১৪ আগস্ট ২০১৮

ডিসপোজেবল কাপে ভয়ঙ্কর স্টাইরিন, হতে পারে ক্যান্সারও

ডিসপোজেবল কাপে ভয়ঙ্কর স্টাইরিন, হতে পারে ক্যান্সারও - ছবি : সংগৃহীত

প্লাস্টিকের প্যাকেজিং, ডিসপোজেবল কাপ (ওয়ানটাইম কাপ) ও রাবার কনটেইনারে ব্যবহৃত  নামক রাসায়নিক পদার্থটি মানব দেহে গেলে এক সময় তা থেকে ক্যান্সার ও লিউকেমিয়া হতে পারে। বিশ^ স্বাস্থ্য সংস্থা বলেছে, লেটেক্স তৈরিতে, সিনথেটিক রাবার ও পলিয়েস্টারিন তৈরিতে স্টাইরিন নামক রাসায়নিকটি ব্যবহার হয়। এই পদার্থটি ফুড অ্যান্ড ড্রিংক প্যাকেজিংয়েও ব্যবহার হয় যেমন জুস প্যাকেট, খাবার প্যাকেট, ডিসপোজেবল কাটলারি ও ফাইবার গ্লাসে থাকে। ৪০ বছর ধরে গবেষকেরা বলছেন যে এটা কারসিনোজেকি অর্থাৎ দেহে ক্যান্সার সৃষ্টিকারী কিন্তু গত সপ্তাহেই কেবল এর সুনির্দিষ্ট বিপদের মাত্রার কথা বলা হয়েছে। গবেষণায় বলা হয়েছে, যারা স্টাইরিন নিয়ে কাজ করে তাদের লিউকেমিয়া হওয়ার দ্বিগুণ ঝুঁকি থাকে এবং তাদের নাকের ক্যান্সার হওয়ার ঝুঁকি পাঁচগুণ বেশি। ডেইলি মেইল অন লাইনে গত ৩১ মে এ গবেষণাটির সারসংক্ষেপ প্রকাশ করা হয়েছে। 

গবেষণায় বলা হয়েছে, মানুষ স্টাইরিনের ছোঁয়ায় আসে পরিবেশ থেকে। আবার প্রিন্টার, ফটোকপিয়ারের সাথে যারা কাজ করে এবং সিগারেট পান করে তারাও স্ট্রাইরিনের ক্ষতিকর প্রভাবে প্রভাবিত। গবেষণাটি হয়েছে ডেনমার্কে। সেখানে কাজের ক্ষেত্রের পরিবেশের উন্নতি হয়েছে। সেই ডেনমার্কের গবেষকেরাও বলছেন, যে এটা এখন একটি বৈশি^ক সমস্যা। 
গবেষণাটি করেছে বিশ^ স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ কমিটি ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি)। এই সংস্থাটি ডেনমার্কের প্লাস্টিক ইন্ডাস্ট্রিতে ১৯৬৮ থেকে ২০১১ সাল পর্যন্ত কর্মরত ছিলেন এমন ৭০ হাজার শ্রমিকদের রেকর্ড নিয়ে গবেষণাটি করেন। গবেষকদের এই দলটি প্রাণীদের মধ্যেও স্টাইরিনের প্রভাব নিয়েও অনুরূপ গবেষণা করেন। গবেষকেরা জানিয়েছেন, স্টাইরিনের সংস্পর্শে যারাই এসেছে তাদের দেহে কারসিনোজেনিক প্রভাব রয়েছে এবং তাদের মধ্যে লিউকেমিয়ার উপস্থিতিও পেয়েছেন গবেষকেরা।

ডেনমার্কের আরহস বিশ^বিদ্যালয়ের অধ্যাপক হেনরিস কোলস্টাড বলেন, যে ৭০ হাজারের রেকর্ড আমরা দেখেছি এদের মধ্যে ২৫ জন মাইয়েলয়েড লিউকেমিয়ার রোগী পেয়েছি যেখানে আমরা ১০ জনের মধ্যে প্রত্যাশা করেছিলাম। 
যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্য অনুসারে স্টাইরিন রয়েছে এমন কনটেইনার মানুষ ব্যবহার করলে এর সাথে সামান্য পরিমাণ স্টাইরিন হলেও মানুষের দেহে আসবে।


আরো সংবাদ