২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

স্বা স্থ্য ত থ্য

-

টিভি কার্টুনের কালার পরিবর্তনে খিঁচুনি হয়

অনেকক্ষণ টিভি কার্টুন দেখলে এপিলেপসি রোগীর খিঁচুনি বেড়ে যায়। আমেরিকার নিউরোলজি সোসাইটি তাদের সাম্প্রতিক প্রকাশিত বার্ষিক রিপোর্টে এ তথ্য জানিয়েছে।
১৯৯৭ সালে জাপানে এ ধরনের আরেকটি গবেষণা প্রকাশিত হয়েছিল। সেখানে দেখানো হয়েছিল যে, সন্ধ্যা সাড়ে ৬টায় ৬৮৫ জন শিশু একই সাথে এপিলেপসিজনিত খিঁচুনিতে আক্রান্ত হয়। তাদের সবাই তখন টিভির জনপ্রিয় কার্টুন ‘পকেট মনস্টার’ দেখছিল। গবেষকেরা কালপ্রিট হিসেবে এটাকেই দায়ী করেছিলেন। টিভি কার্টুনের দ্রুত পরিবর্তনশীল আলোকচ্ছটা অথবা ভিডিও স্ক্রিন বা টিভির স্ক্রিনের ছবির আলো পরিবর্তনকে এপিলেপসিজনিত খিঁচুনির অনুঘটক হিসেবে চিহ্নিত করা হয়েছে। এই ধরনের খিঁচুনিতে আক্রান্ত হলে তাকে ফটোসেনসিটিভ এপিলেপসি বলে। আলো এবং আঁধারের দ্রুত পরিবর্তন ব্রেনের স্নায়ুকোষের ওপর বিরূপ প্রভাব ফেলে এবং ফলশ্রুতিতে স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় বিদ্যুৎ প্রবাহিত হয়। ফটোসেনসিটিভ এপিলেপসির রোগীদের ক্ষেত্রে এই অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহ মস্তিস্কের মাংস পেশির অতিমাত্রায় সঙ্কোচন, এমনকি জ্ঞান হারানোর জন্য দায়ী। ফটোসেনসিটিভ এপিলেপসি একেবারে নতুন কোনো ব্যাপার না হলেও এ ধরনের ব্যাপার জাপানিদের দৃষ্টি উন্মোচন করেছে।
কার্টুন দেখার সময় খিঁচুনি হয়েছে এ রকম চারজন বালকের ওপর এক সমীক্ষা চালানো হয়। অবশ্য এদের কেউই খিঁচুনিজনিত রোগে ভুগছিল না। যদিও কারো কারো এ রকম পারিবারিক ইতিহাস ছিল। পৃথক পৃথকভাবে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ও কালার টিভির কার্টুন দেখার সময় ওই বালকদের মস্তিষ্কের ব্রেইন ওয়েভ পরীক্ষা করে দেখা গেছে, সাদা কালো কার্টুনে চারজনের দুইজন এবং কালার কার্টুনে চারজনের সবারই ব্রেনে অস্বাভাবিক খিঁচুনি ধরনের পরিবর্তন হচ্ছে। কালার কার্টুনের লাল ও নীল ব্যাকগ্রাউন্ডের দ্রুত পরিবর্তনশীল আলোকচ্ছটাকে এজন্য দায়ী করা হচ্ছে।
টি শার্ট শুধু ফ্যাশনই নয়
ফ্যাশনের জগতে জিন্স, টি শার্ট অত্যন্ত জনপ্রিয় একটি পোশাক। কিন্তু টি শার্ট নিয়ে সবচেয়ে সাড়াজাগানো ব্যাপারটি ঘটিয়েছেন কোনো ফ্যাশন ডিজাইনার নন বরং চিকিৎসকেরা। মার্কিন যুক্তরাষ্ট্রের মেডিক্যাল বিশেষজ্ঞরা এই স্মার্ট টি শার্টটি উদ্ভাবনের মধ্য দিয়ে সমগ্র বিশ্বকে তাক লাগিয়েছেন। ‘লাইফ ম্যাগাজিন’ এই টি শার্টকে একবিংশ শতাব্দীর ২১টি আশ্চর্যজনক আবিষ্কারের অন্যতম একটি বলে অভিহিত করেছেন। টি শার্টটি বোনা হয়েছে ইলেক্ট্রনিক সুতা, অপটিক্যাল ফাইবার এবং টাইনি সেন্সর দিয়ে। এটি পরিধানকারীর স্বাস্থ্য মনিটর করবে এবং অনেক দূরে অবস্থানরত ডাক্তার বা হাসপাতালকে তার স্বাস্থ্যের সর্বশেষ অবস্থা সম্পর্কে তথ্য দিতে থাকবে।
টি শার্টটি আমেরিকার ডিফেন্স ডিপার্টমেন্টের জন্য প্রথম তৈরি করা হয়েছিল। যাতে করে ডাক্তাররা স্যাটেলাইট সিগনালের মাধ্যমে যুদ্ধ ক্ষেত্রে হতাহতের সংবাদ পেতে পারেন। এর নির্মাতারা এখন বেসামরিক লোকদের জন্য কাজ করে যাচ্ছেন। আটলান্টার জর্জিয়া টেকনলজি ইনস্টিটিউটের রিসার্চ ইঞ্জিনিয়ার রাজাস্বামী রাজমনিকম জানান, এর সেন্সরটি তাপমাত্রা, রক্তচাপ, শ্বাসক্রিয়া, হৃদস্পন্দন পরিমাপ করতে পারবে।
এ প্রক্রিয়ায় তথ্যগুলো ব্যক্তির মনিটরে চলে যায়, ডাটা প্রক্রিয়াজাত হতে থাকে এবং তাৎক্ষণিকভাবে পরিবর্তনগুলো চিহ্নিত করে। তিনি জানান, আমরা এতে আরো উন্নত করার চেষ্টা করছি যাতে হাসপাতালে, খেলোয়াড় এবং দমকল বাহিনীও এটি ব্যবহার করতে পারে।
হার্ট ডিজিজের মতো ঝুঁকিপূর্ণ রোগের ব্যাপারে এই টি শার্ট সতর্ক দৃষ্টি রাখবে। বর্তমানে রিসার্চ ইনস্টিটিউটি শিশুদের জন্যও এরকম টি শার্ট বানানোর চিন্তা করছে। শিশুদের শ্বাসপ্রশ্বাস বন্ধ হলে কিংবা রক্তচাপ কমে গেলে এটি সাথে সাথে সতর্ক করবে। লন্ডনের রয়্যাল ব্রম্পটন হাসপাতালের কার্ডিওলজিস্ট ড. মার্কাস ফ্ল্যাদার বলেন, প্রচুর সিরিয়াস রোগী ভর্তি হয়, চিকিৎসার পর ভালোও হয়ে যায়; কিন্তু এটাই সবকিছু নয়। কারণ অনেক সময় তারা আবার অসুস্থ হয়ে পড়তে পারেন। এজন্য সবসময় তাদের শারীরিক অবস্থাটা জানা জরুরি হয়ে পড়ে। এখন থেকে এই টি শার্ট খুব উপকারে আসবে।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী

সকল