২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাশরুমে আছে অনেক ভিটামিন

-

প্রায় ৪৫ বছর আগে থেকে পৃথিবীর সর্বত্রই মাশরুম সুস্বাদু ও জনপ্রিয় খাবার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। মাশরুম শুধু সবজি হিসেবে নয়, এতে মহৌষধির গুণও রয়েছে। পৃথিবীর প্রায় হাজার হাজার প্রজাতির ছত্রাক রয়েছে। তন্মধ্যে ২০-২৪ প্রজাতির মাশরুম চাষ করা হচ্ছে পৃথিবীতে। প্রায় হাজার দেড়েক বছর আগেও এই উপমহাদেশের রাজকীয় খাদ্য তালিকায় এই মাশরুমের নাম অন্তর্ভুক্ত ছিল। মাশরুম এক রকমের অপুষ্পক উদ্ভিদ। মাশরুম দ্রুত বৃদ্ধি পায়। এটি একটি পুষ্টিকর খাবার। অত্যন্ত উৎকৃষ্ট মানের একটি সবজি। ইংরেজিতে খাবার উপযোগী ছত্রাককে বলে মাশরুম এবং খাবার অনুপযোগী ছত্রাককে বলে টোডন্টোল। জাপানিরা কিলো কো বলে। পৃথিবীর প্রায় সব দেশেই সব ধর্মাবলম্বী মানুষই এটাকে উৎকৃষ্ট খাবার হিসেবে গ্রহণ করেছেন।
ভিটামিনে ভরপুর : পুষ্টিবিচারে মাশরুম নিঃসন্দেহে সবার সেরা। কারণ আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় যেসব উপাদান অতি প্রয়োজনীয় যেমন প্রোটিন, ভিটামিন ও মিনারেলস সেগুলো মাশরুমে উঁচু মাত্রায় আছে। মাশরুমে ভিটামিনের তুলনা নেই। এত পুষ্টিকর বলার উপায় রাখে না। ১০০ গ্রাম শুকনা মাশরুমে পুষ্টিগুণ রয়েছে আমিষ ২৫.৩৫ গ্রাম, ভিটামিন ও মিনারেল ৫৭-৬০ গ্রাম, শর্করা ৫-৬ গ্রাম, চর্বি ৪-৬ গ্রাম। এ ছাড়া ভিটামিন ও মিনারেলের দৈনিক চাহিদা দিতে পারে থায়ামিন (বি১), ১.৪ মিলিগ্রাম, রিবোফ্লভিন (৪৫০ মিলিগ্রাম, লৌহ ৯ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৪৫০ মিলিগ্রাম ও কপার ২ মিলিগ্রাম, এর আমিষের পরিমাণ তুলনামূলক অনেক বেশি।
ঔষধি গুণাগুণ : পুষ্টিগুণের কারণে মাশরুমকে বেশির ভাগ মারণব্যাধির প্রতিরোধক এবং নিরাময় হিসেবে স্বাস্থ্য বিজ্ঞানীরা মনে করেছেন। মাশরুম বিভিন্ন জটিল রোগের প্রতিরোধক এবং নিরাময় হিসেবে কাজ করে। তাই নিয়মিত মাশরুম খেলে সাধারণ ডায়াবেটিস, ইমুন সিস্টেম উন্নত করে, কোলেস্টেরল, হৃদরোগ, উচ্চরক্তচাপ, দাঁত, হাড়ের গঠন, রক্তশূন্যতা, হেপাটাইটিস বি, জন্ডিস, ক্যান্সার, টিউমার, আমাশয়, যৌন অক্ষমতা, ডেঙ্গুজ্বর, হাইপার টেনশন ও মেরুদণ্ড, পেটের পীড়া, কিডনি ও অ্যালার্জি, চুল পড়া, চুল পাকা, এইডস এসব রোগ থেকে নিরাময় করতে সাহায্য করে। তাই মাশরুম কিনে বা চাষ করে পুষ্টি ও ঔষধি গুণাগুণ পেতে পারি।


আরো সংবাদ



premium cement