২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বসুন্ধরাকে হারিয়ে গ্রুপ সেরা চট্টগ্রাম আবাহনী

-

জাতীয় দলে খেলতে গিয়ে মারাত্মক আহত দুই মিডফিল্ডার মাশুক মিয়া ও বিপলু আহমেদ মাঠের বাইরে। ব্রাদার্স ইউনিয়নের টানা দুই হারে আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় বসুন্ধরা কিংস তাই শুক্রবার টিভিএস ফেডারেশন কাপের গ্রুপ শ্রেষ্ঠত্ব নির্ধারণী ম্যাচে কলিনড্রেস সহ গুরুত্বপূর্ণ ফুটবলারদের বিশ্রাম দেয়।

কিন্তু স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনের এই কৌশল কাজে লাগাতে যে দায়িত্বপূর্ণ ভূমিকা দরকার ছিল তা করতে ব্যর্থ গত ফেডারেশন কাপের রানার্সআপদের সৈনিকরা। সাথে যোগ হয়েছে ৪৫ মিনিটে তাজিক ডিফেন্ডার আখতাম নাজারভের লাল কার্ড। এই দুইয়ের সংমিশ্রনে এই মওসুমের দ্বিতীয় ম্যাচেই হারের স্বাদ বিগ বাজেটের এবং গত লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের।

দুই মওসুম মিলে তাদের এটি তৃতীয় পরাজয়। শুক্রবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে তাদের ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেছে চট্টগ্রাম আবাহনী। শেষ আটে যেতে বসুন্ধরাকে গ্রুপে দ্বিতীয় স্থানেই সন্তুষ্ট থাকতে হলো। কোয়ার্টারে বন্দররগরীর দল পাবে ‘ডি’ গ্রুপ রানার্সআপকে। আর বসুন্ধরার প্রতিপক্ষ হবে সেই গ্রুপের চ্যাম্পিয়ন দল। প্রথম ম্যাচে বসুন্ধরা ১-০ তে হারিয়েছিল ব্রাদার্সকে।

এবারের শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে রানার্সআপ দল চট্টগ্রাম আবাহনী। সেই দলে খেলা পাঁচ ফুটবলারকে বাদ দিয়েই নতুনভাবে দল সাজিয়েছেন কোচ মারুফুল হক। এই দলটিই পেল এবারের ফেডারেশন কাপে দ্বিতীয় জয়। প্রথম ম্যাচে ব্রাদার্সকে ২-০ গোলে হারানোর পর একই ব্যবধানে শক্তিশালী বসুন্ধরা কিংসকে পরাজিত করা।

২১ মিনিটে নাইজেরিয়ান ম্যাথু চিনেডোর ক্রসে পা লাগাতে পারেননি আইভরিকোষ্টের চার্লস দিয়িয়ের। গোলরক্ষক জিকো তখন দিদিয়েরের সাথে। সেই বল ফাঁকায় দাঁড়ানো রাকিব হোসেনের কাছে যায়। জাতীয় দলের সর্বশেষ স্কোয়াডে থাকা এই মিডফিল্ডারের পক্ষে খালি পোস্টে গোল করতে কোনো সমস্যা হয়নি। ৪৫ মিনিটে চট্টগ্রাম আবাহনীর দ্বিতীয় গোল। নাসিরুল ইসলাম নাসিরের ক্রসে লাফিয়ে হেড করে বসুন্ধরার গোলরক্ষককে পরাস্ত করেন দিদিয়ের।

এই গোলের আগের মিনিটেই দশ জনে পরিনত হয় বসুন্ধরা কিংস। দিদিয়েরকেই ফাউল করলে তাজিকিস্তান জাতীয় দলের ডিফেন্ডার আখতাম নাজারভকে দ্বিতীয় হলুদ কার্ড দেখিয়ে বহিষ্কার করেন রেফারি মিজানুর রহমান।

একজন খেলোয়াড় কম নিয়ে দ্বিতীয়ার্ধে আর ভালো খেলা সম্ভব হয়নি বসুন্ধরার পক্ষে। উল্টো ডিফেন্স লাইন হয়ে পড়ে নড়বড়ে। এরপরও চট্টগ্রাম আবাহনী ব্যবধান বাড়াতে পারেনি। ৭৫ মিনিটে তাদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নিক্সনের শট গোল লাইন থেকে ঠেকান ডিফেন্ডার নুরুল নাঈম ফয়সাল। ৮০ মিনিটে চমৎকার খেলা নাসিরের ক্রসে হেডে গোল করতে পারেননি রাকিব।

বসুন্ধরার কোচ ব্রুজনের মতে, ‘আমি এই ম্যাচে কিছু ফুটবলারকে বিশ্রাম দিয়েছি নকআউট পর্বের জন্য শক্তি সঞ্চয় করতে। সাথে কিছু ফুটবলারকে সুযোগ দিয়েছি।’

জানান, ‘আগের ম্যাচে জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হওয়ার পর এই ম্যাচ ছিল গুরুত্বহীন।’

অন্যদিকে চট্টগ্রাম আবাহনীর কোচ মারুফ কোনো ভাবেই মানতে চান না- তার দল বিপক্ষ টিমের খর্ব শক্তির সুযোগ নিয়েছে। তার মতে, ‘আমাদের ভালো খেলার সামর্থ্য আছে। তবে বসুন্ধরার কাছে আরো প্রতিদ্বন্দ্বিতা আশা করেছিলাম।’

জানান, আমাদের লক্ষ্য ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া। খেলছি এই আসরে চ্যাম্পিয়ন হওয়ার জন্য। এখন লক্ষ্য সেমিফাইনাল। আমার দল যেভাবে খেলছে তাতে সেমিতে যাওয়া সম্ভব।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল