয়। এটা হৃদযন্ত্রের জন্য ভালো। মনের সুস্থতাও নিশ্চিত হয়। সুতরাং আজ থেকে কোনো জটিল কাজে হাত দেয়ার আগে কয়েক লাইন কবিতা পড়ে নিন। কবিতাটা সুন্দর ছন্দের হলে ভালো হয়। এমন কাব্যময় প্রেসক্রিপশনের কথা শুনলে হয়তো রবিঠাকুর-নজরুলেরা নতুন ছন্দে নতুন উদ্দীপনায় কবিতা লিখতেন। কী বলেনÑ তাই না?
খেতে হবে শিরদাঁড়া
সোজা করে

মায়েরা ঠিক বলেনÑ ‘শিরদাঁড়া সোজা করে খাও’। আজকাল বিজ্ঞানীরাও তাই বলছেন। মেরুদণ্ড সোজা করে খেলে অনেক উপকার। খাবারটা দ্রুত পাকস্থলীতে পৌঁছে, পাকস্থলীর সঙ্কোচন-প্রসারণের কাজ ভালো হয়। পাকস্থলী পূর্ণ হয় দ্রুত। ফলে খাওয়া কম খেলেই চলে। হজমেরও সুবিধা। সুতরাং সামনে ঝুঁকে না খেয়ে সোজা হয়ে যান। মনে রাখবেন, খাওয়াটাও একটা আর্টÑ একে রপ্ত করতে হবে।
বদহজমে সোডা ওয়াটার

আগের আমলের মানুষ ঘরে সোডার বোতল রাখতেন বদহজমের ওষুধ হিসেবে। বুক জ্বালা করলে, ডিসপেপসিয়া হলে তারা সোডা ওয়াটার খেতেন। বয়স্করা বলতেনÑ ‘সোডা গরহজমি দূর করে’। ইদানীং এই তথ্যটি বৈজ্ঞানিক সমর্থন পেল ইউরোপিয়ান জার্নাল অব গ্যাস্ট্রো এন্টারোলজির গবেষকদের কাছ থেকে। তারা বলছেন, প্রতিদিন এক গ্লাস সোডা ওয়াটার খেলে হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যা দূর হয়। আর হ্যাঁ-সোডা ওয়াটার মানে কিন্তু সোডা মেশানো পানি নয়Ñ কার্বন-ডাই-অক্সাইড মেশানো পানি। একে এ জন্য কার্বনেটেড ওয়াটারও বলা হয়। এই পানি পেটে গিয়ে কার্বন-ডাই-অক্সাইড মুক্ত হয়ে যে বুদবুদ সৃষ্টি করে তা বিভিন্ন হজমকারী কোষগুলোকে উদ্দীপ্ত করে। ফলে হজম ভালো হয়।
ট্রাইগ্লিসারাইড কমাতে খাবার

কোলেস্টেরল নিয়ে অনেক কথা বলা হয়। ট্রাইগ্লিসারাইড নিয়ে ততটা বলা হয় না। অথচ ট্রাইগ্লিসারাইড কোলেস্টেরলের চেয়ে বেশি ক্ষতিকর। কারণ রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে তা কমানোর জন্য অনেক রকম খাবার রয়েছে। আঁশসমৃদ্ধ খাবারগুলো সহজেই একে সামাল দিতে পারে। কিন্তু ট্রাইগ্লিসারাইডের ক্ষেত্রে এমন খাবার খুব বেশি নেই। তবে ইদানীং পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন, গমের যে বহিরাবরণ এক কথায় ভুসি যা আটাতে পাওয়া যায়Ñ তা রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে সক্ষম। তা ছাড়া মাছের তেলেও এই উপকারটি পাওয়া যায়। তবে বিশেষজ্ঞরা এও বলেছেন, বিশেষ কোনো খাবার খেয়ে ট্রাইগ্লিসারাইড কমানো খুব একটা ফলপ্রসূ নয়। এর জন্য শরীরের ওজন কমানোটাই হবে সবচেয়ে কার্যকর পন্থা। তা ছাড়া বেশি চর্বিযুক্ত খাবার এড়ানোটাও হবে বুদ্ধিমানের কাজ।
ষ ডা: ওয়ানাইজা রহমান


আরো সংবাদ



premium cement