২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

স্বা স্থ্য ত থ্য

-


আদার ঔষধি গুণ
মসলা থেকে শুরু করে ঔষধি উপাদান হিসেবে আদার ব্যবহার হচ্ছে দীর্ঘদিন ধরে। যারা গলার চর্চা করেন তারা অনেকেই গলা পরিষ্কার রাখার জন্য আদা আর লবণকে পছন্দ করে থাকেন। আসলে মসলা ছাড়াও আদার রয়েছে বিভিন্ন গুণ। ইউনিভার্সিটি অব নিয়ামি মেডিক্যাল স্কুলের বিজ্ঞানীদের মতে, খাদ্যের সাথে নিয়মিত আদা খেলে গিঁটে ব্যথা সারে অনেকখানি। শীতে কাপুনি ধরে যাচ্ছে? এক কাপ আদার চা খেয়ে নিন। বেশ আরাম বোধ করবেন। আদা সেন্ট্রাল নার্ভাস সিস্টেমকে উত্তেজিত করে রক্ত পরিসঞ্চালন বৃদ্ধি করে, সেই সাথে রক্তনালী প্রসারিত করে। ফলে শরীর গরম থাকে দীর্ঘক্ষণ।
এ ছাড়া যাদের মোশন সিকনেস আছে তারা সব সময় আদার সাহায্য নিয়ে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

আঙুলের গিঁট ফোটানো ভালো নয়

ঘুম থেকে বিছানা ছাড়ার আগে কিংবা ক্লান্তিকর পরিস্থিতিতে সচরাচর যে কাজটি আমরা করে থাকি, সেটি হলো হাত পায়ের আঙুল টেনে থাকি এতে আঙুলের ক্ষতি হয়। আঙুল ধরে টানাটানি বা চাপ প্রয়োগের ফলে আঙুলের মাংসপেশিতে টান পড়ে এবং লিগামেন্টগুলো ঢিলা হয়ে যায়। ফলে আঙুলের কর্মক্ষমতা হ্রাস পায়। সব চেয়ে বড় ক্ষতি হলো কখনো কখনো এর ফলে আথ্রাইটিস হতে পারে।

এসি গাড়ির জানালা
মাঝে মধ্যে খুলে দিন

দূরপাল্লায় রওনা হয়েছেন, ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে এসি চলছে। মিনিট দশেকের জন্য এসি বন্ধ করে দিন এবং জানালা কাচগুলো নামিয়ে গাড়িতে মুক্ত বাতাস চলাচল করতে দিন। এতে করে লাভ হলো, দীর্ঘ সময় এসি চলার ফলে এসি সিস্টেমের মধ্যে যে স্পোর ও ফাঙ্গাস জন্মানোর আশঙ্কা থাকে তা অনেকখানি কমে যায়।
ষ ডা: মৌসুমী রিদওয়ান

 


আরো সংবাদ



premium cement