২১ অক্টোবর ২০১৮

বেশি ভাতে লিভারে ফ্যাট, তা থেকে ক্যান্সার

বেশি ভাতে লিভারে ফ্যাট, তা থেকে ক্যান্সার - ফাইল ছবি

বিশ্বের বেশি ফ্যাটি লিভারের (চর্বিযুক্ত যকৃত/কলিজা) দেশ বাংলাদেশ। সর্বশেষ গবেষণায় চিকিৎসকেরা এমন তথ্যই পেয়েছেন। বিশ্বের অন্যান্য দেশে ফ্যাটি লিভারের পরিমাণ গড়ে ২৫ শতাংশ হলেও বাংলাদেশে তা ৩২ শতাংশ। গবেষণায় দেখা গেছে শহরের চেয়ে গ্রামের মানুষের লিভারে বেশি পরিমাণে চর্বি রয়েছে। ২০১৫ ডিসেম্বর থেকে ২০১৭ জানুয়ারি পর্যন্ত মোট দুই হাজার ৭৮২ জন মানুষের মধ্যে পরিচালিত এ গবেষণায় জানানো হয়, গ্রামে বসবাসরত মহিলাদের মধ্যে ফ্যাটি লিভারে পরিমাণ বেশি। এর মধ্যে পুরুষ ছিলেন এক হাজার ৬৯৪ এবং মহিলা এক হাজার ৮৮ জন। পুরুষদের গড় বয়স ছিল ৩৪ এবং মহিলারা ছিলেন ৪৫ থেকে ৫৫ বছরের মধ্যে। তাদের মধ্যে যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের লিভারে সবচেয়ে বেশি চর্বি জমেছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের লিভার বিভাগের সহযোগি অধ্যাপক ডা. শাহীনুল আলমের নেতৃত্বে ঢাকা শহর, ফেনি সদর, ময়মনসিংহ সদর, পটুয়াখালী সদর ভেড়ামারা, চাটখিল ও ঢাকার কেরানীগঞ্জ উপজেলার উল্লেখিত মানুষের মধ্যে আল্ট্রাসনোগ্রাফির মাধ্যমে ৩২ শতাংশ মানুষের মধ্যে চর্বিযুক্ত লিভারের অস্তিত্ব পেয়েছেন।

বৃহস্পতিবার রাজধানীর সিরাডাপ মিলনায়তনে প্রথম আন্তর্জাতিক এনএএসএইচ দিবস এবং লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মবিন খানের ৭১ তম জন্মদিন উপলক্ষে ‘বাংলাদেশে ফ্যাটি লিভারের প্রাদুর্ভাব এবং কারণ’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে এসব তথ্য উপস্থাপন করা হয়। চিকিৎসকেরা সেমিনারে বলেছেন, লিভারে ফ্যাট জমে গেলে শেষ পর্যন্ত লিভার সিরোসিস (বহুল প্রচলিত লিভার ক্যান্সার) হয়ে যায়। লিভার সিরোসিস হলে কেবল লিভার প্রতিস্থাপনই একমাত্র চিকিৎসা, এটা খুব সহজ নয়।

কেন বাংলাদেশের মানুষের লিভারে চর্বি জমছে প্রশ্নের জবাবে ডা. শাহীনুল আলম বলেন, অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি বাংলাদেশের মানুষের জীবন-যাত্রায় পরিবর্তন এসেছে। তারা আগের মতো শারীরিক পরিশ্রম করেন না। এমনকি ব্যায়ামও করেন না। কিন্তু তারা আগের চেয়ে অনেক বেশি চর্বিযুক্ত খাবার খাচ্ছেন। অতিরিক্ত চর্বি লিভারে জমে যাচ্ছে। এটা মানব স্বাস্থ্যের জন্য খুবই হুমকির। তাছাড়া বাংলাদেশের মানুষ অনেক বেশি ভাত অথবা রুটির মতো কার্বোহাইড্রেট জাতীয় খাবার খায়। কার্বোহাইড্রেট পুরোটা শরীর কাজে লাগাতে না পারলে এর অতিরিক্ত চর্বি হিসেবে লিভারে জমে থাকছে।

গ্রামের মহিলাদের মধ্যে লিভারে কেন বেশি পরিমাণে চর্বি জমছে এর উত্তরে চিকিৎসকেরা বলেন, গ্রামের অবস্থাপন্ন মহিলাদের এখন আর কোনো কাজ নেই। তারা এখন আর শারীরিক পরিশ্রমের সুযোগও পান না। ফলে শুয়ে-বসে কেবল টিভি দেখে দিন যাপনের কারণে তারা স্থুলকায় হয়ে যাচ্ছেন এবং তাদের লিভারে চর্বি জমছে।

চিকিৎসকেরা বলেছেন, সাধারণত অ্যালকোহল (মদ) পান করলে লিভারে চর্বি জমে। বাংলাদেশের মানুষের একটি সামান্য অংশ ছাড়া বেশির ভাগ অ্যালকোহল পান করেন না। তারা চর্বিযুক্ত খাবার, বেশি করে ভাত খান বলেই তাদের লিভারে চর্বি জমছে।

সেমিনারে সভাপতিত্ব করেন বিশিষ্ট লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো: মবিন খান। প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ’র লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নুরুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশস্থ ভয়েস অব আমেরিকার প্রতিনিধি আমীর খসরু। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট লিভার সার্জন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী, ব্রিগেডিয়ার জেনারেল (অব) ডা. বাহার হোসেইন, লিভার বিশেষজ্ঞ ডা. মোতাহার হোসেন।
গবেষকদের মধ্যে ছিলেন সহযোগী অধ্যাপক ডা. গোলাম আজম, সহযোগী অধ্যাপক ডা. গোলাম মোস্তফা।


আরো সংবাদ