২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পু ষ্টি ত থ্য

-

আলসার নিরাময়ে কপি

সম্প্রতি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের একদল গবেষক মূল্যবান সবজির ওপর গবেষণা পরিচালনার সিদ্ধান্ত নেন। একটি ছোট গবেষণায় ১৩ জন আলসার রোগীকে প্রতিদিন ১ লিটার করে কাঁচা কপির রস পান করতে দেয়া হয়। ফলাফলে দেখা গেছে, অন্য লোকদের তুলনায় এসব লোকের আলসার ছয়গুণ দ্রুত নিরাময় হয়েছে। আলসার বা পেটের পীড়া নিরাময়ে কপির প্রভাব সম্পর্কে গবেষকদের ধারণা, কপিতে মূলত যে গ্লুটামাইন ও অ্যামাইনো এসিড রয়েছে, তা পাকস্থলীতে রক্তপ্রবাহ বাড়ায় এবং এর প্রতিরক্ষা দেয়াল মজবুত করে।
সুন্দর হাসির জন্য ফলিকএসিড

ফলিক এসিড আপনার হাসির উজ্জ্বলতা বাড়াতে পারে। বেশ কিছু গবেষণা থেকে জানা গেছে, এটি দাঁতের প্রদাহ, রক্তপাত ও দাঁতে প্লাক গঠনে বাধা দেয় যদি সম্পূরক বা মাউথওয়াশ হিসেবে ফলিক এসিড নেয়া হয়। বিশেষজ্ঞের মতে, মুখের কোষগুলো দ্রুত বিভাজিত হয়। আর যেসব কোষ দ্রুত বিভাজিত হয়, তাদের যথাযথ পুনর্গঠনের জন্য ফলিক এসিড দরকার হয়। যদি দাঁতের মাড়ি ফুলে যায়, তবে একটা ফলিক এসিড ক্যাপসুলের গুঁড়া ২০০ মিলি লিটার হালকা গরমপানিতে ফেলে নেড়ে নিয়ে পানি দুই মিনিট মুখের ভেতর ধরে রাখুন। তারপর ফেলে দিন। এভাবে পানি শেষ হয়ে যাওয়া পর্যন্ত করতে থাকুন।
পেশি তৈরিতে কলা

কলা, রুটি আর ভাত এগুলো পেশি বাড়ায়। পর্যাপ্ত কার্বোহাইড্রেট না পেলে ব্যায়ামের শেষ পর্যায়ে শরীর ব্যায়ামের ধকল সামলাতে অক্ষম হয়। কারণ ব্যায়ামের এই শেষ পর্যায়ে পেশি গঠনের কাজ হয়। এই সময় পেশি ভেঙে পুনর্গঠিত হয়। ব্যাপক ভারোত্তোলনের সময় শরীর প্রচুর কার্বোহাইড্রেট ব্যবহার করে। তাই প্রতিদিন প্রতি পাউন্ড বডি ওয়েটের জন্য অন্তত তিন থেকে পাঁচ গ্রাম কার্বোহাইড্রেট প্রয়োজনÑ যা পাওয়া যাবে ভাত, মুগডাল, আলু ও সর্বোপরি কলা থেকে।
ম্যানিক ডিপ্রেশন রোধে মাছের তেল

মাছের ওমেগা-তিন ফ্যাটি এসিডসমৃদ্ধ তেল মস্তিষ্ক কোষগুলোর মধ্যে অতি তৎপর সঙ্কেত বহনকে লঘু করে এবং মুডের উত্থান শান্ত করে। ৩০ জনের ওপর চার মাস গবেষণা করে দেখা গেছে, যারা নিয়মিত ওষুধ নেয়ার পাশাপাশি মাছের তেল সম্পূরক হিসেবে নিয়েছেন; তারা অন্য যারা নেননি তাদের চেয়ে দ্রুত আরোগ্য লাভ করেছেন। তবে ব্যাপারটি সম্পর্কে আরো বেশি নিশ্চিত হওয়ার জন্য গবেষকদের আরো বড় ধরনের পরীক্ষা চালানো দরকার এবং মাত্রা কতটুকু হবে, তা নির্ধারণ করা প্রয়োজন।
ষ ডা: নাহিদ শারমিন নূপুর


আরো সংবাদ



premium cement

সকল