২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঘাড়ের বাত : সার্ভাইক্যাল স্পনডাইলোসিস

ঘাড়ের বাত : সার্ভাইক্যাল স্পনডাইলোসিস - ছবি : সংগৃহীত

মানুষের মেরুদণ্ড ৩৩টি ভার্টিব্রা বা কশেরুকা দিয়ে তৈরি। ঘাড়ের অংশে থাকে সাতটি কশেরুকা। এই কশেরুকাগুলো একটি অপরটির সাথে ডিস্ক ও লিগামেন্ট দিয়ে সংযুক্ত থাকে। মেরুদণ্ডের ঘাড়ের অংশ সামনের দিকে উত্তলভাবে বাঁকানো। সবচেয়ে বেশি বাঁকানো থাকে পঞ্চম ও ষষ্ঠ কশেরুকার মধ্যকার ডিস্ক বরাবর। এই ডিস্কে স্পনডাইলোসিস বেশি ঘটে, কারণ এই স্থানে সবচেয়ে বেশি চাপ পড়ে।

প্রথম ও দ্বিতীয় গ্রিবা কশেরুকা বাদে ঘাড়ের পাঁচটি কশেরুকা প্রায় একই রকম দেখতে। সাধারণত ২০ বছর বয়সের পর থেকেই গ্রিবা কশেরুকাগুলোতে কিছু পরিবর্তন শুরু হয়। দুই কশেরুকার মধ্যবর্তী ডিস্কের পানির ভাগ কমতে শুরু করে। ফলে ডিস্ক হারাতে থাকে তার স্থিতিস্থাপকতা। ডিস্কগুলো ধীরে ধীরে শুকিয়ে পাতলা ও ভঙ্গুর হয়ে পড়ে। ফলে কশেরুকাগুলোর প্রান্তগুলো পরস্পরের সাথে ঘষা খেতে থাকে ও তৈরি হয় হাড়ের উপবৃদ্ধি। এই হাড়ের উপবৃদ্ধিগুলো ঘাড়ের দুর্বল ও নড়বড়ে কশেরুকাগুলোকে কিছুটা সুস্থিতি দিলেও আরেকটি যন্ত্রণার সৃষ্টি করে। দুটো কশেরুকার মাঝের যে ছিদ্র দিয়ে সুষুম্না স্নায়ুগুলো বেরিয়ে আসে সুষুম্নাকাণ্ড থেকে, সেই ছিদ্রের ভেতরও এসব হাড়ের উপবৃদ্ধিগুলো তৈরি হতে থাকে। ফলে ছিদ্রগুলো সরু হয়ে যায় এবং চাপ পড়ে সেই সব সুষুম্না-স্নায়ুমূলে চাপের ফলে ব্যথা ঘাড় থেকে নেমে আসে হাত ও আঙুলে।

স্পনডাইলোসিস সাধারণত ঘটে ঘাড়ের নিচের চারটি কশেরুকাতে। অর্থাৎ চতুর্থ থেকে সপ্তম কশেরুকাতে। উপরের তিনটি কশেরুকায় স্পনডাইলোসিস খুব কম হয়। কারণ ওখানে খুব একটা চাপ পড়ে না। সার্ভাইক্যাল স্পনডাইলোসিসের ব্যথা সর্বদা ঘাড়ের পেছনে অনুভূত হয়, কখনোই ঘাড়ের সামনের দিকে অনুভূত হবে না। ব্যথা তীব্র হলে তা কাঁধে ও বাহুর পেছনের দিকে কনুই পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। কখনো কখনো ব্যথা হাতে ও আঙুলে ছড়িয়ে পড়ে।

কী কারণে সার্ভাইক্যাল স্পনডাইলোসিস হয়?
বয়স বাড়ার সাথে সাথে মেরুদণ্ড ও ঘাড়ের হাড় ও কার্টিলেজে কিছু পরিবর্তন ঘটতে থাকে, যার কারণে সার্ভাইক্যাল স্পনডাইলোসিস হয়। এ পরিবর্তনগুলো হলো :
পানিশূন্য ডিস্ক : ডিস্কগুলোর আপনার মেরুদণ্ডের কশেরুকার মাঝখানে কুশনের মতো কাজ করে। ৪০ বছর বয়সে বেশির ভাগ লোকের মেরুদণ্ডের ডিস্কগুলো শুকাতে শুরু করে এবং কুঁচকে যায়। ফলে একটি হাড়ের সাথে আরেকটি হাড়ের ঘষা লাগে।

ডিস্ক সরে যাওয়া : এটাকে বলে হার্নিয়াটেড ডিস্ক। এটাও বয়সের কারণে হয়। ডিস্ক স্ফীত হয় বা বের হয়ে আসে; ফলে সুষুম্নাকাণ্ড ও স্নায়ুমূলে চাপ পড়ে।
বোন স্পার : ডিস্ক ক্ষয় হয়ে গেলে সেখানে ছোট ছোট হাড় তৈরি হয়, কখনো কখনো এই হাড়গুলোকে বোন স্পার বলা হয়। এই বোন স্পারগুলো মাঝে মধ্যে সুষুম্নাকাণ্ড ও স্নায়ুমূলে খোঁচা দেয়।
লিগামেন্ট শক্ত হয়ে যাওয়া : লিগামেন্টগুলো হলো টিস্যু দিয়ে তৈরি কর্ড বা দড়ি, যা একটি হাড়কে আরেকটি হাড়ের সাথে সংযুক্ত করে। বয়স বাড়লে মেরুদণ্ডের লিগামেন্টগুলো শক্ত হয়ে যায় ও চুন জমে। ফলে ঘাড়ের নমনীয়তা কমে যায়।

সার্ভাইক্যাল স্পনডাইলোসিসে কী উপসর্গ দেখা দেয়?
বেশির ভাগ ক্ষেত্রে সার্ভাইক্যাল স্পনডাইলোসিস কোনো উপসর্গ তৈরি করে না। যখন উপসর্গ দেখা দেয় তা স্পষ্টই ঘাড়কে আক্রান্ত করে, ঘাড় ব্যথা হয় ও শক্ত হয়ে যায়।
কখনো কখনো সুষুম্না পথ সরু হয়ে গেলে সুষুম্নাকাণ্ড ও স্নায়ুমূলে চাপ পড়ে এবং সার্ভাইক্যাল স্পনডাইলোসিস দেখা দেয়। যদি আপনার সুষুম্নাকাণ্ড বা স্পাইনাল কর্ড কিংবা স্নায়ুমূলে খোঁচা লাগে, তখন বাহু ও হাতে ঝিনঝিন করা ও অবশ হওয়া উপসর্গ দেখা দিতে পারে। মোটামুটিভাবে সার্ভাইক্যাল স্পনডাইলোসিসের উপসর্গগুলো নিম্নরূপ :

* ঘাড়ের ব্যথা হওয়া।
* ঘাড়ের ব্যথা অনেক সময় বাহু ও হাতের দিকে ছড়িয়ে পড়া।
* ঘাড় শক্ত হয়ে যাওয়া এবং ঘোরাতে না পারা। ঘোরাতে গেলে বা পেছনে বাঁকা করলে ব্যথা বেড়ে যাওয়া।
* ঘাড়ে ব্যথাসহ হাতের আঙুল ঝিনঝিন করা।
* ঘাড়ে ব্যথাসহ হাত বা হাতের আঙুলে অবশ অনুভূতি হওয়া।
* ঘাড়ের ব্যথা মাঝে মধ্যে কাঁধে বা মাথার পেছনের দিকে ছড়িয়ে যাওয়া।
সার্ভাইক্যাল স্পনডাইলোসিসের ঝুঁকিপূর্ণ বিষয়গুলো কী কী?

সার্ভাইক্যাল স্পনডাইলোসিসের ঝুঁকিপূর্ণ বিষয়গুলোর মধ্যে রয়েছে :
* বয়স : বয়স বাড়ার সাথে সাথে সার্ভাইক্যাল স্পনডাইলোসিস হওয়া স্বাভাবিক। বছরের পর বছর অতিক্রান্ত হতে থাকলে মেরুদণ্ডের ডিস্কগুলো পানিশূন্য হতে থাকে এবং কুঁচকে যেতে থাকে।
* পেশা : কিছু কিছু কাজে ঘাড়ের ওপর অতিরিক্ত চাপ পড়ে। এর মধ্যে রয়েছে বারবার ঘাড় ঘোরানো, ঘাড় বিসদৃশ অবস্থানে রাখা কিংবা মাথায় অতিরিক্ত কাজের বোঝা চাপানো।
* ঘাড়ে আঘাত : আগে ঘাড়ে আঘাত পেলে সার্ভাইক্যাল স্পনডাইলোসিসের ঝুঁকি অনেক বেড়ে যায়।
* বংশগত কারণ : কিছু পরিবারে সময়ের সাথে সাথে এসব পরিবর্তন খুব বেশি ঘটে, আবার কিছু কিছু পরিবারে পরিবর্তন ঘটে কম।
কী জটিলতা দেখা দিতে পারে?
যদি সার্ভাইক্যাল স্পনডাইলোসিসের কারণে আপনার স্পাইনাল কার্ড বা স্নায়ু মূলগতভাবে মারাত্মক চাপ লাগে, তাহলে সেগুলোর স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

আপনপার করণীয় কী?
বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে অ্যাপয়েন্টমেন্টের আগে আপনি একটি কাগজে নিচের প্রশ্নগুলোর উত্তর লিখে রাখতে পারেন :
* কখন আপনার উপসর্গ শুরু হয়?
* কোন ধরনের নড়াচড়ায় বা ঘাড়ের অবস্থানে আপনার ব্যথা বাড়ে বা কমে?
* আপনার বাবা-মা কিংবা ভাই-বোনের কি ঘাড়ের সমস্যা আছে?
* কখনো কি আপনার ঘাড়ে কোনো ধরনের আঘাত পেয়েছেন?
* আপনার কি অন্য কোনো স্বাস্থ্য সমস্যা আছে?
* আপনি কি নিয়মিত কোনো ওষুধ খান? খেয়ে থাকলে সেটা কী?

ডাক্তার আপনাকে কী জিজ্ঞেস করতে পারেন?
ঘাড়ব্যথার জন্য চিকিৎসক আপনাকে ঘাড়ব্যথার বিস্তারিতসহ নিচের প্রশ্নগুলো করতে পারেন :
* আপনার ঘাড়ের ঠিক কোন জায়গাটিতে ব্যথা করে?
* আগেও কি একই ধরনের ব্যথা হয়েছে?
* আপনার প্রস্রাব বা পায়খানার কোনো সমস্যা দেখা দিয়েছে?
* আপনার কি হাঁটতে সমস্যা হয়?
* আপনি কী ধরনের চিকিৎসা নিয়েছেন?
* চিকিৎসায় কী উপকার পেয়েছেন?
* আপনি কী কাজ করেন অর্থাৎ আপনার পেশা কী?
* আপনার শখ কী? অবসর সময়ে আর কী কী কাজ করে থাকেন?

প্রশ্ন : কিভাবে রোগ নির্ণয় করা হয়?
উত্তর : স্পনডাইলোসিস হয়েছে কি না, তা নিশ্চিত হওয়ার জন্য ঘাড়ের এক্স-রে পরীক্ষা করা হয়। তবে কোনো কোনো ক্ষেত্রে সিটিস্ক্যান অথবা এমআরআই করা হয়ে থাকে।
এক্স-রেতে বিশেষ ধরনের পরিবর্তন দেখা যায়। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ডিস্কের ক্ষয়। কশেরুকাতে বিভিন্ন মাপের নতুন হাড়ের উপবৃদ্ধি দেখা দিতে পারে। কারো কারো ক্ষেত্রে দুই কশেরুকার মধ্যবর্তী অংশের ফাঁক কমে যায়।

কিছু কিছু ক্ষেত্রে নার্ভ ফাংশন টেস্ট করা হয়, যেমন-
* ইলেকট্রোমাইয়োগ্রাম (এমজি)
* নার্ভ কনডাকশন স্টাডি (এনসিএস)
প্রশ্ন : কী চিকিৎসা দেয়া হয়?
উত্তর : সার্ভাইক্যাল স্পনডাইলোসিসের চিকিৎসা আপনার উপসর্গের তীব্রতার ওপর নির্ভর করে। চিকিৎসার উদ্দেশ্য হলো ব্যথা সারানো, যতটা সম্ভব স্বাভাবিক কাজকর্ম চালিয়ে যেতে সাহায্য করা এবং স্পাইনাল কর্ড ও নার্ভগুলেকে স্থায়ী ক্ষতি হওয়া থেকে রক্ষা করা।

ওষুধপত্র : সাধারণত ব্যথা উপশমকারী ওষুধ যেমন ডাইক্লোফেনাক সোডিয়াম, আইবুপ্রোফেন, ন্যাপ্রোক্সেন ইত্যাদি খাবারের সাথে খাওয়া যেতে পারে। ব্যথা বেশি হলে বা পেপটিক আলসারের ইতিহাস থাকলে এ জাতীয় ওষুধ পায়ুপথে কিংবা মাংসপেশিতে ইনজেকশনের মাধ্যমে ব্যবহার করা যায়। ব্যথার স্থানে বাহ্যিক ব্যবহারের জন্য - এসব ওষুধ মলম আকারেও পাওয়া যায়।
যদি ব্যথা উপশমকারী ওষুধে উপকার না হয় তাহলে আপনার চিকিৎসক আপনাকে নিচের ওষুধ গ্রহণের পরামর্শ দিতে পারেন :

* মাংসপেশি শিথিলকরণ ওষুধ : আপনার ঘাড়ের মাংসপেশিতে সঙ্কোচন থাকলে মাংসপেশি শিথিলকরণ ওষুধ যেমন সাইক্লোবেনজাপ্রিন ও মেথোকার্বামল আপনাকে সাহায্য করতে পারে।
* খিঁচুনিবিরোধী ওষুধ : কিছু মৃগী রোগের ওষুধ যেমন গাবাপেনটিন এবং প্রিগাবালিন দেয়া যেতে পারে। এসব ওষুধ আপনার ক্ষতিগ্রস্ত স্নায়ুর ব্যথা কমায়।
* নারকোটিক : কিছু নারকোটিকসমৃদ্ধ ব্যথা উপশমকারী ওষুধ যেমন হাইড্রোকডোন বা অক্সিজেন আপনার ব্যথা কমাতে সাহায্য করে।

* স্টেরয়েড ইনজেকশন : কিছু কিছু ক্ষেত্রে ব্যথার স্থানে প্রেডনিসোলন ইনজেকশন ও অনুভূতি নাশক প্রয়োগ করলে ভালো ফল পাওয়া যায়।
থেরাপি : আপনার ঘাড় ও কাঁধের মাংসপেশি শক্তিশালী করার জন্য কিছু ব্যায়ামের প্রশিক্ষণ দেয়া হয়। সার্ভাইক্যাল স্পনডাইলোসিসের কিছু কিছু রোগী ট্রাকশন ব্যবহার করে ভালো থাকেন।
যদি স্নায়ুমূল চাপা পড়ে থাকে তাহলে মেরুদণ্ডের মধ্যকার জায়গা বাড়ানোর জন্য ট্রাকশন বেশ উপকারী।
সার্জারি : যদি ওষুধের মাধ্যমে ভালো না হন কিংবা আপনার স্নায়ুজনিত উপসর্গ থাকেÑ যেমন বাহুর মাংসপেশি দুর্বল হওয়া বা আরো খারাপ পরিস্থিতির সৃষ্টি হওয়া, তখন আপনার স্পাইনাল কর্ড ও স্নায়ুমূলগুলোকে আরো জায়গা দিতে অপারেশনের প্রয়োজন হতে পারে। এর মধ্যে রয়েছে হার্নিয়াটেড ডিস্ক কিংবা বোন স্পার অপসারণ। কশেরুকার একটি অংশও কেটে বাদ দেয়ার প্রয়োজন হতে পারে।

লেখক : সহযোগী অধ্যাপক, অর্থোপেডিকস ও ট্রমা বিভাগ, ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। চেম্বার : পপুলার ডায়াগনস্টিক সেন্টার লি: ২, ইংলিশ রোড, ঢাকা। ফোন : ০১৭২২৯১৬৪৭৯ (সঞ্জয়)


আরো সংবাদ



premium cement
ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত

সকল