২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নারীর বন্ধ্যত্বের কারণ

-


প্রাপ্তবয়স্ক কোনো নারীর যদি এক থেকে দুই বছর কাল অবধি উপযুক্ত সময়ে যথাযথভাবে কোনো প্রকার জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি/কৌশল ছাড়া জন্মদানে সক্ষম এমন পুরুষের সাথে/(স্বামীর) সাথে স্বাভাবিক যৌনমিলন বা মেলামেশার পরও ওই নারী গর্ভবতী না হন তবে তাকেই নারী বন্ধ্যত্ব বলে।
মোট বন্ধ্যত্বের অর্ধেকের বেশিই নারীর কারণ। আর এক-তৃতীয়াংশ হয়ে থাকে পুরুষের কারণে।
নারীর বন্ধ্যত্ব ২ প্রকারের হয় :
প্রাইমারি : উপরের সংজ্ঞানুযায়ী বা কেন নর-নারী যুগল যদি পূর্ণ সুযোগ সুবিধা ভোগ করাসহ দীর্ঘ এক-দুই বছর সময় সহাবস্থানে থেকে কোনো প্রকার নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যতিরেকে অবাধ মিলামেশার (যৌনমিলনের) পরও সন্তান ধারণে বা গর্ভবতী হতে সক্ষম না হন তবে তাকে প্রাইমারি নারী বন্ধ্যত্ব বলা হয়।
সেকেন্ডারি ইনফারটিলিটি : একটি বা দু’টি সন্তান জন্মদানের পর যদি সন্তান জন্মদানের ইচ্ছা থাকা সত্ত্বেও এক থেকে দুই বছর কাল অবধি আর কনসেফ না করতে সক্ষম হন তবে তাকে সেকেন্ডারি বন্ধ্যত্ব বলে।
বন্ধ্যত্বের কারণ
যে অবস্থায় কখনো সন্তান আসে না : # অপ্রাপ্ত বয়স্ক হলে। # ম্যানোপজের পরে # হিস্ট্রিক্টমির পর বা জরায়ু না থাকলে # টিউরেক্টমির পর বা উভয় টিউভ না থাকলে # বিবাহিত কিন্তু দুইজনই দূরে অবস্থান করলে অথবা একই সাথে অবস্থানের পরও যৌনমিলন না হলে।
নারীর বন্ধ্যত্বের গুরুত্বপূর্ণ কারণস্বরূপ : # নারী হরমোনের সমস্যা # হাইপার থাইরয়েডিজম # অস্বাভাবিক জরায়ু থাকলে # জরায়ুতে মোল থাকলে # ফাইরয়েড থাকলে # জরায়ুর মুখে পলিপ থাকলে # জরায়ুর জন্মগত ত্রুটি থাকলে # জরায়ুর মুখ অস্বাভাবিক থাকলে # জরায়ুর ফাংশনগত ত্রুটির দরুন ব্লিডিং হতে থাকলে # মাসিক অনিয়মিত থাকলে (কারো দেখা যায় ছয় মাস একাধারে ব্লিডিং হতে থাকে আবার একাধারে ৬-৯ মাস মাসিক বন্ধ থাকে) # ডিম্বাশয়ের জন্মগত ত্রুটি থাকলে, ব্লক থাকলে # বয়সের জন্য জরায়ুর কার্যক্ষমতা হারিয়ে ফেললে # পেলভিক এন্ডোম্যাট্রিয়সিস হলে।
আর যেসব ফ্যাক্ট বন্ধ্যত্বের জন্য সহযোগিতা করতে পারে : ডায়াবেটিস মেলিটাস # গনোরিয়া # সিফলিসে ভোগা # অ্যাপেন্ডিসাইটিস- অ্যাসাইটিসে ভোগা, ওভারিয়ান সিস্ট-টিউমার থাকা # রেট্রোভারশন, ইউটেরাইন ইনফ্লামেশন, সালফিংজাইটিস # জাজাইনাইটিস # এন্ডোমেট্রিওসিস # ইউটেরাইন ফাইব্রয়েড # ইউটেরাইন ক্যান্সার # ফ্যালোপিয়ান টিউব ক্যান্সর # ভ্যাজাইনাল ক্যান্সার # ট্রাইকোমনা ইনফেকশন # হাইম্যান পুরো হলে এবং ভ্যাজাইনার পথ যদি খুব সরু সঙ্কীর্ণ থাকলে।
আরো যেসব কারণ সহযোগিতা করতে পারে : # খুব বেশি মুটিয়ে গেলে # এক সন্তান নেয়ার পর দীর্ঘ অপেক্ষা করলে এবং ওরাল পিল নিলে ও অন্যান্য হরমোনাল চিকিৎসা নিলে # কঠিন তাপে এবং কঠোর পরিশ্রান্ত থাকলে
# স্বাস্থ্যহীনা বা অ্যানিমিয়া থাকলে # ভিটামিন বি ১২ এর অভাব থাকলে # বয়স বেড়ে গেলে # মানসিক দুশ্চিন্তাগ্রস্ত হলে (কোলা/কমল পানিয়ে) ক্যাফেইন বেশি নিলে # স্ত্রীর-স্বামীর অমিল থাকলে # স্ত্রী/স্বামী দূরে থাকলে # কামেচ্ছা না থাকা # সঙ্গম ভীতি থাকা # পুরুষ ভীতি থাকা # কখনো কখনো পূর্বের সন্তান দুগ্ধপুষাবস্থায় পুনরায় সন্তান আসে না # সিস্টেমেটিক সহবাসের অভাব হলে।
লেখক : সহকারী অধ্যাপক, তানজিম হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, নারায়ণগঞ্জ। চেম্বার: সিটি হোমিও ইন্টারন্যাশনাল ২৩, জয়কালী মন্দির, ঢাকা।
ফোন : ০১৯১২৮৪২৫৮৮


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল