১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এইডস রোগ ও ডেন্টাল সার্জারি

-

এ কথা আর বলার অপেক্ষা রাখে না যে, বর্তমান বিশ্বে এইডস রোগ সবচেয়ে বড় ঘাতক ব্যাধি। ভৌগোলিক অবস্থার কারণে বাংলাদেশও এই ঝুঁকির মধ্যে রয়েছে। সঠিক পরিসংখ্যান না থাকলেও অনেকের এইডস রোগের ভাইরাস অর্থাৎ ঐওঠ রক্তে বহন করছে। ঐওঠ ভাইরাস সাধারণত রক্ত সঞ্চালন, অবাধ যৌন মিলন এবং ইনজেকশনের সূচের মাধ্যমে বিস্তার লাভ করে থাকে। আমাদের মতো তৃতীয় বিশ্বের একটি দেশে দাঁতের চিকিৎসার খরচ সাধারণ জনগণের জন্য ব্যয়বহুল। হাসপাতাল এবং ডেন্টাল ক্লিনিকগুলোতে যদি ডিসপোজেবল সিরিঞ্জ ব্যবহার না করা হয় তবে এই ভাইরাস এক সময় আমাদের দেশে মহামারী আকারে ছড়িয়ে পড়তে পারে। অন্যভাবে একজন ডেন্টাল সার্জন ডাক্তার হওয়ার পরও ঝুঁকির মধ্যে থাকে। একজন ঐওঠ ভাইরাস বহনকারী দাঁতের রোগীকে ইনজেকশন দেয়ার পর যদি অসাবধানতাবশত ডাক্তারের হাতের আঙুলে সূচ লাগে এবং কোনোক্রমে যদি রক্তের স্পর্শ পায় তবে সে ক্ষেত্রে সেই ডেন্টাল সার্জনও ঐওঠ ভাইরাস আক্রান্ত হতে পারে। অতএব সারা দেশে যেসব ডেন্টাল সার্জন বেশি রোগী দেখে থাকেন তাদের একটা ব্যাপারে অবশ্যই সতর্ক থাকতে হবে যে, হাতে হ্যান্ডগ্লোভস পরিধান করতে হবে এবং প্রচুর রোগীর চাপ থাকার পরও তাড়াহুড়ো করে ইনজেকশন দেয়া যাবে না।
ডেন্টাল সার্জারিতে রুট ক্যানেল চিকিৎসা একটি অনিবার্য এবং ব্যয়বহুল চিকিৎসা। কিন্তু দুঃখজনকভাবে হলেও সত্য খরচ কমাতে গিয়ে আমাদের দেশে সব ডেন্টাল সার্জন রুট ক্যানেলের জন্য ব্যবহৃত রিমার, ফাইল এবং অন্যান্য আনুষঙ্গিক যন্ত্রপাতি আধুনিক পদ্ধতিতে জীবাণুমুক্ত করেন না বা খরচের কারণে করতে পারেন না। ফলে আমাদের দেশে ডেন্টাল সার্জনদের দায়িত্ব হবে রোগীদের সচেতন করে তোলা।
অবাধ যৌন মিলন ছাড়াও ঐওঠ ভাইরাস যেহেতু বিস্তার লাভ করতে পারে, অতএব ঐওঠ ভাইরাস বহনকারীদের অবশ্যই সচেতন হতে হবে এবং চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
লেখক : ডেন্টাল সার্জন, হজরত শাহ্ আলী বাগদাদী রহ: মাজার শরিফ জেনারেল হাসপাতাল, মিরপুর-১, ঢাকা।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল